ওয়ার্ল্ড ইনসাইড

মার্কিন বোমারু বিমানকে ধাওয়া, প্রশ্নের মুখে রুশ ভ্যাকসিন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/08/2020


Thumbnail

কৃষ্ণসাগরের উপর মাঝ আকাশে দুটি মার্কিন গোয়েন্দা বিমানকে ধাওয়া করেছে রাশিয়ান এয়ারফোর্স। ৯ আগস্ট মস্কোর আকাশসীমার দিকে ধেয়ে আসছিল দুটি মার্কিন গোয়েন্দা বিমান। আর সেটা রাডারে ধরা পড়তেই ধেয়ে যায় রাশিয়ান যুদ্ধবিমান। মার্কিন দুই বিমানের পথ কার্যত রুখে দেয় দুই রাশিয়ান ফাইটার জেট। তবে এই ঘটনায় ব্যাপক উত্তেজনা তৈরি হয়েছে। এই ঘটনার জন্য মার্কিন এয়ারফোর্সের পক্ষ থেকে তীব্র প্রতিবাদ জানানো হয়েছে। যদিও রাশিয়ান এয়ারফোর্সের দাবি, মার্কিন গোয়েন্দা বিমানগুলোকে না আটকানো হলে রাশিয়ার আকাশসীমায় ঢুকে পড়ার সম্ভাবনা ছিল।

রাশিয়ার ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে প্রশ্ন

মানবদেহে প্রয়োগের দুই মাসেরও কম সময়ের মধ্যে রাশিয়া করোনার যে ভ্যাকসিনটি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে, তা নিয়ে সতর্ক করে প্রশ্ন তুলেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞ ও বিজ্ঞানীরা। তারা বলছেন, ট্রায়ালের সম্পূর্ণ তথ্য ছাড়াই ভ্যাকসিনটির সুরক্ষা ও কার্যকারিতার ব্যাপারটি বিশ্বাস করা কঠিন। রাশিয়ার প্রথম হওয়ার তাড়নার সঙ্গে করোনা ভ্যাকসিনের মিল খুঁজে পাচ্ছেন অনেকে।

মৃত্যুহীন ভূটানেও লকডাউন

প্রথমবারের মতো দেশজুড়ে লকডাউনের নির্দেশ দিয়েছে ভুটান। মঙ্গলবার দেশটির সরকার এ নির্দেশ দেয়। একজন বিদেশ ফেরত বাসিন্দা শরীরে করোনাভাইরাস ধরা পড়ার পর তাকে কোয়ারেন্টিনে রাখা হয়। কিন্তু রাজধানী থিম্পুর মানুষজন তার সংস্পর্শে আসায় এই লকডাউন ঘোষণা করা হয়। সবমিলিয়ে দেশটিতে এ পর্যন্ত ১১৩ জন করোনায় আক্রান্ত হয়েছে। দক্ষিণ এশিয়ার দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা এখনও পর্যন্ত সবচেয়ে কম। তবে এখনও পর্যন্ত দেশটিতে করোনায় কারও মৃত্যু হয়নি।

যুক্তরাষ্ট্রের পরমাণু অস্ত্র ধ্বংস করার কথা বলাটাই হাস্যকর

ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিদেশি মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়দ আব্বাস মুসাভি সম্প্রতি পরমাণু অস্ত্র নিয়ে যুক্তরাষ্ট্রকে কটাক্ষ করল। তার বক্তব্য, যেখানে জাপানের হিরোশিমা ও নাগাসাকি শহরে বোমা হামলাকারী ছিল যুক্তরাষ্ট্র তারাই এখন পরমাণু অস্ত্র ধ্বংসের কথা বলছে। তিনি অভিযোগ করেন, বিশ্বে কেউ পরমাণু দিয়ে বোমা হামলা চালায়নি। কিন্তু আমেরিকা একবার নয় বরং দু’বার এমন বোমা নিয়ে হামলা করেছে। ফলে এখন হাস্যকর লাগছে সেই মার্কিন সরকার গণবিধ্বংসী অস্ত্র ধ্বংসের কথা বলায়।

লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা হংকংয়ের পত্রিকার

চীন থেকে হংকংয়ে নতুন ‘নিরাপত্তা আইন’ পাশ করার এক মাসের মাথায় প্রভাবশালী মিডিয়া ব্যক্তিত্ব জিমি লাইকে গ্রেফতার করেছে স্থানীয় প্রশাসন। জিমি লাই হংকংয়ের দৈনিক ট্যাবলয়েড পত্রিকা অ্যাপল ডেইলির মালিক। সোমবার তাকে গ্রেফতার করা হয়। তবে মঙ্গলবার তিনি জামিনে মুক্ত হয়েছেন। এদিকে এ ঘটনার পর লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে অ্যাপল ডেইলি।

বিস্ফোরণের পর স্বাস্থ্য সংকটে লেবানন

বৈরুত বন্দরে রাসায়নিক থেকে ভয়াবহ বিস্ফোরণের পর করোনাভাইরাস সংক্রমণেরও বিস্ফোরণ ঘটার আশঙ্কা তৈরি হয়েছে লেবাননে। গতকাল মঙ্গলবার দেশটিতে প্রথমবারের মতো একদিনে তিন শতাধিক নতুন রোগী শনাক্ত হয়েছে, মারা গেছেন অন্তত সাতজন। বন্দরে বিস্ফোরণের আগে থেকেই করোনা সংক্রমণ ধীরে ধীরে বাড়ছিল লেবাননে। তবে দুর্ঘটনায় চিকিৎসা ব্যবস্থা মারাত্মক ক্ষতিগ্রস্ত হওয়ায় প্রাণঘাতী ভাইরাসের সংক্রমণ ব্যাপক হারে বৃদ্ধির আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

ট্যাংকবাহী যান নির্মাণ করছে ইরান

ইরানের সেনাবাহিনীর উপপ্রধান ব্রিগেডিয়ার জেনারেল নওজার নেয়মাতি বলছেন, ট্যাংকবাহী যানসহ সব ধরনের অতি ভারী যান নির্মাণে ইরানের সশস্ত্র বাহিনী স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। এর ফলে এই ধরনের যান নির্মাণে কিছু দেশের একক আধিপত্যের অবসান হয়েছে বলেও মনে করেন তিনি। ইরানের এই সমারিক কমান্ডার বলেন, তার দেশের বিরুদ্ধে আমেরিকার বেআইনি নিষেধাজ্ঞা যাতে সামরিক সরঞ্জাম ও যুদ্ধাস্ত্র তৈরির পথে বাধা হয়ে না দাঁড়ায় সেজন্য ইরানের তরুণ বিজ্ঞানীরা নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

দ. সুদানে সেনা-জনতা সংঘর্ষে নিহত ৭০

উত্তর আফ্রিকার দেশ দক্ষিণ সুদানে সেনা সদস্যদের সঙ্গে সশস্ত্র জনতার সংঘর্ষে অন্তত ৭০ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ। গতকাল মঙ্গলবার সংস্থাটির মুখপাত্র স্টেফান দুজারিক জানিয়েছেন, নিরস্ত্রীকরণ প্রক্রিয়ায় মতবিরোধের জের ধরে গত সপ্তাহে দক্ষিণ সুদানের ওয়ারাপ রাজ্যে এ সহিংসতা ছড়িয়ে পড়ে। দক্ষিণ সুদানিজ প্রেসিডেন্ট সালভা কির এবং প্রতিদ্বন্দ্বী রিক মাচারের মধ্যে সম্প্রতি স্বাক্ষরিত নিরস্ত্রীকরণ চুক্তি অনুসারে বেসামরিক নাগরিকদের অস্ত্র জমা দেয়ার কথা ছিল সেদিন। ওয়ারাপের টনজ পূর্ব কাউন্টির কাউন্সিলর জেমস ম্যাবিওর মাকুই জানিয়েছেন, সশস্ত্র জনতা স্থানীয় একটি বাজারে সেনা সদস্যদের কাছে অস্ত্র জমা দিতে অস্বীকৃতি জানালে এ সহিংসতা ছড়িয়ে পড়ে।

বিলিওনিয়ার ক্লাবে নাম উঠলো অ্যাপল প্রধান টিম কুকের

বিশ্বের সবচেয়ে মূল্যবান কোম্পানি অ্যাপলের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব গ্রহণের প্রায় এক দশকের মাথায় শত কোটিপতির ক্লাবে নাম লেখালেন টিম কুক। করোনাকালেও অ্যাপলের বাজারমূল্য বৃদ্ধির সঙ্গে সঙ্গে তারও সম্পদের পরিমাণ বেড়েছে। ব্লুমবার্গের শতকোটিপতি তালিকার বরাতে এ খবর জানিয়েছে সিএনএন।

প্রণব মুখার্জির অবস্থা সংকটাপন্ন

করোনাভাইরাসে আক্রান্ত ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির অবস্থার আরও অবনতি হয়েছে। সোমবার কোভিড-১৯ সংক্রমণ শনাক্তের পর থেকে তিনি দিল্লির একটি সামরিক হাসপাতালে চিকিৎসাধীন। গতকালই তার মস্তিস্কে অস্ত্রোপচার করা হয়। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে তার অবস্থা সংকটাপন্ন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তালিকায় নেই রাশিয়ার ভ্যাকসিন 
 
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লামিদির পুতিন ঘোষণা দিয়েছেন তার দেশ বিশ্বের প্রথম করোনাভাইরাস বিরোধী ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে। রাশিয়ার এ নতুন ভ্যাকসিনের নাম স্পুটনিক-ভি। তবে এই টিকাটি এখন পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থার তালিকায় অন্তর্ভুক্ত হয়নি। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭