ইনসাইড ইকোনমি

২০১৯ সেরা ব্যাংক র‍্যাঙ্কিং: শীর্ষে ইবিএল, ডাচ-বাংলা ও ব্রাক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/08/2020


Thumbnail

সেরা ব্যাংক-২০১৯ র‍্যাঙ্কিং এ প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করে যথাক্রমে ইস্টার্ন ব্যাংক লিমিটেড (ইবিএল), ডাচ্-বাংলা ও ব্র্যাক ব্র্যাংক। জানা যায়, এর আগের দুই বছরের র‍্যাংকিংয়েও এ তিনটি ব্যাংক শীর্ষ তিনে ছিল। নিট মুনাফা ও এনএভিপিএস-বহির্ভূত তালিকায় ২০১৯ সালে শীর্ষ তিনের মধ্যে রয়েছে ইবিএল, ডাচ্-বাংলা ও প্রিমিয়ার ব্যাংক। ২০১৯ সালের সেরা ব্যাংকের সার্বিক তালিকায় শীর্ষ দশে জায়গা করে নেয়া অন্য ব্যাংকগুলো যথাক্রমে প্রিমিয়ার, ইসলামী ব্যাংক, ব্যাংক এশিয়া, ট্রাস্ট ব্যাংক, সিটি ব্যাংক, যমুনা ব্যাংক ও ঢাকা ব্যাংক লিমিটেড।

সেইসাথে নিট মুনাফা ও এনএভিপিএস বাদে করা র‍্যাংকিংয়ে শীর্ষ দশে থাকা ব্যাংকগুলো যথাক্রমে ব্যাংক এশিয়া, ট্রাস্ট ব্যাংক, ব্র্যাক ব্যাংক, যমুনা ব্যাংক, সিটি ব্যাংক, ঢাকা ব্যাংক ও ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড। জানা যায়, পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩০টি ব্যাংকের ২০১৯ সালের আর্থিক প্রতিবেদনের ফলাফল বিশ্লেষণ করে এই র‍্যাঙ্কিং করা হয়ে থাকে। দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকগুলো নিয়ে ২০১৩ সাল থেকেই ধারাবাহিকভাবে র‍্যাংকিং করে আসছে বণিক বার্তা।

এবার ২০১৯ সালের আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে অষ্টম র‍্যাংকিং তৈরি করা হয়েছে।  লংকাবাংলা অ্যাসেট ম্যানেজমেন্টের রিসার্চ টিমের সহায়তায় এই ফলাফল প্রস্তুত করা হয় বলে জানা যায়। সেইসাথে এবারের র‍্যাংকিংয়ে দেখা যাচ্ছে, ২০১৮ সালে শীর্ষে থাকা ব্যাংকগুলোর স্কোর কমেছে। আবার স্কোর বেড়েছে নিচের দিকে থাকা বেশকিছু ব্যাংকের। সব মিলিয়ে সাতটি সূচক বিবেচনায় নিয়ে এই র‍্যাঙ্কিং তৈরি করা হয়েছে। আর র‍্যাংকিংয়ে ৭০ স্কোরের মধ্যে ৩০-এর বেশি পেয়েছে মাত্র দুটি ব্যাংক। অবশ্য স্কোরের এ দীনতা দেশের ব্যাংকিং খাতের ভঙ্গুর স্বাস্থ্যেরই বহিঃপ্রকাশ বলে মনে করছেন সংশ্লিষ্টরা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭