ইনসাইড বাংলাদেশ

করোনার মধ্যেই ঘুরে দাঁড়ানোর প্রত্যয় বিশ্ব পর্যটন দিবসে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 27/09/2020


Thumbnail

 

আজ ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস। এবছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে, ‘গ্রামীণ উন্নয়নে পর্যটন’ ।

জাতিসংঘের অধীনস্ত সংস্থাগুলোর তত্ত্বাবধানে ১৯৮০ সাল থেকে সব দেশে দিবসটি পালন করা হয়। পর্যটনের ভূমিকা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধিসহ সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক উপযোগিতাকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়া এ দিবসের অন্যতম লক্ষ্য।

সংস্থাটি বিশ্বব্যাপী পর্যটন ব্যবস্থার উন্নয়ন ও প্রসারের মাধ্যমে বিভিন্ন দেশের অর্থনৈতিক উন্নয়ন ও রাজস্ব আয়ে বিশেষ অবদান রাখার প্রেক্ষিতে পরবর্তীকালে রাষ্ট্রসংঘের একটি বিশেষায়িত প্রতিষ্ঠানরূপে যুক্ত হয়।

সংস্থাটির কার্যক্রম আরো জোরদার করতে রাষ্ট্রগুলোর বাৎসরিক সম্মেলনের সময় এই সংস্থার সদস্যভূক্ত দেশগুলো বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা, পর্যালোচনার মাধ্যমে করণীয় ঠিক করার মাধ্যমে বিশেষ অবদান রেখে যাচ্ছে।

এবছর এমন সময় দিবসটি পালিত হচ্ছে যখন করোনার কারণে বিশ্বব্যাপী এই খাতটি একেবারেই ক্ষতিগ্রস্ত। এর প্রভাব পড়েছে বাংলাদেশেও। বিশেষ করে দেশের বিভিন্ন বিনোদন কেন্দ্র, হোটেল-মোটেলসহ পুরো খাতটাই এখন লোকসানে। দীর্ঘদিন বন্ধ থাকায় ক্ষতির মুখে সেখানকার পর্যটন শিল্পে জড়িতরা।

৫ মাস পর ১৭ই আগস্ট খুলেছে কক্সবাজারের পর্যটনকেন্দ্রগুলো। তবে পর্যটকদের নিরাপত্তা দিতে ট্যুরিস্ট পুলিশ কক্সবাজবাজার রিজিওন ২৪ ঘণ্টা এখানে দায়িত্ব পালন থাকেন ফলে নিরাপত্তার কোনো ঘাটতি নেই । এখন শুধু অপেক্ষা করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়া এবং দেশের অর্থনীতি আবার ঘুরে দাঁড়ানো। এই লক্ষ্যে সরকার নানা ধরনের উদ্যোগ ও প্রণোদনার ব্যবস্থা করছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭