ইনসাইড এডুকেশন

নুর গংদের উত্থান কেন?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/09/2020


Thumbnail

 

২০১৮ সালের কোটা সংস্কার আন্দোলনের পর থেকে দেশের ছাত্র রাজনীতিতে সবচেয়ে বেশি আলোচিত নাম ‘ভিপি নুর’। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের কেউ কেউ নুরকে ‘জাতীয় নেতা’ বলেও উল্লেখ করে থাকেন। তাদের মতে, ডাকসু’র ভিপি হওয়ার পর, নুর কে শিক্ষার্থীদের দাবি নিয়ে কোন কথাই বলতে শোনা যায়নি। অথচ সরকার ও রাষ্ট্র নিয়ে তার যেন মাথা ব্যাথার কোন শেষ নেই। ক্ষমতাসীন কিংবা অন্যান্য রাজনৈতিক দলের প্রবীণ রাজনীতিকদের সম্পর্কে কটূক্তি করতেও তার বাঁধে না। ডাকসু ভিপি হয়ে নুর যেন ‘জাতীয় নেতা’ হয়ে গেছে। মাঝে মধ্যে তাকে সুশীল কিংবা বুদ্ধিজীবীর মতো কথাবার্তা বলতেও শোনা যায়।

তবে ছাত্র রাজনীতিতে হঠাৎ এই নুর গংদের উত্থান কেন? এই বিষয়ে একেক জন একেক রকম কথা বলেন। কেউ বলেন, ভাগ্য গুণে নুর আজ এই অবস্থানে। আবার কেউ বলেন, নুরের চরিত্রের এই দিকটা জিয়াউর রহমানের সঙ্গে মিলে যায়। জিয়া যে রকম সবকিছুর পেছনে থাকত, আর সময় সুযোগ বুঝে স্বার্থ হাসিলে নেমে পড়ত, নুর অনেকটাই সে রকম। না হয়, কোটা সংস্কার আন্দোলন তো আমরাও করেছি। কিন্তু আমরা তো নুরের মতো আমেরিকান দূতাবাসে দাওয়াত পাই না। প্রবীণ রাজনৈতিক নেতাদের জ্ঞান দিতে পারি না। আমাদের কথা তো কেউ টেলিভিশন বা পত্রিকায় তুলেও ধরে না। নুরের উত্থানের পেছনে গণমাধ্যমকেও দায়ী করেন কেউ কেউ।

তবে ক্যাম্পাসে দীর্ঘ দিন ছাত্রলীগের সাথে জড়িত, এই রকম একজন ছাত্রনেতা জানান, সত্যি কথা বলতে নুর গংদের উত্থানের পেছনে ছাত্রলীগও কিছুটা দায়ী। নুর রাজনৈতিক শিষ্টাচারের বাইরে গিয়ে ছাত্রলীগের অনেককেই অনেক সময় নানান রকম কটূক্তি করত। কোন কোন নেতা নুরকে জুনিয়র ভেবে এসব বিষয়ে পাত্তা দিতো না। কিন্তু কেউ কেউ এসবের প্রতিবাদ করেছিল। আর তা গণমাধ্যমে ফলাও করে প্রকাশ করা হতো। এভাবে খুব অল্প সময়েই নুর ক্যাম্পাসের একটা পরিচিত মুখ হয়ে উঠে। তবে নুর সারা দেশে ‘ভিপি নুর’ হিসেবে পরিচিত হলেও, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে তাকে কেউ ছাত্র নেতা হিসেবে মনে করে না।

তবে নুর গংদের উত্থানের পেছনে বিভিন্ন সূত্র থেকে খোঁজ নিয়ে জানা যায়, কিছু ভিন্ন রাজনৈতিক সমীকরণের কথা। জানা যায়, ক্ষমতাসীন আওয়ামী লীগের সমালোচনা এখন নেই বললেই চলে। করোনার আগে তা, আরও ছিল না। ক্যাম্পাসে ছাত্রলীগের প্রতিপক্ষ হিসেবে ছিল বাম সমর্থিত কিছু ছাত্র সংগঠন। ছাত্রদল দীর্ঘদিন থেকেই নিষ্ক্রিয়। ক্যাম্পাসে তাদের কোন অবস্থান নেই। ডাকসু নির্বাচনে তাদের সুযোগ করে দেওয়া হলেও, ফলাফলে ভয়াবহ অবস্থা। ফলে, কারচুপির অভিযোগ করার সাহসও পায়নি। আর শিবির এখন অনেকটাই আত্মগোপনে। ফলে সবকিছু মিলিয়ে নুরকে দাবার গুটির মতো ব্যবহার করছে কেউ। নুর যা বলে, যা করে- আড়াল থেকে তাকে দিয়ে এসব করানো হচ্ছে বলে মনে করেন ক্যাম্পাসে সক্রিয় সংস্থার কেউ কেউ। ফলে, নুর গংদের উত্থানের পেছনে একটি কুচক্রী মহল রয়েছে। যারা দেশের ছাত্র রাজনীতিকে কলুষিত করতেই এসব করছে, বলে মনে করেন কেউ কেউ।                                            

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭