ইনসাইড গ্রাউন্ড

মেসি-রোনালদো যুগের অবসান?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 15/08/2020


Thumbnail

এবারের গোল্ডেন শ্যু লড়াইয়ে ছিলনা এই দুজনের নাম, এবার অনুপস্থিত চ্যাম্পিয়নস লিগের শেষ চারের লড়াই থেকে। তবে কি তাঁদের দ্বৈরথের সমাপ্তি শুরু হয়েছে? আর দুই-এক মৌসুম পর হয়তো ফুটবল সমর্থকদের সঙ্গী হবে ইতিহাস। ক্রিশ্চিয়ানো রোনালদো আর লিওনেল মেসির অমর দ্বৈরথটা ঘুরবে ফুটবলপ্রেমীদের মুখে মুখে। সর্বকালের অন্যতম সেরা এই দুই ফুটবলারদের একজনকেও দেখা যাবেনা এবারের চ্যাম্পিয়নস লিগের শেষ চারে। শেষ ১৫ বছরে এমন নজির দেখেনি ফুটবল বিশ্ব। তবে কি শেষের শুরুটা হয়ে গেল?

শুক্রবার রাতে কোয়ার্টার ফাইনালের ম্যাচে মেসির বার্সেলোনাকে নিয়ে ছেলেখেলা করেছে বায়ার্ন মিউনিখ। ইতিহাসের প্রথম দল হিসেবে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে ৮ গোল দিয়েছে জার্মান ক্লাবটি। ফলে শেষ আট থেকেই ছিটকে গেছে বার্সেলোনা ও মেসি। ক্রিশ্চিয়ানো রোনালদোর বিদায়টা হয়েছিল আরও এক রাউন্ড আগে। ফ্রেঞ্চ ক্লাব অলিম্পিক লিও’র বিপক্ষে শেষ ষোলোর দুই লেগ মিলে ২-২ গোলে ড্র করলেও, অ্যাওয়ে গোলের কারণে বাদ পড়ে গেছে রোনালদোর জুভেন্টাস। দ্বিতীয় লেগের ম্যাচে জোড়া গোল করেও দলকে বাঁচাতে পারেননি রোনালদো।

ফলে এবারের চ্যাম্পিয়নস লিগের শেষ চারে দেখা যাবে না মেসি-রোনালদোকে। বিশ্ব ফুটবলের এই দুই মহারথীকে ছাড়া সর্বশেষ ক্লাব ফুটবলের সবচেয়ে আকর্ষণীয় প্রতিযোগিতার সেমিফাইনাল আয়োজিত হয়েছিল সেই ২০০৪-০৫ সালে। সে মৌসুমে শেষ ষোলোর লড়াইয়ে চেলসির কাছে বাদ পড়ে সদ্য ক্যারিয়ার শুরু করা মেসির বার্সেলোনা। ওদিকে রোনালদোর অবস্থাও ছিল হতাশাজনক। সেবার শেষ ষোলো থেকেই বাদ পড়ে যায় রোনালদোর ম্যানচেস্টার ইউনাইটেড। এসি মিলানের কাছে দেখা সেই পরাজয়ের সময় রোনালদো ছিলেন তরুণ।

এরপর এই ১৫ বছরে মেসি চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতেছে ৪ বার, রোনালদো ৫ বার। অর্থাৎ শুধু শেষ চার নয়, শিরোপার উপরেও দখলদারিত্বটা বেশ ভালোই করেছেন মেসি-রোনালদোরা। এছাড়াও এই সময়ের ব্যবধানে মেসি ৬ বার আর রোনালদো ৫ বার ব্যালন জিতেছেন। দলীয় সাফল্যের পেছনে ব্যক্তিগত অবদানের গভীরত্ব বোঝাতে এই একটা পরিসংখ্যানই যথেষ্ট। তবে সবকিছুর যেমন শুরু আছে, তেমনি শেষও আছে। মেসির বয়স ৩৩ আর রোনালদোর ৩৫। বয়সের ছাপটা চোখ রাঙ্গানি দিচ্ছে, মেসি-রোনালদো যুগের অবসানের সূচণা পর্ব শুরু হয়েছে।

বাংলা ইনসাইডার/এসএম



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭