ইনসাইড থট

দুঃসংবাদ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 15/08/2020


Thumbnail

১৫ আগস্ট `৭৫ সাল। আজো আমার স্মৃতি- তরঙ্গে স্পষ্ঠ ভেসে আসছে। তখন সকাল সাতটা হবে। বাবার সাথে আমার এক চাচা এবং আমি বাড়ির বাহির উঠানে দাঁড়িয়ে আছি। বর্ষাকাল ছিল। বাড়ির একেবারে কাছাকাছি আঙিনাতেই পানি থৈথৈ করছে। তখনকার দিনে বর্ষা মানে আজকের মত নয়। বর্ষা মানে বৃষ্টি বাদলে প্রায় জিম্মি, কাঁচা রাস্তায় সাপ, ব্যাঙ,কেঁচোর আর চিরচেনা ভেজা পাটের সোঁদা গন্ধের আধিপত্য নিয়ে বেশ ক`মাস ভাটিবাংলার গ্রামীন জনগোষ্ঠীকে জলাবদ্ধ অবস্থায় সীমিত স্থানে বসবাস করতে হতো। নৌকাই ছিল চলাফেরার অন্যতম প্রধান সম্বল। আমাদের বাড়ির প্রায় চারদিকে তখনও পানি ছিল। তবে রেলস্টেশনে আসা যাওয়ার বড় রাস্তাটি শুকনো থাকায় কাদা পিচ্ছিল থাকলেও হেঁটে আসার মতো সুযোগ ছিল। 

মানিকখালি রেলস্টেশন থেকে আধা কি,মি, রাস্তা আমাদের বাড়ি। বাড়ি থেকে ট্রেন চলাচলের শব্দ, হুইশেলের শব্দ, মানুষের কোলাহল সবই সহজে শোনা যায়। ট্রেন থেকে নেমে সকলই পদব্রজে বাড়ি আসতো। সে সময় অন্য কোন বাহনের কথা সাধারণ মানুষ কল্পনাও করতো না। সেদিনই সকালের ট্রেনে আমার মামা প্রয়াত ছারওয়ার উদ্দিন আহমেদ আমাদের বাড়িতে আসেন। তিনি বাড়িতে ঢুকে দূর থেকে বাবাকে দেখেই চিৎকার করে বলতে থাকেন "ভাইসাব ট্রেনে সাংঘাতিক এক খারাপ সংবাদ শুনে আসলাম, শেখ সাহেবকে নাকি মেরে ফেলেছে’’! আরে বলো কী তুমি! কোথায়, কিভাবে, কারা মারলো? বাবার এমন নানা প্রশ্নে হতবিহ্বল হয়ে মামা বললেন, "আমি ট্রেনের কম্পার্টম্যান্ট ভরা মানুষকে আলাপ করতে শুনেছি। তবে মানুষের মধ্যে কেমন যেন চাপা ভয় ভীতি ও আতঙ্ক কাজ করছে।সবাই কানাকানি করছে। এসব শুনে আমি নিজেও ভয় পেয়ে গেছি’’। বাবা হঠাৎ একদম নির্বাক। তাড়াতাড়ি টিউবওয়েলে গিয়ে হাতমুখ ধুয়ে নিলেন এবং দ্রুত জামা পরে স্টেশনের দিকে রওয়ানা করেন। খবরের সত্যতা যাচাই করে দেখা এবং কে কি করছে বা কি করনীয় তা দেখাই মূল উদ্দেশ্য। 

মামাকে বাড়িতে রেখে প্রায় ঘন্টা দেড়েক পরে হতাশ, বিষন্ন এবং ভগ্ন মনোরথে বাজার থেকে ফিরে আসেন বাবা। বাবার বয়স তখন চল্লিশোর্ধ আর আমি অষ্টম শ্রেনির ছাত্র। সেদিন বাবাকে দিনভর অস্থির বিচলিত দেখেছিলাম। 

দুপুরে মামাকে নিয়ে খাওয়ার সময় বাবা বলেছিলেন, "দেখো চেনু, (মামার ডাক নাম) তোমরা চাকরি-বাকরি কর ঠিক আছে ; তবে এই দেশের কপালে কিন্তু চরম ভোগান্তি আছে"। আজকের এই শোকাবহ দিনে জাতির পিতা ও তাঁর পরিবারের সকল শহীদ সদস্যের প্রতি বাঙালি হিসেবে বিনম্র শ্রদ্ধা ও গভীর কৃতজ্ঞতা স্বীকার করছি।

৩১ শ্রাবণ,১৪২৭ বঙ্গাব্দ,
১৫ আগস্ট, ২০২০খ্রি. 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭