লিভিং ইনসাইড

প্রথাগত ঘটকালির দিন কি সত্যিই শেষ?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/08/2020


Thumbnail

একটা সময় ছিল, যখন বিয়ে মানেই ছিল ঘটক। নিজেদের পরিচিত বা আত্মীয় স্বজনের মধ্যে বিয়ের কথাবার্তা চললেও ডাক পড়ত ঘটকের। দিন কয়েকের মধ্যেই বগলে বাট ভাঙা ছাতি নিয়ে ছুটে আসত ঘটক। বয়সে তরুণ না হলেও ঠিক বৃদ্ধ বলা চলে না। তবে বয়স যাই হোক না কেন? আচরণে খোশ মেজাজ থাকত। পান খেয়ে রসিয়ে রসিয়ে গল্প জমাত। ঠোঁট দুটো সবসময় বুলবুলি পাখির মতো লাল দেখাত। সেইসাথে থুতনিতে হালকা দাঁড়ি। সবকিছু মিলিয়ে এক রসিক মানুষ। কিন্তু গ্রাম-গঞ্জে এখন আর আগের মতো ঘটকদের দেখা যায় না। তাইলে কি সত্যিই দিনে দিনে প্রথাগত ঘটকালির এই সংস্কৃতি হারিয়ে যাচ্ছে।

ম্যাট্রিমনি সাইট

পাশ্চাত্যের সাথে তাল মিলিয়ে খুব দ্রুতই জনপ্রিয় হচ্ছে ম্যাট্রিমনি ওয়েবসাইট। আমাদের প্রতিবেশী দেশ ভারতের পশিমবঙ্গে এই ধরণের সাইটগুলো ব্যাপক জনপ্রিয়। ভারতের অন্যান্য প্রদেশেও জনপ্রিয় হচ্ছে ম্যাট্রিমনি সাইট। তাছাড়া, সিঙ্গাপুর, জাপান, থাইল্যান্ড এই সমস্ত দেশেও এই ধরণের সাইট খুব দ্রুত জনপ্রিয় হচ্ছে। অন্যান্য দেশের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশেও জনপ্রিয় হচ্ছে ম্যাট্রিমনি সাইট। বাংলাদেশিম্যাট্রিমনি.কম, বেঙ্গলিম্যাট্রিমনি.কম, বরবধু.কম, বিয়েটা.কম ও বিডিম্যারিজ.কমসহ বাংলাদেশে বেশ কিছু ম্যাট্রিমনি সাইট রয়েছে। সনাতন ঘটকালীর বাইরে গিয়ে এখানে রয়েছে বেশ কিছু সুযোগ-সুবিধা। তবে ডিজিটাল বা অনলাইন মাধ্যমের এই সুবিধা নেওয়ার জন্য প্রতিটি ব্যবহারকারীকেই গুনতে হবে একটি নির্দিষ্ট পরিমাণ ফি। ম্যাট্রিমনি সাইটের ধরণভেদে এই ফি নির্ধারিত হয়ে থাকে। অবশ্য কেউ কেউ শুরুতে কয়েকদিন ফ্রি ব্যবহার করার সুযোগ দিয়ে থাকেন।    

ফেইসবুক পেইজ

ডিজিটাল ঘটকালী করতে গিয়ে ম্যাট্রিমনি সাইটের জন্য বেশ খরচ হয় বিনিয়োগ কারীদের। কারণ ওয়েবসাইটের ডোমেইন, হোস্টিং থেকে শুরু করে সাইট পরিচালনা করার জন্য বেশ খরচ। পাড়া মহল্লার ছোট ঘটকদের জন্য এমন ব্যয়ভার বহন করা সত্যিই দুরূহ। এমন পরিস্থিতিতে ফেইসবুকে পেইজ খুলেই ঘটকালীর কাজ করছেন তারা। প্রথাগত ঘটকদের অনেকেই খুলছেন এমন ফেইবুক পেইজ বা গ্রুপ। তবে এখানে যুক্ত হওয়ার জন্য বড় অংকের ফি দেওয়া লাগে না। তবে এটাকে অনেকটা অনলাইন ঘটকালীর ডিজিটাল সংস্করণ বলা চলে।  

সামাজিক যোগাযোগ মাধ্যম

এক যুগ আগেও পরিচিত কিংবা আত্মীয়তার সম্পর্কের বাইরে গিয়ে কাছাকাছি বয়সের মেয়েদের সাথে কথা বলার সুযোগ ছিল না। বাঙালি সমাজে সামাজিকতার ধরণটাই যেন এই রকম ছিল। বিপরীত লিঙ্গের কারো সাথে কথা বলার ক্ষেত্রে সহজাত একটা সংকোচ ছিল। কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যমের এই যুগে এসবের যেন কোন বালাই নেই। এখন পরিচিত বা অপরিচিত যে কারো সাথে চাইলেই খুব সহজে দেখা করা যায়, কথা বলা যায়। আর এভাবে পরিচয়। একটা সময় বন্ধুত্ব, সম্পর্ক। তবে সামাজিক যোগাযোগ মাধ্যমের এই সম্পর্ক একটা সময় পরিণতির দিকেও যায়। সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ে কাজ করেন এই রকম বেশ কয়েকজনের সাথে কথা বলে এই রকমটা জানা যায়। তারা জানান, এখনকার তরুণদের অনেক বড় একটা সময় কাটে সামাজিক যোগাযোগ মাধ্যম কেন্দ্রিক। তাদের প্রেম, ভালোবাসা কিংবা বন্ধুত্ব সকল কিছুই যেন এই সামাজিক যোগাযোগ মাধ্যম কেন্দ্রিক। এখনকার তরুণরা সামাজিক মাধ্যম দ্বারাই সবচেয়ে বেশি প্রভাবিত।    



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭