কালার ইনসাইড

ওটিটি প্ল্যাটফর্ম: যৌনতার নতুন মোড়ক? (পর্ব – ৩)

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/09/2020


Thumbnail

 

আপনি কি জানেন পর্ন ইন্টাস্ট্রিগুলোতে প্রতি দিন কতোগুলো নতুন কন্টেন্ট যুক্ত হয়? আপনি কি জানেন সত্তরের দশকে এদেশে ভিসিআর আসার পরে ঢাকার বেগমবাজারে টিকেটের বিনিময়ে পর্ন ছবি দেখানো হতো। এক সমীক্ষায় দেখা যায় শুধুমাত্র যুক্তরাষ্ট্রেই প্রতি সপ্তাহে ৪০০-৬০০ টি নতুন পর্ন সিনেমা তৈরী হয়ে থাকে। যা বর্ত্তমানে প্রচলিত ও জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্মগুলোর কন্টেন্ট সংখ্যার চাইতেও বেশি। যদিও এটা মুল আলোচনার বিষয় নয়, কিন্তু সূত্রের খাতিরে এই তথ্য বেশ দরকারি।

একটি দেশের সংস্কৃতি ওই দেশকে গোটা বিশ্বের কাছে তুলে ধরার পাশাপাশি ওই দেশের রাজনীতি ও অর্থনৈতিক প্রভাবটাও গোটা দুনিয়ার সামনে তুলে ধরার ক্ষেত্রে কাজ করে থাকে। উন্নত দেশ হিসাবে পরিচিত যুক্তরাষ্ট্র তাদের সিনেমা ও নানা ধরণের কন্টেন্ট নির্মাণের বেলায় তাদের সংস্কৃতি ও তাদের একটি নিজস্ব ধারা তৈরী করে আসছে অনেককাল আগে থেকেই। সে হিসাবে তাদের প্রতিটি সিনেমা ও কন্টেন্ট এ যৌনতার স্থান পাবে এটাই স্বাভাবিক বলেই ধরে নেওয়া যায়। 

আজকের এই ইন্টারনেট দুনিয়ায় এবং মুক্ত সংস্কৃতির যুগে যে কোনো দেশ চাইলেই তাদের সংস্কৃতি সারা বিশ্বের কাছে তুলে ধরতে পারছে। বর্তমান সময়ে জনপ্রিয় ওটিটি মাধ্যমগুলোর জন্ম দেশভিত্তিক হলেও তারা গোটা দুনিয়াকে তাদের বাজার হিসাবে বিবেচনায় রেখে কন্টেন্ট নির্মাণ করছে এবং ছড়িয়ে দিচ্ছে দেশে দেশে। এমনকি বড় বড় ওটিটি প্ল্যাটফর্মগুলো দেশভিত্তিক কন্টেন্টে প্রচুর পরিমানে অর্থ বিনিয়োগও করছে। ফলে একদিকে যেমন তাদের ব্যবসায়িক প্রবৃদ্ধি হচ্ছে অন্যদিকে এক দেশের সংস্কৃতির সাথে অন্য দেশের মানুষ খুব সহজেই পরিচিত হতে পারছে।

মানুষ সবথেকে বেশি আসক্তি প্রকাশ করে যৌনতায়। এক সমীক্ষায় দেখা গিয়েছে প্রায় ১০ শতাংশ মানুষ সকল ধরণের অনলাইন কন্টেন্টে যৌনতা খুঁজে থাকে। সারা দুনিয়াতে দেশে দেশে ক্রমেই জনপ্রিয় হচ্ছে ওটিটি প্ল্যাটফর্মগুলো। সেই সাথে বাড়ছে নিজেদের মধ্যকার প্রতিযোগিতা। ফলে তারা সবাই চাচ্ছে তাদের কম্পিটিটরদের কন্টেন্ট যুদ্ধের মাধ্যমে ছাড়িয়ে যেতে।

বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্মগুলোর মধ্যে অ্যামাজন প্রাইম ও নেটফ্লিক্স অন্যতম। যুক্তরাষ্ট্র ভিত্তিক ওটিটি প্ল্যাটফর্ম নেটফ্লিক্স বিশ্বের প্রায় ১৯০ টি দেশে তাদের ব্যবসা সম্প্রসারণের মাধ্যমে দর্শকদের মাঝে পৌঁছে দিচ্ছে নিত্য নতুন কন্টেন্ট।

তবে নেটফ্লিক্স সহ বিখ্যাত সব ওটিটি প্ল্যাটফর্ম তাদের গল্পের চাহিদা ও সংস্কৃতি অনুসারে তাদের কন্টেন্ট এ যৌনতা আনছেন নাকি দর্শকদের সামনে যৌনতাকেই মূল গল্প হিসাবে দেখাচ্ছেন সেটি বেশ আলোচিত হচ্ছে। নেটফ্লিক্স, অ্যামাজন,ডিজনি প্লাস সহ বৈশ্বিক অনলাইন প্ল্যাটফর্মগুলো তাদের দর্শক চাহিদার উপর নির্ভর করে কন্টেন্ট নির্মাণ করলেও জনপ্রিয় ওটিটিগুলোর আদলে গড়ে ওঠা নতুন নতুন ওটিটি প্ল্যাটফর্মগুলো অনেকটাই নেটফ্লিক্স বা অ্যামাজনকে নকল করতে গিয়ে তাদের কন্টেন্টগুলোতে অনেকটাই জোরপূর্বকবভাবে যৌনতা ঢুকিয়ে দিচ্ছেন। যার ফলে একদিকে যেমন নতুন ওটিটি গুলোর স্বকীয়তা নষ্ট হচ্ছে, পাশাপাশি দেশভিত্তিক সংস্কৃতির প্রতি আঘাতও আসছে।

যুক্তরাজ্য ভিত্তিক জনপ্রিয় পত্রিকা দ্যা সান এর তৃতীয় পৃষ্ঠায় প্রতি রবিবার একজন নগ্ন মডেলের ছবি ছাপানো হয়ে থাকে, যদিও এটি তাদের দেশের সংস্কৃতি ও আইন অনুসারে খারাপ কিছু নয় এবং বৈধতার দিক থেকেও সঠিক। কিন্তু এমন যদি হয় যে আগামীকাল সকালেই বাংলাদেশের একটি জাতীয় দৈনিকে দেশসেরা একজন মডেলের নগ্ন ছবি ছাপানো হয়! এটি অবশ্যই আমাদের দেশের সংস্কৃতি ও আইন অনুসারে দৃষ্টিকটু এবং অপরাধের পর্যায়ে পড়বে।

অনেকেই বলে থাকেন যে ওটিটি প্ল্যাটফর্মগুলোর ব্যবহারকারীদের ব্যক্তিগত স্বাধীনতাই দিয়ে আসছে কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই আধুনিকতাকে গ্লোরিফাই করার মাধ্যমে ওটিটির কন্টেন্টগুলোতে যৌনতাকে ব্যক্তিগত স্বাধীনতা হিসাবে দাঁড় করাচ্ছেন। তবে যেহেতু যৌনতা অস্বীকার করার বিষয় নয় কিন্তু কন্টেন্ট এর মাধ্যমে মুক্ত চর্চার বিষয়টিও দেশ ভেদে ওই সংশ্লিষ্ট দেশের সংস্কৃতির উপর নির্ভর করে অবশ্যই। তবে দৃশ্য ও গল্পের প্রয়োজনে ওটিটি কন্টেন্ট এ যৌনতা আসতেই পারে, তবে সেটি যেন উদ্দেশ্যমূলক এবং আরোপিত না হয়ে ওঠে।

নির্মাতার স্বাধীনতার ক্ষেত্রে ওটিটি প্ল্যাটফর্মগুলো বর্তমানে একটি ভালো অবস্থানে পৌঁছেছে। তবে নির্মাতার অবশ্যই কন্টেন্ট এ আরোপিত যৌনতার বিষয়টিতে সচেতন থাকা জরুরী। কারণ ওটিটি গুলোতে মানুষ নতুন নতুন গল্পের স্বাদ নিতে আসে, যৌনতার স্বাদ নেবার জন্য পৃথিবীর সবচেয়ে বড় ইন্ড্রাস্ট্রিটিই রয়েছে যা পর্ন ইন্ড্রাস্ট্রি নামে পরিচিত।

ওটিটি প্ল্যাটফর্মগুলোর প্রতিটি কন্টেন্ট গুনে ও মানে অনন্য, কারণ এটি অন ডিমান্ড ভিডিও সার্ভিস হওয়াতে কাস্টমার স্যাটিসফেকশন অবশ্যই বড় বিষয় হয়ে দাঁড়ায়। তবে এই গুনে মানে অনন্য হবার বিষয়টি যেন শুধুমাত্র যৌনতাকে উপজীব্য করে গড়ে না ওঠে সে বিষয়টির প্রতি ওটিটি প্ল্যাটফর্মগুলোর সচেতন থাকা জরুরী। নগ্নতাকে পুঁজি করেই যেন গড়ে না ওঠে ওটিটি প্ল্যাটমর্মগুলোর ব্যবসা।

মানুষ বরাবরই নতুনের স্বাদ নিতে চায়। বর্তমান যুগে ওটিটি প্ল্যাটফর্মগুলো দর্শকদের চাহিদার গুরুত্ব দিয়ে কাস্টমাইজড ও গ্রহণযোগ্য একটি প্ল্যাটফর্মে রুপ নিয়েছে। ওটিটি প্ল্যাটফর্ম হয়ে উঠুক নতুন যুগের বিনোদনের কেন্দ্রবিন্দু এবং নির্মল বিনোদনের সর্বজন স্বীকৃত মাধ্যম।

 

(চলবে)… 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭