ইনসাইড পলিটিক্স

শেখ হাসিনার নির্দেশের পরও তালিকায় অনুপ্রবেশকারী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/09/2020


Thumbnail

 

আওয়ামী লীগ সভাপতির কঠোর অবস্থানের পরও জেলা কমিটিতে প্রস্তাব করা হয়েছে বিতর্কিতদের নাম। আত্মীয়দের দিয়ে কমিটি করা হয়েছে। এ ব্যাপারে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতৃত্ব প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন বলেও জানা গেছে। আওয়ামী লীগের সাধারন সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ‘কোন জেলা কমিটিতেই বিতর্কিত এবং অনুপ্রবেশকারীদের জায়গা হবে না।’

চলত মাসের মধ্যেই আওয়ামী লীগ সব জেলায় পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে যাচ্ছে। এ লক্ষ্যে প্রত্যেক জেলাকে পূর্ণাঙ্গ কমিটির প্রস্তাব পাঠানোর নির্দেশ দেয়া হয়। ইতোমধ্যে দুই-তৃতীয়াংশ জেলা থেকে পূর্ণাঙ্গ কমিটির প্রস্তাব এসেছে। আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ এই কমিটি যাচাই বাছাই করছেন। এই যাচাই-বাছাই করতে গিয়ে দেখা গেছে বেশ কিছু জেলাতে আওয়ামী লীগ সভাপতির নির্দেশনা মানা হয়নি। এই কমিটি গুলোতে বিতর্কিত, অনুপ্রবেশকারী, স্বাধীনতাবিরোধি এবং জেলা কমিটির সভাপতির নিকটাত্মীয়দের নাম পাওয়া গেছে।

আওয়ামী লীগ সূত্রে প্রাপ্ত তথ্যে জানা গেছে, কয়েকটি জেলা কমিটিতে বিতর্কিত ব্যক্তিদের নাম আছে। যাদের বিরুদ্ধে জেলায় সন্ত্রাস, টেন্ডারবাজির অভিযোগ আছে, মামলা হয়েছে। এ রকম বেশ ক’জনের নাম আছে একাধিক জেলা থেকে পাঠানো প্রস্তাবিত তালিকায়।

আওয়ামীলীগ সভাপতি দুই বছর ধরে স্বাধীনতাবিরোধী কাউকে দলে জায়গা না দেয়ার জন্য বলে আসছেন। কিন্তু তারপরও অন্তত ৪টি জেলার কমিটিতে এ রকম ব্যক্তির নাম আছে, যারা স্বাধীনতাবিরোধি পরিবারের সন্তান।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, আওয়ামী লীগ সভাপতি, নির্দেশনা অনুযায়ী জেলা কমিটির নাম প্রস্তাবের সুনির্দিষ্ট গাইড লাইন ঘোষণা করেছিলেন। এই গাইড লাইনে বলা হয়েছিল, ২০০৮ এর পর আওয়ামী লীগে যোগদানকারীদের জেলা কমিটিতে নেয়া যাবে না। কিন্তু বেশ কিছু জেলায় এই নীতি অনুসৃত হয়নি। অনেক জেলায় বিএনপি থেকে ২০১৫ সালে যোগদানকারীদেরও জেলা কমিটিতে রাখা হয়েছে।

আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি থেকে এবার কঠোর নির্দেশনা ছিলো যে, আত্মীয়দের কমিটিতে রাখা যাব না। এই নির্দেশনা সবচেয়ে বেশি লঙ্ঘিত হয়েছে। অন্তত ২০টি জেলায় কমিটিতে সভাপতিরা তাদের নিজের আত্মীয়-স্বজনকে কমিটিতে অন্তর্ভুক্ত করেছেন। একটি জেলায় পরিবারের পাঁচ সদস্যকে ঢোকানো হয়েছে।

তবে, আওয়ামী লীগের প্রেসিডিয়ামের একজন সদস্য বলেছেন, জেলা সভাপতি নাম পাঠালেই চুড়ান্ত হয়ে গেল না। এটা আমরা যাচাই-বাছাই করবো। এরপর দলের সভাপতি দেখবেন। তারপর কমিটি দেয়া হবে। জেলায় সভাপতির প্রস্তাবিত তালিকা পুরোটা বাতিল করার ক্ষমতা দলের সভাপতির আছে। কমিটি অনুমোদন দেবেন তিনিই।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭