ইনসাইড বাংলাদেশ

শীতে আসা করোনা শীতেই বসাবে থাবা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/09/2020


Thumbnail

 

বাংলাদেশে শীতকালে করোনাভাইরাস পরিস্থিতি আরও খারাপ হতে পারে। এমন আশঙ্কার কথা স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলে আসছেন বেশ কিছুদিন ধরেই। সবশেষ সেটা শোনা গেল প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুখেও। গতকাল রোববার প্রধানমন্ত্রী বলেন, শীতকাল আসন্ন। কোনো কোনো ক্ষেত্রে করোনা পরিস্থিতির আরও অবনতি ঘটতে পারে। আমাদের এই মুহূর্ত থেকেই তা মোকাবিলার জন্য প্রস্তুতি নিতে হবে।

তাই আশংকা দেখা দিয়েছে যে, ঋতু পরিবর্তনের সময় করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাবে। বলা হচ্ছে, প্রথম দফায় সংক্রমণ যত ব্যাপক ছিল— দ্বিতীয় দফায় তা আরও মারাত্মক হবে। কিন্তু শীতকালে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি কতটা খারাপ হওয়ার আশঙ্কা করা হচ্ছে? অবশ্য এর ভিন্ন মতও পাওয়া যাচ্ছে। কেউ কেউ বলছেন, বাংলাদেশে শীতকাল মূলত শুষ্ক থাকে। সেইসাথে বাতাসে আদ্রতা একটু বেশি থাকলেও তাপমাত্রার খুব একটা হেরফের ঘটে না। জলবায়ু পরিবর্তনের সাথে সাথে এই পার্থক্যটা যেন আরও কমতে শুরু করেছে। তাই বিশেষজ্ঞদের কেউ কেউ শীতকাল নিয়ে বিচলিত নয়।

শীতে আশঙ্কা কেন?

স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক অতিরিক্ত মহাপরিচালক এবং অণুজীব বিশেষজ্ঞ জানান, কোভিড-১৯ এর সংক্রমণ কিন্তু গত বছর শুরু হয়েছিল শীতকালেই, ডিসেম্বর মাসে। তখন দেখা গেছে, শীতপ্রধান দেশগুলোয় দ্রুত ছড়িয়ে পড়েছিল। ফলে সারা বিশ্বেই আশঙ্কা করা হচ্ছে যে, শীতকালে এই রোগটির প্রাদুর্ভাব আবার বেড়ে যেতে পারে। সেইসাথে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও হুঁশিয়ার করেছে যে, আসছে শীতে করোনাভাইরাস মহামারি আরও মারাত্মক রূপ নিতে পারে। এই বিশেষজ্ঞের মতে, যে তাপমাত্রায় এই ভাইরাসটি বাড়ে, সহজে সংক্রমিত করতে পারে বা নিজের দ্রুত বিস্তার ঘটাতে পারে, শীতকাল সেটার জন্য আদর্শ। এ কারণেই ধারণা করা হচ্ছে যে, শীতকালে এই ভাইরাসের বিস্তার বেশি হতে পারে।

সতর্কতার ধরণ?

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, যেহেতু এখনো এই ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধী টিকা বাজারে আসেনি, তাই সামাজিক দূরত্ব রক্ষা করা এবং স্বাস্থ্যবিধি মেনে চলাই একমাত্র উপায়। বাংলাদেশের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের একজন পরিচালক জানান, নিজেদের সুরক্ষা নিশ্চিত করতে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর জোর দিতে হবে। হাত ধোয়া, হাঁচি-কাশির সময় শিষ্টাচার রক্ষা করা ইত্যাদি যে বিষয়গুলো এতদিন ধরে বলা হচ্ছে, সেটাই আরও কড়াকড়িভাবে পালন করতে হবে। সেই সঙ্গে সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়গুলোও অব্যাহত রাখতে হবে।

তবে বাংলাদেশের স্বাস্থ্য কর্মকর্তারা আভাস দিয়েছেন যে, এসব ক্ষেত্রে লকডাউনের মতো বিষয় আপাতত ভাবা হচ্ছে না।

 
 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭