ইনসাইড বাংলাদেশ

সৌদি চাপে নতুন সংকটে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/09/2020


Thumbnail

 

চার দশকেরও আগে আশ্রয় দেওয়া প্রায় আড়াই লাখ রোহিঙ্গাকে বাংলাদেশে পাঠাতে নতুন করে কঠোর চাপ প্রয়োগ করছে মধ্যপ্রাচ্যের মুসলিম ধনী দেশ সৌদি আরব।

এমনকি এই রোহিঙ্গাদের ফেরত না নিলে বাংলাদেশ থেকে আর কোনো কর্মী ও শ্রমিক নেবে না এবং কর্মরত শ্রমিকদের ফেরত পাঠানোরও হুমকি দিয়েছে দেশটি। ফলে নতুন করে সংকটে পড়েছে বাংলাদেশ।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্নিষ্ট সূত্র জানায়, বিষয়টি সমাধানের জন্য পররাষ্ট্র সচিব ও স্বরাষ্ট্র সচিবের সমন্বয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ বিষয়টি সমাধানের জন্য নিয়মিত জোরালো তৎপরতাও চলছে।

জানা যায়, ১৯৭৭ সালে তৎকালীন সৌদি বাদশাহ খালিদ বিন আব্দুল আজিজ আল সৌদ উদার মানবিক দৃষ্টির পরিচয় হিসেবে ৫৪ হাজার রোহিঙ্গাকে সৌদি আরবে আশ্রয় দেন এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তারা সৌদি আরবে অবস্থান করবেন বলে ঘোষণা দেন।

এরপর থেকে এই রোহিঙ্গারা সৌদি আরবেই বসবাস করে আসছেন। দীর্ঘ সময়ের ব্যবধানে এই রোহিঙ্গাদের সংখ্যা সন্তান-সন্ততি, নাতি-পুতি মিলিয়ে বর্তমানে আড়াই লাখ। এখন এদের ফেরত পাঠাতে চায় সৌদি। বেশ আগে থেকেই সৌদি আরব এই রোহিঙ্গাদের বাংলাদেশে পাঠানোর জন্য বলে আসছিল। সম্প্রতি এ চাপের মাত্রা ব্যাপক বাড়িয়েছে বলে সংশ্নিষ্ট সূত্রে জানা গেছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭