ওয়ার্ল্ড ইনসাইড

জেনে নিন প্রেসিডেন্ট ট্রাম্পকে পাঠানো বিষ ‘রাইসিন’ কতটা বিষাক্ত!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/09/2020


Thumbnail

 

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে একটি প্যাকেট পাঠানো হয়। আর সেই প্যাকেটে ছিল ‘রাইসিন’ নামক এক মারাত্মক বিষাক্ত পদার্থ। কিন্তু এই বিষাক্ত পদার্থ ‘রাইসিন’ আসলে কী জিনিস? আর এই পদার্থটির বিষাক্তের মাত্রাই বা কতটুকু। জানা গেছে, ক্যাস্টর অয়েল তৈরি হয় যে বীজ থেকে, সেই একই বীজ থেকেই তৈরি এই রাইসিন বিষ।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) ‘র মতে, রাইসিন এতোটাই বিষাক্ত যে মাত্র কয়েক ফোটা লবণ দানার পরিমাণ একজন প্রাপ্ত বয়স্ক ব্যক্তির মৃত্যুর ঘটাতে পারে। রাইসিন কোনভাবে খেয়ে ফেললে, নিশ্বাসের সঙ্গে অথবা ইনজেকশনের মাধ্যমে শরীরে প্রবেশ করলে মাথা ঘোরা ও বমি শুরু হয়। এরপর শরীরের অঙ্গপ্রত্যঙ্গ বিকল হতে থাকে। কতটুকু পরিমাণ রাইসিন শরীরে প্রবেশ করেছে তার ওপর নির্ভর করে ৩৬ থেকে ৭২ ঘণ্টার মধ্যে মৃত্যু ঘটে। আর এমন মারাত্মক বিষ পাঠানো হয়েছিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে।

ভয়ংকর বিসাক্ত এই রাইসিনের বিষক্রিয়া প্রতিরোধে কোনও প্রতিষেধক নেই। যুক্তরাষ্ট্রের সিডিসি বলছে, রাইসিন দিয়ে তৈরি গুড়া ও স্প্রে অস্ত্র হিসেবেও ব্যবহার করা সম্ভব। জানা যায়, যুক্তরাষ্ট্রে এর আগেও হোয়াইট হাউজে ‘রাইসিন’ মেশানো চিঠি পাঠানোর ঘটনা ঘটেছে।

উল্লেখ্য যে, সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ও অন্যান্য কয়েকজন কর্মকর্তাকে রাইসিনের গুড়া মেশানো চিঠি পাঠানোর দায়ে ২০১৪ সালে মিসিসিপির এক ব্যক্তিকে ২৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭