ওয়ার্ল্ড ইনসাইড

বাইডেনের ভারতীয় রানিংমেট, কে এই কমলা?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/08/2020


Thumbnail

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেট দলের প্রার্থী জো বাইডেন তার রানিং মেট হিসেবে সিনেটর কমলা হ্যারিসকে বেছে নিয়েছেন। বাইডেন প্রেসিডেন্ট নির্বাচিত হলে তার ভাইস প্রেসিডেন্ট হবেন ভারতীয় বংশোদ্ভূত এই নারী। এখানে এক নজরে দেখে নেওয়া যাক কমলাকে নিয়ে কিছু তথ্য-

- ৫৫ বছর বয়সী কমলা হ্যারিসই প্রথম কোনো প্রথম কোনো ভারতীয় বংশোদ্ভূত নারী যিনি যুক্তরাষ্ট্রের প্রধান দুই দলের একটি থেকে ভাইস প্রেসিডেন্ট প্রার্থী মনোনয়ন পেলেন।

- কমলা ক্যালিফোর্নিয়ার সিনেটর। তিনি প্রেসিডেন্ট পদেও প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। ২০১৯ সালে মার্টিন লুথার কিংয়ের জন্মদিনে তিনি প্রেসিডেন্ট নির্বাচনে লড়ার ঘোষণা দেন।

- ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেলেরও দায়িত্ব পালন করেছেন কমলা হ্যারিস।

- যুক্তরাষ্ট্রের ইতিহাসে কমলা হ্যারিসের আগে মাত্র দুজন নারী ভাইস প্রেসিডেন্ট প্রার্থী মনোনীত হয়েছিলেন- ২০০৮ সালে সিনেটর সারাহ পেলিন এবং ১৯৮৪ সালে ডেমোক্রেটদের থেকে জেরালডিন ফেরারো। তাদের কেউই হোয়াইট হাউসে যেতে পারেননি।

- যুক্তরাষ্ট্রে এর আগে কখনও দুই প্রধান রাজনৈতিক দলের কোনোটি থেকে অশ্বেতাঙ্গ কোনো নারীকে প্রেসিডেন্ট বা ভাইস প্রেসিডেন্ট পদে টিকেট দেয়া হয়নি। 

- কমলার মা শ্যামলা গোপালন চেন্নাই থেকে আমেরিকা যান ক্যানসার সংক্রান্ত বিষয়ে পড়াশোনা করতে।

- তার বাবা ডোনাল্ড হ্যারিস জ্যামাইকার মানুষ। ডোনাল্ড আমেরিকায় পাড়ি জমিয়েছিলেন অর্থনীতি নিয়ে পড়াশোনা করতে। তিনি স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির এমিরিটাস অধ্যাপক। 

- কমলার জন্ম হয় ক্যালিফোর্নিয়ার ওকল্যান্ডে ১৯৬৪ সালে।

- ৭ বছর বয়সে কমলার বাবা-মার ছাড়াছাড়ি হয়ে যায়। ১২ বছর বয়সে মায়ের সঙ্গে কানাডার মন্ট্রিলে চলে যান তিনি। সেখানেই কমলা স্নাতক সম্পন্ন করেন। 

- কমলার বোন মায়া পেশায় অ্যাটর্নি। শোনা গেছে, তিনি হিলারি ক্লিনটনের প্রচারে অন্যতম নীতি নির্দেশক ছিলেন।

- হাওয়ার্ড বিশ্ববিদ্যালয়ে পলিটিক্যাল সায়েন্স ও অর্থনীতি বিষয়ে পড়েন তিনি। তারপর তিনি ডক্টরেট করেন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের হেস্টিংস কলেজ অফ ল থেকে।

- ছোট ছেলেমেয়েদের বিষয়ে খুবই আগ্রহী কমলা হ্যারিস। তার কথায়, প্রতিটি শিশুর সুস্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিত করা আমাদের দায়িত্ব। যেমন দায়িত্ব, তাদের উঁচুমানের শিক্ষার ব্যবস্থা করা।

- পরিবার ও বন্ধুদের সঙ্গে সময় কাটাতে ভালবাসেন কমলা। নম্র স্বভাবের এই সিনেটর মাটিতে পা রেখে চলাই পছন্দ করেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭