ইনসাইড গ্রাউন্ড

ইতিহাস ডাকছে তাঁকে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/08/2020


Thumbnail

ইতিহাস হাতছানি দিয়ে ডাকছে জেমস আন্ডারসনকে। আর মাত্র ১০ টি উইকেট, মাত্র ১০ টি উইকেট পেলেই ক্রিকেট ইতিহাসের প্রথম পেসার এবং টেস্ট ক্রিকেট ইতিহাসের মাত্র চতুর্থ বোলার হিসেবে ৬০০ উইকেট অর্জনের কৃতিত্ব অর্জন করবেন এই ইংলিশ পেসার। আর সেই ইতিহাসের শুরুটা হতে পারে আজ, পাকিস্তানের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট থেকে।

টেস্ট ক্রিকেটের শত-শত বছরের ইতিহাসে সাদা পোশাকে এখন পর্যন্ত মাত্র তিনজন বোলার ৬০০ উইকেট অর্জনের রেকর্ড গড়েছেন। আর সেই তিনজনই স্পিনার। তাঁরা হলেন মুত্তিয়া মুরালিধরন, অনিল কুম্বলে এবং শেন ওয়ার্ন। অবশ্য এই কৃতিত্ব পেসারদের জন্য যে কতটা কঠিন তা সহজেই অনুমেয়। পেসারদের হয়ে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ উইকেট সংগ্রহকারীর তালিকায় আন্ডারসনের পরে যিনি রয়েছেন তাঁর নাম ম্যাকগ্রা, এই অজি কিংবদন্তী সর্বসাকুল্যে ৫৬৩ উইকেট শিকার করতে পেরেছিলেন।

৩৮ বছর বয়সী আন্ডারসন অবশ্য টেস্ট খেলেছেন দেড়শোর উপরে (১৫৪ টি)। যেখানে ৬০০ উইকেট নিতে বাকি তিনজন বোলারের অনেক কম টেস্ট খেলতে হয়েছে। অবশ্য এই এক ম্যাচেই ১০ উইকেট নেওয়াটা অতটা সহজ হবে না আন্ডারসনের জন্যে। কারণ এই সাউদাম্পটনের যে মাঠে খেলা হবে, সেই মাঠে ৪ টেস্ট খেলে মাত্র ১৬ উইকেট অর্জন করতে পেরেছেন, যেখানে সেরা অর্জন ২০১৪ তে, ভারতের বিরুদ্ধে ৫৩ রানে ৫ উইকেট।  

অবশ্য আন্ডারসনের এই মাইলফলক অর্জনের কাজটা একটু হলেও সহজ হতে পারতো প্রথম টেস্টে। যেখানে পাকিস্তানের বিরুদ্ধে কষ্টার্জিত জয়ের দিনে দুই ইনিংস মিলিয়ে আন্ডারসনের অর্জন মাত্র ১ টি উইকেট! এছাড়া ইনজুরি শঙ্কায় অনিশ্চয়তা দেখা দেয় দ্বিতীয় টেস্টে খেলতে পারার সম্ভাবনা নিয়ে। তবে শেষ খবর পাওয়া পর্যন্ত আজকের ম্যাচে স্বাগতিকদের একাদশে থাকছেন আন্ডারসন।

বাংলা ইনসাইডার/এসএম



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭