ওয়ার্ল্ড ইনসাইড

আমেরিকার চরম পরাজয়, ভ্যাকসিন নিয়ে মোদির ঘোষণা, হাসপাতালে ট্রাম্প

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 15/08/2020


Thumbnail

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা বহাল রাখার মার্কিন প্রচেষ্টা ভয়াবহ বিপর্যয়ের সম্মুখীন হয়েছে। আমেরিকার পক্ষ থেকে উত্থাপিত প্রস্তাবে ১১ দেশ ভোট দেওয়া থেকে বিরত থেকেছে; আর এর পক্ষে ও বিপক্ষে ভোট পড়েছে দু’টি করে। আমেরিকা ও ডোমিনিকান রিপাবলিক প্রস্তাবটির পক্ষে এবং চীন ও রাশিয়া বিপক্ষে ভোট দিয়েছে। বাকি কোনও দেশ ভোটাভুটিতে অংশ নেয়নি। করোনাভাইরাসের প্রকোপের কারণে সামাজিক দূরত্ব বজায় রাখতে শুক্রবার রাতে অনলাইনে নিরাপত্তা পরিষদের এ বৈঠক অনুষ্ঠিত হয়। মার্কিন প্রস্তাব প্রত্যাখ্যাত হওয়ায় এখন পরমাণু সমঝোতার ভিত্তিতে চলতি বছরের অক্টোবর মাসে ইরানের ওপর জাতিসংঘের আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাবে।

স্বাধীনতা দিবসে ভ্যাকসিন নিয়ে মোদির ঘোষণা

ভারতের ৭৪ তম স্বাধীনতা দিবসে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে করোনার ভ্যাকসিন নিয়ে ঘোষণা দিলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, দেশে ৩টি করোনা ভাইরাস প্রতিরোধকারী ভ্যাকসিন নিয়ে বিভিন্ন পরীক্ষা চলছে এবং এটি সফল হলে যাতে প্রত্যেক ভারতীয় এই ভ্য়াকসিনের সুবিধা পান তার জন্য একটি রোডম্যাপ ইতিমধ্যেই প্রস্তুত করে রাখা হয়েছে। তিনি বলেন, বিজ্ঞানীরা ভ্যাকসিন নিয়ে সবুজ সংকেত দিলেই আমরা এর উৎপাদন শুরু করবো। তবে তার আগে আমরা এ বিষয়ে নির্দিষ্ট পরিকল্পনা করে প্রস্তুত হয়ে থাকছি। এই ভ্যাকসিন কীভাবে প্রতিটি ভারতীয়ের কাছে সবচেয়ে কম সময়ে পৌঁছবে- তা নিয়ে আমাদের কাছে একটি রোডম্যাপও প্রস্তুত রয়েছে।

ভাইকে দেখতে হাসপাতালে ট্রাম্প

ছোট ভাইকে দেখতে হাসপাতালে গেছেন ডোনাল্ড ট্রাম্প। এক বিবৃতিতে প্রেসিডেন্ট ট্রাম্প জানিয়েছেন, তার ছোট ভাই খারাপ সময় পার করছেন। তিনি নিউইয়র্কের একটি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। শুক্রবার সন্ধ্যায় ট্রাম্পকে নিউইয়র্ক প্রেসবিটারিয়ান হসপিটালে যেতে দেখা গেছে। সে সময় তিনি মুখে মাস্ক পরেছিলেন। তিনি প্রায় ৪৫ মিনিট হাসপাতালে অবস্থান করেছেন। মার্কিন গণমাধ্যমে বলা হয়েছে, রবার্ট ট্রাম্প (৭২) গুরুতর অসুস্থ। তবে তিনি কি ধরনের অসুস্থতায় ভুগছেন সে বিষয়ে নিশ্চিত করে কিছু বলা হয়নি।

ফ্রান্স-গ্রিসকে তুরস্কের হুঁশিয়ারি

পূর্ব ভূমধ্যসাগরে তুর্কি বহরে যেকোনও ধরনের হামলা বা হামলার চেষ্টার বিষয়ে গ্রিসকে কড়া হুঁশিয়ারি দিয়েছে তুরস্ক। এছাড়া, খনিজ জ্বালানি সম্পদে সমৃদ্ধ ওই অঞ্চলে ফ্রান্স গুণ্ডাদের মতো আচরণ করছে বলেও মন্তব্য করেছে আঙ্কারা। শুক্রবার ইস্তানবুলে জুমআর নামাজ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান বলেন, অনুসন্ধানী জাহাজ ওরুক রেইসকে সঙ্গ দেয়া যুদ্ধজাহাজগুলোর একটি গত বৃহস্পতিবার হামলার যথোপযুক্ত জবাব দিয়েছে।

মিসর, ওমান, বাহরাইনকে ধন্যবাদ নেতানিয়াহুর

ইসরায়েলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের চুক্তিকে স্বাগত জানানোয় মিসর, ওমান ও বাহরাইনকে ধন্যবাদ জানিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এই তিন দেশই সৌদি-আমিরাত বলয়ের হিসেবে পরিচিত। তবে রিয়াদের পক্ষ থেকে এখনও পর্যন্ত কোনও প্রকাশ্য বক্তব্য পাওয়া যায়নি।

হাসপাতাল ছাড়লেন অমিত শাহ, থাকতে হবে বাড়িতেই

করোনাভাইরাসের সংক্রমণ থেকে মুক্ত হয়েছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী ও ক্ষমতাসীন বিজেপি’র সাবেক প্রধান অমিত শাহ। শুক্রবার (১৪ আগস্ট) তার করোনা পরীক্ষার ফলাফল নেগেটিভ আসলে দিল্লির কাছে গুরুগাওয়ের একটি প্রাইভেট হাসপাতাল থেকে ছাড়া পান তিনি। তবে ডাক্তারদের পরামর্শে তাকে আরও কিছুদিন বাড়িতেই হোম আইসোলেশনে থাকতে হবে বলে এক টুইট বার্তায় জানিয়েছেন অমিত শাহ নিজেই।

ভারতীয়দের নেপাল ভ্রমণে কড়াকড়ি

নেপালে ভারতীয়দের প্রবেশে কড়াকড়ি আরোপ করলো নেপাল সরকার। এতদিন পর্যন্ত নেপালে প্রবেশ করতে ভারতীয়দের কোন প্রকার বাধা ছিল না। তবে এখন থেকে নেপালে প্রবেশ করতে হলে বাধ্যতামূলকভাবে পরিচয়পত্র দেখাতে হবে ভারতীয়দের। এ ব্যাপারে নেপালের স্বরাষ্ট্রমন্ত্রী রাম বাহাদুর থাপা জানান, করোনার বিরুদ্ধে লড়াইয়ে প্রশাসন এখন সর্বোচ্চ সতর্ক অবস্থানে আছে। তাই ভারত থেকে কারা নেপালে আসছেন তার রেকর্ড রাখা জরুরি। তবে এখনো ভারতীয়দের নেপাল ভ্রমণে বিধিনিষেধ থাকছে না। তবে নেপালে প্রবেশ করার আগে ভারতীয়দের বাধ্যতামূলকভাবে আইডি কার্ড দেখাতে হবে।

কমলা হ্যারিসের মার্কিন নাগরিকত্ব নিয়ে ট্রাম্পের প্রশ্ন

ডেমোক্র্যাটিক দলের ভাইস প্রেসিডেন্ট প্রার্থী ভারতীয় ও কৃষ্ণাঙ্গ বংশোদ্ভূত কমলা হ্যারিসের মার্কিন নাগরিকত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে কমলা হ্যারিসের অংশগ্রহণের যোগ্যতা নিয়েও প্রশ্ন তোলেন ট্রাম্প। এ নিয়ে ট্রাম্প বলেন, ‘আমি আজ শুনেছি তার নির্বাচনে অংশগ্রহণের যোগ্যতা নেই। আমি জানি না এটি সত্য কিনা। আমার মনে হয় ডেমোক্র্যাটরা বিষয়টির সত্যতা যাচাই করবে। এর আগে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার মার্কিন নাগরিকত্ব নিয়ে প্রশ্ন তুলেছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প’।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭