ওয়ার্ল্ড ইনসাইড

কাশ্মীরে চীনের মদদে অস্থিরতা ছড়াচ্ছে পাকিস্তান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 26/09/2020


Thumbnail

 

লাদাখ সীমান্তে চলমান বিরোধের মাঝেই জম্বু-কাশ্মীর নিয়ে ভারতকে ব্যতিব্যস্ত রাখছে চীন। ভারতের গোয়েন্দা সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

গোয়েন্দা প্রতিবেদনের বরাত দিয়ে ভারতীয় একটি সূত্র বলছে, বেইজিংয়ের মদদেই কাশ্মীরে প্রচুর পরিমাণ অস্ত্রশস্ত্র, গোলাবারুদ ঢোকানোর চেষ্টা করছে পাকিস্তান। গোয়েন্দা প্রতিবেদনে আরো বলা হয়েছে, নিজেদের উদ্দেশ্য হাসিল করতে অস্ত্রশস্ত্র এবং অন্যান্য সরঞ্জাম দিয়েও পাকিস্তানকে সাহায্য করছে চীন।

কিন্তু ভারতীয় নিরাপত্তা বাহিনীর কড়া নজরদারির কারণে অনুপ্রবেশের চেষ্টা বার বার ব্যর্থ হচ্ছে। ভারতীয় সূত্রের দাবি এজন্য বার বার কৌশল বদলাচ্ছে পাকিস্তান।

কাশ্মীরে অশান্তি বজায় রাখতে চীন পাকিস্তানকে মদদ দিচ্ছে এমন অভিযোগ বহুদিন ধরে করে আসছে ভারত। সম্প্রতি কাশ্মীর থেকে একাধিকবার প্রচুর পরিমাণ চীনা অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়। অস্ত্র ও গোলা বারুদ উদ্ধারের পর ভারতের এ আশঙ্কা আরো গাঢ় হয়।

একাধিক গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে ভারতীয় সূত্র বলছে, কাশ্মীরে আক্ষরিক অর্থেই বারুদের স্তুপ গড়তে চায় পাক গোয়েন্দা সংস্থা আইএসআই। এই উদ্দেশ্য হাসিলে আইএসআইকে মদদ দিচ্ছে চীন।   

ভারতীয় নিরাপত্তা বাহিনী বলছে, উপত্যকায় অনুপ্রবেশ ঘটানোর জন্য সাধারণত গরমের সময়টাই বেছে নেওয়া হয়ে থাকে। কারণ শীত পড়তে শুরু করলে সীমান্তে থাকা বিস্তৃত ঝোপঝাড় শিশির বা বরফে চাপা পড়ে যেতে থাকবে। ফলে ওই রাস্তা ব্যবহার করে লুকিয়ে সীমান্ত পেরোনো সম্ভব হবে না। কাশ্মীরে অনুপ্রবেশ এবং অস্ত্র পাচার বন্ধ করতে নিয়ন্ত্রণ রেখা বরাবর কড়া নজরদারি চালাচ্ছে ভারতীয় নিরাপত্তা বাহিনী। তাই উদ্দেশ্য হাসিলে বার বার ধাক্কা খাচ্ছে পাকিস্তান।

ভারতীয় নিরাপত্তা বাহিনীর কড়াকড়ির কারণে নিয়ন্ত্রণ রেখা বরাবর ‘নিরস্ত্র’ জঙ্গিদের অনুপ্রবেশ ঘটাচ্ছে পাকিস্তান। এক্ষেত্রে ড্রোন বা প্রযুক্তির সহায়তাও দেয়া হচ্ছে। ভারতীয় বাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তারা বলছেন, গত কয়েক মাসে ফিরোজপুর থেকে আখনূর এবং রাজৌরি থেকে টাংধরের মধ্যে প্রতিটি জায়গায় নিয়ন্ত্রণ রেখা বরাবর অস্ত্রবোঝাই ড্রোন উদ্ধারের ঘটনা অনেক বেড়ে গেছে। একই সঙ্গে কাশ্মিরে যুবকদের জঙ্গিবাদে টেনে আনার চেষ্টাও গত দু’মাসে বেশ কয়েক গুণ বেড়ে গিয়েছে বলে সরকারি সূত্র জানিয়েছে। সেই সঙ্গে কোনো রকম ‘ঝুঁকি’ ছাড়াই অস্ত্র পাঠানো হচ্ছে ড্রোন বা কোয়াড কপ্টারের মাধ্যমে।  

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭