ইনসাইড আর্টিকেল

বিভক্তি সৃষ্টি: ইসলাম কী বলে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 30/08/2020


Thumbnail

পবিত্র ইসলাম ধর্মে দল তৈরী করা বা গ্রুপিং করা নিষেধ। যে কোন ভিত্তিতেই ইসলামে দল তৈরী করে বিভক্ত হওয়া নিষেধ। পবিত্র কুরআনে আল্লাহ সরাসরি আমাদের নির্দেশ দিয়েছেন যেন আমরা বিভক্ত না হই। এই বিষয়ে সূরা- আল ইমরানের ১০৩ নম্বর আয়াতে বলা হয়, আর তোমরা সকলে আল্লাহর রজ্জুকে সুদৃঢ় হস্তে ধারণ কর; পরস্পর বিচ্ছিন্ন হয়ো না।

মুসলিমদের মধ্যে প্রচলিত শিয়া, সুন্নী, হানাফী, মালেকী, শাফেয়ী, হাম্বলী, সালাফী, আহলে হাদীস, জামায়াতে ইসলাম, মোহাম্মেদীয়া, আহম্মেদীয়া, আহলে সুন্নাহ, আহলে সুন্নাহ ওয়াল জামাতসহ আরও অনেক দল বের হয়েছে। এদের কেউ কেউ আবার বলছেন- হানাফী, সালাফী, আহলে হাদীস, শাফেয়ী, সুন্নী বলে পরিচয় দেয়া ফরজ, ওয়াজিব। এদের একদল অন্য দল থেকে বিচ্ছিন্ন। দল সৃষ্টি করলে তারা পরস্পর থেকে বিচ্ছিন্ন হবেই। কিন্তু আল্লাহ আমাদের বিচ্ছিন্ন হতে নিষেধ করেছেন।

পবিত্র কোরআনের সূরা-আন’আমের ১৫৯ নম্বর আয়াতে মহান রাব্বুল আলামীন নবী করীম (সাঃ) কে উদ্দেশ্য করে বলেন, নিশ্চয় যারা স্বীয় ধর্মকে খন্ড-বিখন্ড করেছে এবং অনেক দল হয়ে গেছে, তাদের সাথে আপনার কোন সম্পর্ক নেই। তাদের ব্যাপার আল্লাহ তায়ালার নিকট সমর্পিত। অতঃপর তিনি (আল্লাহ) বলে দেবেন যা কিছু তারা করে থাকে। কিন্তু মুসলমানরা বিভক্ত হলো শিয়া, সুন্নি, হানাফি, সালাফি, ওহাবী, মালেকী, শাফেয়ী, হাম্বলী ইত্যাদি শত শত সর্বনাশা ভাগে। শিক্ষা ব্যবস্থার মাধ্যমে পাশ্চাত্য সভ্যতা এ গুলোকে জাতির আত্মায় একেবারে পাকাপোক্ত করে দিল। মাদ্রাসাগুলোতে এই শিয়া ও সুন্নী মতবাদ, বিভিন্ন ইমামের মতবাদগুলো আলাদাভাবে শেখানো হয়। ফলে এই শিক্ষায় শিক্ষিতরা চিরকালের তরে একে অপরের শত্রু বনে গেল।

সারা বিশ্বে মারেফতি তরিকাগত কত বিভক্তি যে আছে, তার হিসাব নেই। চিশতীয়া, কাদেরিয়া, মোজদ্দেদীয়া, নকশবন্দিয়া পীরের অনুসাসারীরা আরেক পীরের অনুসারীদের শুধু বিরোধিতা বা ঘৃণা না করে, হামলা করে হতাহত পর্যন্ত করছে। একজন খ্রিস্টানকে বৌদ্ধ বানানো বা হিন্দুকে মুসলমান বানানো যতটা না কঠিন। একজন শিয়াকে সুন্নী বানানো বা সুন্নীকে শিয়া বানানো তার চাইতে কঠিন। প্রতি বছর শুধুমাত্র শিয়া, সুন্নি সংঘর্ষে কত হাজার লোক যে নিহত হয়- তার সঠিক হিসাব নেই। কিন্তু মহান রাব্বুল আলামীন পবিত্র কোরআনে সূরা রূম এর ৩১ ও ৩২ নং আয়াতে এই সমস্ত লোকদের সতর্ক করে দিয়ে আরও বলেন- সবাই তাঁর অভিমুখী হও এবং ভয় কর, নামায কায়েম কর এবং মুশরিকদের অন্তর্ভুক্ত হয়ো না। যারা তাদের ধর্মে বিভেদ সৃষ্টি করেছে এবং অনেক দলে বিভক্ত হয়ে পড়েছে। প্রত্যেক দলই নিজ নিজ মতবাদ নিয়ে উল্লসিত। যারা ধর্মে মতভেদ সৃষ্টি করে, এখানে তাদের অনেকটা মুশরিকদের সাথে তুলনা করা হয়েছে। এরপরও কি কেউ বলতে পারবেন দল সৃষ্টি করে বিভক্ত হওয়া উচিত? তাই পবিত্র এই মহররমের মাসেই দূর হয়ে যাক দীর্ঘদিনের এই দ্বিধা বিভক্তি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭