ইনসাইড আর্টিকেল

ক্রিকেটে ছেলেদের জনপ্রিয়তা বেশি কেন?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/09/2020


Thumbnail

 

বাংলাদেশে কোন ছোট বাচ্চাকে যখন জিজ্ঞেস করা হয় যে তুমি বড় হয়ে কি হতে চাও তখন বেশির ভাগ বাচ্চারাই বলে উঠে আমি সাকিব আল হাসান অথবা মুশফিকুর রাহিমের মত হতে চাই। তাদের এই উত্তরই বলে দেয় ক্রিকেট জনপ্রিয়তায় নারীদের চেয়ে তুঙ্গে রয়েছে টাইগাররা।  

কিন্তু কেন এমনটা? কেন কেউ বলেনা আমি জাহানারা আলমের (ক্যাপ্টেন) মত হতে চাই? বেশ কিছু সীমাবদ্ধতার কারণে জনপ্রিয়তার দিক থেকে এখনও পিছিয়ে রয়েছে নারী ক্রিকেট দল।

বরাবরই মেয়েদের ক্রিকেটের সুযোগ সুবিধা ছেলেদের থেকে কম ফলে নারী ক্রিকেটের অগ্রগতিও তুলনামূলক অপ্রতুল।

মূল প্রতিবন্ধকতার মধ্যে রয়েছে, ঘরোয়া ক্রিকেটের অব্যবস্থাপনা। ছেলেদের মত মেয়েদের জন্য ঘরোয়া বি পি এলের আয়োজনের অভাব বরাবরই লক্ষ্য করা যায়। তাছাড়া একের পর এক প্রিমিয়ার লিগ বাতিলও এর অন্যতম কারণ।

তাছাড়া আর্থিক সুযোগ সুবিধার কথা বিবেচনায় নারী ক্রিকেটারদের বেতন খুবি অল্প। তাই ক্রিকেটকে পেশা হিসেবে বেছে নিতে নারীদের মধ্যে আগ্রহ কম দেখা যায়। বরাবরই, বাংলাদেশ ক্রিকেট বোর্ডে নারী ক্রিকেটারের মাসিক বেতন মাশরাফি-সাকিবদের তুলনায় অত্যন্ত নগণ্য।

এছাড়া সমাজের নেতিবাচক সামাজিক দৃষ্টিভঙ্গির অভাবও একটি বড় কারণ। নারীরাও যে ছেলেদের মতো সমানভাবে খেলাধুলায় অংশগ্রহনের অধিকার রাখে এই দৃষ্টিভঙ্গির অভাব সমাজের মধ্যে বিদ্যমান।

এছাড়াও বিভিন্ন কারণে সমাজ মেয়েদের খেলাধুলার ব্যাপারে প্রতিবন্ধকতা তৈরি করে কিন্তু পুরুষদের ক্ষেত্রে এমনটি লক্ষ্য করা যায় না।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭