ইনসাইড টক

‘আবাসনের সমাধানে চিকিৎসকদের স্বার্থ রক্ষা করেই সিদ্ধান্ত নেবে সরকার’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/09/2020


Thumbnail

 

ইউরোপ ও হংকংয়ের পর এবার যুক্তরাষ্ট্রে করোনার সেকেন্ড ওয়েভ শুরু হয়েছে। জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের আশংকা, আসন্ন শীতে বাংলাদেশে করোনার ‘সেকেন্ড ওয়েভ’ শুরু হতে পারে। শীতে করোনা পরিস্থিতি আরও খারাপ হতে পারে, এমন ইঙ্গিত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। করোনার ‘সেকেন্ড ওয়েভ’, সেইসাথে করোনা চিকিৎসার সাথে সম্পৃক্ত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের আবাসন সমস্যা ইত্যাদি নানা বিষয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে কথা বলেছেন স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) এর মহাসচিব অধ্যাপক ডাঃ এম এ আজিজ। পাঠকদের জন্য সাক্ষাৎকারটি নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজম্ব প্রতিবেদক মির্জা মাহমুদ আহমেদ

বাংলা ইনসাইডারঃ প্রধানমন্ত্রী বলেছেন শীতে করোনা পরিস্থিতি আরও খারাপ হতে পারে। সারা বিশ্বে করোনার ‘সেকেন্ড ওয়েভ’ আসছে এমন পরিস্থিতিতে স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) প্রস্তুতি কি ধরনের…

এম এ আজিজঃ প্রথমেই প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই। করোনা সংকট মোকাবেলায় বিগত সময়ে উনি অনেক প্রশংসনীয় পদক্ষেপ নিয়েছেন। কোভিড চিকিৎসার ক্ষেত্রে অনেক দূরদর্শী সিদ্ধান্ত তিনি নিয়েছেন। সারা বিশ্ববাসী প্রধানমন্ত্রীর সুচিন্তিত উদ্যোগের প্রশংসা করেছে। ভ্যাকসিনের ব্যাপারে ওনার অনেক প্রশংসনীয় উদ্যোগ ইতিমধ্যে আমরা লক্ষ্য করেছি। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা মনে করছেন এবং আমরা নিজেরাও স্বাস্থ্য বিশেষজ্ঞ হিসেবে মনে করি, এবারের শীতে করোনার সেকেন্ড ওয়েভ আসার সম্ভাবনা আছে। সেই প্রেক্ষাপটে প্রধানমন্ত্রী সবাইকে প্রস্তুত থাকার কথা বলেছেন। প্রস্তুতি নিতে বলেছেন।

আমি মনে করি যে, আমরা চিকিৎসক সমাজ গত এই কোভিড সিচুয়েশনে খুব দক্ষতার সাথে কাজ করেছি। সরকারের ইকুয়েপমেন্ট এবং জনবল সহায়তা নিয়ে চিকিৎসকরা দক্ষতার সাথে করোনা পরিস্থিতি মোকাবিলা করছেন। হু এর গাইড লাইন, বিভিন্ন দেশের চিকিৎসা রিজিউম এবং কোভিড পরিস্থিতিতে নতুন যে চিকিৎসা প্রেক্ষাপট; এতে আমাদের চিকিৎসকরা অভ্যস্ত হয়ে উঠেছেন। রোগীরাও এখন দ্রুত সুস্থ হয়ে উঠছেন। সুস্থতার হার এখন প্রায় ৭৩ শতাংশের উপরে। সুতরাং আমরা চিকিৎসকরা মনে করি, আসন্ন শীতে করোনার যে সেকেন্ড ওয়েভের কথা বলা হচ্ছে, সেটা মোকাবেলায় আমরা সম্পূর্ণ প্রস্তুত। সরকারও কোভিড পরিস্থিতিতে ফুড সিকিউরিটি, ইকোনমিক সিকিউরিটি নিশ্চিতে কাজ করে যাচ্ছে।

আমাদের পাশের দেশ ভারতের যা অবস্থা, সেখানে সংক্রমণ এবং মৃত্যুর হার বাড়ছে। সংক্রমণের দিক থেকে আমেরিকা-ব্রাজিলের চেয়ে এখন ভারত এগিয়ে আছে। ইউরোপে ইতোমধ্যে করোনার সেকেন্ড ওয়েভ হানা দিয়েছে। সেই প্রেক্ষাপটে শীতে করোনা সংক্রমন নিয়ে জননেত্রী শেখ হাসিনা যে শঙ্কা করেছেন, সেই বিবেচনায় আমাদের আসলেই প্রস্তুতি রাখা দরকার।

বাংলা ইনসাইডারঃ সাম্প্রতিক সময়ে দেখা গেছে কোভিড চিকিৎসায় যে সকল চিকিৎসক নিয়োজিত আছেন, তাদের আবাসন নিয়ে এক ধরনের সমস্যা সৃষ্টি হয়েছে। সেই সমস্যা নিরসনে স্বাচিপ কি ধরণের ভূমিকা রাখছে…

এম এ আজিজঃ কোভিড চিকিৎসায় নিয়োজিত চিকিৎসকদের আবাসন নিয়ে যখন আমরা সরকারের এ রকম সিদ্ধান্তের কথা শুনেছি, তখন আমরা স্বাচিপের পক্ষ থেকে মন্ত্রীর সঙ্গে কথা বলেছি। সচিব মহোদয়ের সঙ্গে কথা বলেছি। আমরা বিশ্বাস করি জননেত্রী শেখ হাসিনা সরকার চিকিৎসকবান্ধব সরকার। আমার বিশ্বাস চিকিৎসক দের স্বার্থ রক্ষা করেই সরকার সিদ্ধান্ত নেবে।

বাংলা ইনসাইডারঃ বাংলাদেশের করোনা পরিস্থিতি এখন কেমন বলে মনে করেন…..

এম এ আজিজঃ বাংলাদেশের করোনা পরিস্থিতি এখন উন্নতির দিকে। আমরা মনে করি যে, সংক্রমণের হার কমেছে, মৃত্যুর সংখ্যাও এখন আগের চেয়ে কম। চিকিৎসা পদ্বতিও অনেক উন্নত। জনগণও ঘরে বসে টেলিমেডিসিনের মাধ্যমে সেবা নিতে পারছে। টেলিমেডিসিন এখন অনেক জনপ্রিয়। অনেক হাসপাতালই এখন রোগী শূন্য। বেসরকারি পর্যায়ের কোভিড হাসপাতালগুলোও এখন রোগী শূন্য। সরকার ইতোমধ্যে কোভিড হাসপাতালগুলো নন-কোভিড হাসপাতালে রূপান্তর করা শুরু করেছে। করোনা পরীক্ষাও আগের চেয়ে অনেক সহজতর হয়েছে। সারা দেশে ৯৪টি আরটিপিসিআর ল্যাবের মাধ্যমে করোনা শনাক্ত করা হচ্ছে। দ্রুত টেস্ট করার জন্য সরকার র‌্যাপিড এন্টিজেন টেস্টের অনুমতি দিতে যাচ্ছে। সার্বিক প্রেক্ষাপটে আমরা মনে করি কোভিড সিচুয়েশন এখন উন্নতির পথে। কোভিড চিকিৎসায় সরকারের উদ্যোগও সফলতার পথে।

 


 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭