ইনসাইড আর্টিকেল

আশুরা কী এবং কেন?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 30/08/2020


Thumbnail

ইসলামী বর্ষপঞ্জির প্রথম মাস মহররম। আর পবিত্র এই মাসের ১০ তারিখে অনেক গুলো তাৎপর্যপূর্ণ ঘটনা সংগঠিত হয়েছে। আর তাই দিনটি ইসলামের ইতিহাসে অসাধারণ গুরুত্বপূর্ণ। আর এই দিনটিকে আশুরা নামে অভিহিত। আশুরার মরতবা ও মাহাত্ম্য অপরিসীম। এই দিনে শুধু কারবালার মর্মান্তিক ও হৃদয় বিদায়ক ঘটনাই সংগঠিত হয়নি। ইয়াজিদ বাহিনীর হাতে হযরত হুসাইন (রহ.) শাহাদাত বরণ করার শোকাবহ ঘটনা দিনটিকে স্বতন্ত্র বৈশিষ্ট্য দান করে। সেইসাথে বেশ কিছু ঐতিহাসিক ঘটনা ও নানা ফজিলতের কারণে ইসলামে মহররমের গুরুত্ব অনেক।

সাওম ও যুদ্ধ বিগ্রহ

মহাগ্রন্থ আল কুরআনে সূরা তাওবার ৩৬ নং আয়াতে বর্ণিত যে মাসগুলোতে যুদ্ধ-বিগ্রহ হারাম করা হয়েছে তার মধ্যে মহররম অন্যতম। বহুবিধ কারণে এ মাসটি মুসলিম উম্মাহের কাছে অতীব গুরুত্বপূর্ণ। স্বয়ং আল্লাহর রাসুল (সাঃ) নিজে এ মাসকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে বর্ণনা করেছেন। তিনি বলেন, রমজানের পরে সর্বোত্তম রোজা হলো আল্লাহর প্রিয় মহররম মাসের সাওম এবং ফরজ নামাজের পর সর্বোত্তম সালাত হল রাতের নামাজ।

ইসলামের দাওয়াত

অন্যদিকে হযরত মুহাম্মদ (সাঃ) ধরা বাসীর প্রতি তার দায়িত্ব অর্থ্যাৎ মানুষকে শান্তির ধর্ম ইসলামের পথে আহ্বানের শুরু করেছিলেন মহররম মাসে। পবিত্র কুরআনে আরবী ১২ মাসের মধ্যে মহরম, রজব, জিলক্বদ ও জিলহজ্জ মাসকে বিশেষভাবে সম্মানিত করা হয়েছে। কুরআনের জীবন্ত ব্যাখ্যা গ্রন্থ অর্থ্যাৎ বিভিন্ন হাদিস শরীফে এ মাসগুলোর স্বতন্ত্র ফযিলত বর্ণনা করা হয়েছে।

পবিত্র আশুরা

মহররম মাসের ১০ তারিখ মুসলিম বিশ্বে পবিত্র আশুরা নামে পরিচিত। পবিত্র এই দিনে নবী করীম (সাঃ) এর নয়নের মণি হযরত হোসাইনের কারবালার প্রান্তরে শাহাদাতের মর্মন্তুদ ঘটনা ঘটে। যা এ পৃথিবীর এক করুণ ইতিহাস। বিশ্বের সকল মুসলিম নরনারী আজও ধর্মীয় রীতিনীতির মাধ্যমে দিনটিকে যথাযোগ্য মর্যাদায় স্মরণ করে।

আসমান জমিন সৃষ্টি

পবিত্র এই দিনটিতেই আসমান ও জমিন সৃষ্টি করা হয়েছিল বলে জানা যায়। এই দিনে পৃথিবীর প্রথম মানুষ হযরত আদম (আঃ) কে সৃষ্টি করা হয়েছে। ১০ই মহররম আল্লাহ নবীদেরকে স্ব স্ব শত্রুর হাত থেকে আশ্রয় প্রদান করেছেন। এই দিনে নবী মুসা (আঃ) এর শত্রু ফেরাউনকে নীল নদে ডুবিয়ে দেয়া হয়। হযরত নুহ (আঃ) এর কিস্তি ঝড়ের কবল হতে রক্ষা পেয়েছিল। তিনি জুদি পর্বতশৃঙ্গে নোঙ্গর ফেলেছিলেন এই দিনেই। এই দিনে হযরত দাউদ (আঃ) এর তওবা কবুল হয়েছিল, নমরুদের কবল থেকে হযরত ঈব্রাহীম (আঃ) উদ্ধার পেয়েছিলেন, হযরত আইয়ুব (আঃ) দূরারোগ্য ব্যাধি থেকে মুক্ত ও সুস্থতা লাভ করেছিলেন। এদিনে হযরত ঈসা (আঃ) কে আল্লাহ তায়ালা উর্ধ্বাকাশে উঠিয়ে নিয়েছিলেন। এমনকি হাদিস শরীফে বর্ণিত আছে যে, ১০ মহররম কেয়ামত সংগঠিত হবে।

তাছাড়া, আশুরার দিনে এ সকল ঘটনা ছাড়াও আরও অসংখ্য ঘটনা ঘটেছে। আর তাই ইসলামের ইতিহাসে পবিত্র এই দিনটির গুরুত্ব ও তাৎপর্য অনেক।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭