ওয়ার্ল্ড ইনসাইড

মহারাষ্ট্রে বহুতল ভবন ভেঙে ১০ জনের মৃত্যু, হুতি বিদ্রোহীরা মধ্যপ্রাচ্যের জন্য ‘হুমকি’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/09/2020


Thumbnail

 

মহারাষ্ট্রের ভিওয়ান্দিতে বহুতল ভেঙে কমপক্ষে ১০ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও ধ্বংসস্তূপের নীচে কমপক্ষে ২০থেকে ২৫ জন আটকে আছেন বলে আশঙ্কা করছেন দেশটির কর্মকর্তারা। সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, ভোর ৪টার দিকে ভিওয়ান্দির প্যাটেল কম্পাউন্ড এলাকার একটি তিনতলা বাড়ি হুড়মুড়িয়ে ভেঙে পড়ে। প্রাথমিকভাবে উদ্ধার কাজ শুরু করেন স্থানীয়রা।

হুতি বিদ্রোহীরা মধ্যপ্রাচ্যের জন্য হুমকিঃ সৌদি আরব

ইয়েমেনের হুতি মিলিশিয়ারা সৌদির সাধারণ নাগরিকদের বিরুদ্ধে হামলা চালানোর মধ্য দিয়ে আন্তর্জাতিক মানবাধিকার লঙ্ঘন করছে। সম্প্রতি সৌদি আরবের দক্ষিণাঞ্চলে হুতি বিদ্রোহীদের হামলায় পাঁচজন ব্যক্তি আহত ও বহু সম্পদের ক্ষতি হয়েছে। আরব নিউজের খবরে বলা হয়েছে, ইরান সমর্থিত ইয়েমেনের হুতি বিদ্রোহীরা সৌদি আরবের সাধারণ নাগরিকদের ওপর হামলা চালিয়ে আন্তর্জাতিক মানবাধিকার লঙ্ঘন করছে। তারা ২০১৫ সাল থেকে সৌদি আরবের সাধারণ নাগরিকদের হত্যা করছে।

ট্রাম্পকে বিষাক্ত চিঠি পাঠানোর অভিযোগে কানাডার নারী গ্রেফতার

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে রাইসিন নামক মারাত্মক বিষাক্ত পদার্থযুক্ত চিঠি পাঠানোর অভিযোগে কানাডার এক নারীকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। খবর সিএনএন। খবরে বলা হয়েছে, গ্রেফতার কানাডার ওই নারী নিউইয়র্ক শহরে প্রবেশের চেষ্টা করছিলেন। ওই নারীর সঙ্গে বন্দুকও ছিল। আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তাকে আটক করেছে। ধারণা করা হচ্ছে, তাকে বিষ মেশানো চিঠি পাঠানোর অভিযোগে অভিযুক্ত করা হতে পারে।

আফগানিস্তানে বিমান হামলায় ৩০ তালেবান নিহত

আফগানিস্তানে সরকারি বাহিনীর বিমান হামলায় ১০ জন সাধারণ নাগরিক ও ৩০ জনের বেশি তালেবান সদস্য নিহত হয়েছেন। আফগানিস্তানের উত্তর-পূর্বাঞ্চলে তালেবানের বেশ কয়েকটি অবস্থান লক্ষ্য করে এই বিমান হামলা চালানো হয়। উভয় পক্ষের মধ্যে যখন শান্তি আলোচনা চলছে তখনই এই বিমান হামলার ঘটনা ঘটলো। আফগান কর্মকর্তারা জানিয়েছেন, একাধিক বিমান হামলায় ৩০ জনেরও বেশি তালেবান সদস্য নিহত হয়েছে। দুই পক্ষের মধ্যে বহু প্রতীক্ষিত শান্তি আলোচনা চলছে। এতে আফগান পক্ষের নেতৃত্ব দিচ্ছে দেশটির প্রেসিডেন্ট আশরাফ ঘানি। এই আলোচনা চলাকালীনই ইসলামপন্থী দলটির ওপর হামলা চালানো হলো।

ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আগের মতোই স্থগিত থাকবেঃ ইইউ

ইরানের বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা পুনর্বহাল হয়ে গেছে বলে আমেরিকা যে দাবি করেছে তা প্রত্যাখ্যান করেছে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ। ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেল বলেছেন, পরমাণু সমঝোতা অনুযায়ী ইরানের বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞার ওপর স্থগিতাদেশ আগের মতোই বহাল থাকবে। বোরেল রোববার প্রকাশিত এক বিবৃতিতে বলেছেন, আমেরিকা ইরানের পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে বেরিয়ে যাওয়ার কারণে এই সমঝোতার সঙ্গে সংশ্লিষ্ট কোনো বিষয়ে কথা বলারই অধিকার ওয়াশিংটনের নেই। কাজেই এই সমঝোতার মাধ্যমে নিষেধাজ্ঞা পুনর্বহালের যে ম্যাকানিজম আছে তাও ব্যবহার করার অধিকার রাখে না ওয়াশিংটন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭