লিভিং ইনসাইড

আগুন থেকে সাবধান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/09/2020


Thumbnail

চলতি মাসের শুরুতে নারায়ণগঞ্জের একটি মসজিদে ভয়াবহ অগ্নিকান্ড ঘটে। আর এই অগ্নি দুর্ঘটনায় ২৭ জন মারা যায়। এই ধরণের ঘটনা এই প্রথম নয়। সাম্প্রতিক সময়ের সর্বশেষ অগ্নি দুর্ঘটনা বলা চলে এটাকে। বনানীর এফআর টাওয়ার কিংবা পুরান ঢাকার নিমতলির দুর্ঘটনার পর এই নিয়ে ব্যাপক আলোচনা হয়। পত্রিকায় প্রচুর লেখালেখি হয়। কিন্তু হটাৎ করেই আবার সব থেমে যায়। কয়েক মাস আগে একটি চিকিৎসক দম্পতিও হ্যান্ড স্যানিটাইজার থেকে এই রকম অগ্নিকান্ডের শিকার হন। শেষ পর্যন্ত এদের একজন মারা যান। কিন্তু তবুও অগ্নিকান্ড নিয়ে সচেতনতা বাড়ছে না। বেশ কয়েক বছর ধরে একের পর এক বেড়ে চলছে এই ধরণের দুর্ঘটনা। ফায়ার সার্ভিসের দেওয়া প্রতিবেদন বলছে, শুধু গত বছর (২০১৯) এই ধরণের অগ্নিকাণ্ডের ঘটনায় মারা গেছেন ১৮৪ জন। প্রতিষ্ঠানটির করা প্রতিবেদনে দেখা যায়, গত পাঁচ বছরের এই ধরণের দুর্ঘটনা জ্যামিতিক হারে বেড়েছে। কিন্তু বিশেষজ্ঞদের মতে, একটু সচেতন হলেই এই ধরণের দুর্ঘটনা এড়িয়ে যাওয়া যায়। সেইসাথে দরকার আগুন থেকে সাবধান থাকা।  

হ্যান্ড স্যানিটাইজার

করোনাকালে স্বাস্থ্য ঝুঁকির কথা চিন্তা করে বেড়েছে হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহার। কিন্তু দাহ্য এই পদার্থটির ব্যবহারে অনেকেই অসচেতন। হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে গিয়ে আগুনের সংস্পর্শে মৃত্যুর মতো ঘটনাও ঘটেছে। তাই হ্যান্ড স্যানিটাইজার থেকে শুরু করে এলকোহল জাতীয় কোন কিছু ব্যবহারে সতর্ক হওয়া উচিত। বিশেষ করে এই সমস্ত দাহ্য পদার্থ আগুনের সংস্পর্শ থেকে অবশ্যই দূরে রাখা উচিত।

গ্যাস লাইন

গ্যাসের ব্যবহার নাগরিক জীবনযাত্রার অন্যতম একটি অনুষঙ্গ হয়ে উঠেছে। স্থায়ী গ্যাস লাইনের পাশাপাশি বেড়েছে সিলিন্ডার গ্যাসের ব্যবহারও। কিন্তু গ্যাসের ব্যবহার নিয়ে আমাদের অসতর্কতা আর অসচেতনতার যেন কোন শেষ নেই। সেইসাথে গ্যাসের ঝুঁকিপূর্ণ ব্যবহার নিয়েও কেউ কিছু মনে করছে না। এই কারণে এই ধরণের দুর্ঘটনাও ঘটছে অনেক। তাই বাসা বাড়িতে গ্যাস ব্যবহারে সচেতন হোন। সেইসাথে কোন ধরণের অসঙ্গতি দেখা দিলে (বিশেষ করে পাইপ লাইন লিকেজ হওয়ার বুদবুদ শব্দ বা গ্যাসের গন্ধ) কর্তৃপক্ষকে জানান। এতে করে দুর্ঘটনা অনেকখানি এড়িয়ে চলা যায়।

অন্যান্য

এলকোহল বা গ্যাস জাতীয় জিনিস ছাড়াও যে কোন দাহ্য পদার্থের ব্যবহারে সতর্ক হোন। সেইসাথে প্লাস্টিক বা বিস্ফোরক জাতীয় পদার্থও আগুন থেকে দূরে রাখুন। কোনভাবেই যাতে অগ্নিকান্ডের ঘটনা না ঘটতে পারে, সেই বিষয়ে সকলেরই সচেতন হওয়া উচিত। প্রয়োজনে যে কোন পরামর্শের জন্য এলাকার ফায়ার সার্ভিসে যোগাযোগ করা যেতে পারে। কারণ এই ধরণের দুর্ঘটনার হাত থেকে বাঁচতে সবার আগে দরকার সচেতনতা ও সতর্কতা। তাই আগে থেকেই সকলের সাবধানতা অবলম্বন থাকা দরকার।  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭