ওয়ার্ল্ড ইনসাইড

নিষেধাজ্ঞা ওঠার খবরে অস্ত্র কিনতে তৎপর ইরান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/09/2020


Thumbnail

 

ইরানের কাছে অস্ত্র বিক্রির একটি নিষেধাজ্ঞার মেয়াদ আগামী ১৮ অক্টোবর শেষ হতে যাচ্ছে। তাই নতুন করে অস্ত্র কিনতে তৎপর হয়ে উঠেছে তেহরান। দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ শনিবার রাতে ইরানের স্থানীয় একটি টেলিভিশনকে জানিয়েছেন, চীন ও রাশিয়া থেকে অস্ত্র কিনলেই ইরানের প্রয়োজন মিটে যাবে। ।

তবে বিভিন্ন সংবাদমাধ্যমের খবর বলছে, নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর ইরানের কাছে অস্ত্র বিক্রি ঠেকাতে প্রতিরোধমূলক পদক্ষেপ নিতে যাচ্ছে ইউরোপের তিন দেশ যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানি।

ওই খবরের প্রতিক্রিয়ায় ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ বলেন, ‘নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর যেসব দেশের সঙ্গে আমাদের কৌশলগত সম্পর্ক রয়েছে সেসব দেশের কাছ থেকে অস্ত্র কিনেই আমরা আমাদের প্রয়োজন মেটাতে পারবো, যেমন চীন ও রাশিয়া। আমরা নিজেরাই নিজেদের অস্ত্র সরবরাহ করতে পারি, এমনকি আমরা অস্ত্র রফতানিও করতে পারি। তারপরও যখন প্রয়োজন পড়বে তখন এসব দেশ থেকে অস্ত্র কিনতে পারবো’।

যুক্তরাষ্ট্র দ্বিতীয় দফা নিষেধাজ্ঞা আরোপ করলেও সেটি তাদের কাছে বাধা হবে না বলে তিনি মনে করেন।’ যদিও তেহরানের ওপর সব ধরনের আন্তর্জাতিক নিষেধাজ্ঞা পুনর্বহাল করতে চাপ দিচ্ছে যুক্তরাষ্ট্র। কিন্তু তাতে খুব একটা সাড়া দিচ্ছে না আন্তর্জাতিক সম্প্রদায়।

ইউরোপের কাছ থেকে অস্ত্র কেনা প্রসঙ্গে ইরানের পররাষ্ট্রমন্ত্রী  জাভেদ জারিফ বলেন, ‘ইরানের ইসলামি বিপ্লবের পর থেকে ইউরোপীয় দেশগুলো তেহরানের কাছে অস্ত্র বিক্রি থেকে বিরত থেকেছে, এমনকি ১৯৮০’র দশকে ইরাকের আগ্রাসনের সময়েও তেহরানের বিরুদ্ধে অপপ্রচার চালিয়েছে এসব দেশ। এসব বিষয় বিবেচনা করেই তাদের কাছ থেকে অস্ত্র কেনার চিন্তা করা হবে না।’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭