ইনসাইড গ্রাউন্ড

ক্রিকেট যুগলের গল্প

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 26/09/2020


Thumbnail

ছোট বেলার খেলার সঙ্গী ভাইকে যদি পেশাদারিত্বের খেলায় পাশে পাওয়া যায় তাহলে এরচেয়ে আনন্দের কিছু বোধহয় আর হয়না। আর দর্শক হিসেবে আপন দুই ভাইকে যখন আমরা খেলতে দেখি তখন তাদের প্রতি ভালোবাসার মাত্রাটা যেন একটু দ্বিগুন হয়ে যায়। নিজের ভাইয়ের সাথে ড্রেসিংরুম ভাগাভাগি উপভোগ করার মুহূর্তটা নিঃসন্দেহে অসাধারণ। ক্রিকেট ইতিহাসে বিভিন্ন সময় বিভিন্ন খেলোয়াড়দের ব্রাদার্স গ্রুপের কথা জানাচ্ছি।


লি ব্রাদার্স (অস্ট্রেলিয়া)

আন্তর্জাতিক ক্রিকেটের অন্যতম সেরা ফাস্ট বোলার ব্রেট লি আর শেন লি দুই ভাই। তবে শেন লি অল রাউন্ডার হিসেবে খেলতেন দলে। ১৯৯৬ ও ১৯৯৯ সালের ক্রিকেট বিশ্বকাপে দুই ভাই একসাথে  অংশ নিয়েছিলেন। কিন্তু মাত্র ২৯ বছর বয়সে ২০০২ সালে শেন লির হাঁটুর আঘাতের কারণে তাকে ক্রিকেট অঙ্গন থেকে অবসর নিতে হয়।

হাসি ব্রাদার্স (অস্ট্রেলিয়া)

অস্ট্রেলিয়ার ক্রিকেটের আরও আপন দুইভাই হচ্ছে মাইকেল হাসি এবং ডেভিড হাসি। ডেভিড হাসি মূলত ছিলেন ডানহাতি ব্যাটসম্যান এবং তার ভাই মাইক হাসি ছিল বাহাতি ব্যাটসম্যান। খেলোয়াড় জীবনের শুরুর দিকে মাইক হাসি ডানহাতি ব্যাটসম্যান ছিলেন কিন্তু পরে বামহাতে ব্যাটিং করে সফলতা পান।  

ওয়াহ ব্রাদার্স(অস্ট্রেলিয়া)

মার্ক ওয়াহ এবং স্টিভ ওয়াহ যমজ দুই ভাই। তবে মার্ক ওয়াহ থেকে মাত্র চার মিনিটের ছোট ছিলেন স্টিভ ওয়াহ। প্রায় এক যুগ স্টিভ ও মার্ক ছিলেন অস্ট্রেলিয়া টেস্ট দলের অবিচ্ছেদ্য অংশ। একসঙ্গে ১০৮ টেস্ট খেলেছেন। ডানহাতে ব্যাটিংয়ের পাশাপাশি মিডিয়াম-পেস বোলিংয়েও সফলতা পেয়েছেন স্টিভ ওয়াহ এবং   ডানহাতি মিডিয়াম / অফ-ব্রেক বোলার এবং ব্যাটসম্যান ছিলেন মার্ক ওয়াহ। তিনি ১৯৯১ থেকে ২০০২ সালের শেষভাগ পর্যন্ত টেস্ট ম্যাচে অস্ট্রেলিয়া ক্রিকেট দলকে নেতৃত্ব দেন।

পোলক ব্রাদার্স (অস্ট্রেলিয়া)

গ্রায়েম পোলককে দক্ষিণ আফ্রিকার অন্যতম সেরা ক্রিকেটার এবং সর্বকালের অন্যতম সেরা টেস্ট ব্যাটসম্যান মানা হয়। ২৩ টেস্ট ম্যাচে ৬০ গড়ে ৭ শতকের সাহায্যে ২,২৫৬ রান করেন গ্রায়েম পোলক। ১৯৯৯ সালে তিনি বিংশ শতাব্দীর সেরা দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার নির্বাচিত হন। ২০০৯ সালে আইসিসির হল অফ ফেমেও জায়গা পান গ্রায়েম।
তার বড় ভাই পিটার পোলক ছিলেন একজন ফাস্ট বোলার। দক্ষিণ আফ্রিকার হয়ে ২৮ টেস্টে প্রতিনিধিত্ব করে উইকেট পেয়েছেন ১১৬টি।

ম্যাককালাম ব্রাদার্স (নিউজিল্যান্ড)

ব্রেন্ডন ম্যাককুলাম ও নাথান ম্যাককুলাম আপন দুই ভাই। ব্রেন্ডন ম্যাককুলাম দলের উইকেট কীপারের দায়িত্ব পালন করা ছাড়াও দলের উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে খেলেন। নাথান ম্যাককুলাম ডানহাতে ব্যাটিংয়ে অভ্যস্ত নিম্নসারির ব্যাটসম্যান এবং ডানহাতে অফ ব্রেক বোলিং করতেন।

মরকেল ব্রাদার্স (সাউথ আফ্রিকা)

৬ ফুট ৫ ইঞ্চি উচ্চতার দানবীয় ফাস্ট বোলার মরনে মরকেল ও আলবি মরকেল দুই ভাই। তবে মরনে মরকেলের ছোট ভাই আলবি মরকেল পরিবারের ২য় সন্তান হিসেবে খেলেছে দক্ষিণ আফ্রিকা দলের অন্যতম খেলোয়াড় হয়ে। আলবি মরকেল মিডল অর্ডারে বিধ্বংসী ব্যাটিং এবং ডানহাতি ফাস্ট বোলিংয়ের জন্য পরিচিত ছিল।
আন্তর্জাতিক ক্রিকেটে আরো অনেক জুটি রয়েছে যাদের নাম হয়তো এক গল্পে বলা যাবেনা। দর্শক হিসেবে আমাদের চাওয়া ভাই ভাইয়ের এমন জুটি যুগে যুগে ফিরে আসুক আমাদের মাঝে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭