টেক ইনসাইড

আইএমইআই নম্বর না মিললেই নিষ্ক্রিয় হবে মোবাইল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 28/09/2020


Thumbnail

 

রাজস্ব আয় বাড়াতে এবং দেশীয় মোবাইল ফোন কোম্পানির স্বার্থ রক্ষায় অবৈধ মোবাইল ফোন অকেজো করতে কাজ করছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি)। আইএমইআই নম্বর না মিললে নেটওয়ার্ক সার্ভিস বন্ধ করে দিতে কঠোর পদক্ষেপ নিতে যাচ্ছে টেলিযোগাযোগের এই নিয়ন্ত্রক সংস্থাটি।

বিটিআরসির হিসাব অনুযায়ী,  অবৈধ মোবাইল ফোন প্রবেশের কারণে প্রতি বছর সরকারের প্রায় তিন হাজার কোটি টাকা লোকসান হয়। রাজস্ব আদায় বাড়াতে এবং দেশীয় মোবাইল ফোন নির্মাতাদের স্বার্থ রক্ষা করতে অবৈধ মোবাইল ফোনের বিরুদ্ধে এই ব্যবস্থা নেয়া হচ্ছে। টিআরসি এরই মধ্যে বৈধ মোবাইল ফোনের একটি ডেটাবেস তৈরি করেছে। এখন তারা দেশের প্রথম ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার (এনইআইআর) স্থাপনের কাজ করছে। এই এনইআইআর ‘অবৈধ’ মোবাইল ফোনগুলোকে অকেজো করে দেবে। এরই মধ্যে বিটিআরসির পক্ষ থেকে মোবাইল ব্যবহারকারীদের কাছে এসএমএসও পাঠানো হচ্ছে— যাতে তাদের ফোনের বৈধতা যাচাই করে নেওয়া হয়। এনইআইআর প্রযুক্তি চালু হওয়ার পর বিটিআরসি মোবাইল নেটওয়ার্ক থেকে অবৈধ ফোন বিচ্ছিন্ন করে দিতে পারবে। বিটিআরসিতে থাকা ডেটাবেসের সঙ্গে যদি কোনো ডিভাইসের আইএমইআই নম্বর না মেলে, তাহলে ডিভাইসটি নিষ্ক্রিয় হয়ে যাবে।

বাংলাদেশ মোবাইল ফোন আমদানিকারক সমিতির (বিএমপিআইএ) তথ্য অনুযায়ী, বাংলাদেশে মোবাইল ফোনের বর্তমান বাজার প্রায় ১২ হাজার কোটি টাকা। এর মধ্যে প্রতি বছর প্রায় ৩ কোটি ৬০ লাখ মোবাইল ফোন সেট বৈধভাবে বিক্রি হয়। আর অবৈধভাবে দেশের ভেতরে ঢোকে প্রায় এক কোটি মোবাইল সেট।

বিটিআরসি সূত্র জানায়, দেশে ফোন উৎপাদন ও সংযোজনের জন্য নিবন্ধিত কোম্পানি মোবাইল ফোন কোম্পানি ১১টি । এর মধ্যে চালু রয়েছে নয়টি কোম্পানি। এসব কোম্পানি স্থানীয় চাহিদার ৭০ শতাংশ পূরণ করতে সক্ষম। যদিও ফিচার ফোনের ৯০ ভাগই এখনও আমদানিনির্ভর।

বৈধ ফোনের ডেটাবেস

গত বছরের শুরুতে বিটিআরসি মোবাইল ফোনের আইএমইআই নম্বরের প্রথম ডেটাবেস চালু করে। এখন পর্যন্ত তিন কোটি ৩৫ লাখ মোবাইল হ্যান্ডসেটের আইএমইআই নম্বর ওই ডেটাবেসে ঢোকানো হয়েছে। গ্রাহকরা শুধু এসএমএস পাঠিয়ে আমদানি করা হ্যান্ডসেটের বৈধতা পরীক্ষা করতে পারবেন এই ডেটাবেস থেকে।

মোবাইল ফোনের ক্রেতারা যে কোনো হ্যান্ডসেট থেকে *#০৬# ডায়াল করে ১৫ ডিজিটের আইএমইআই নম্বরটি পেতে পারেন। এই নম্বরের সত্যতা যাচাই করতে গ্রাহককে KYD15-ডিজিটের IMEI নম্বর টাইপ করে এসএমএস পাঠাতে হবে ১৬০০২ নম্বরে। এরপর একটি ফিরতি এসএমএস নিশ্চিত করবে ডিভাইসটি বৈধভাবে আমদানি করা হয়েছে কি না।

এনইআইআর প্রযুক্তি

প্রযুক্তি ও অবকাঠামোর অভাবে বিটিআরসি এখন পর্যন্ত অবৈধ কোনো ফোন বিচ্ছিন্ন করতে পারেনি। এখন পর্যন্ত তারা শুধু ক্রেতাদের জানাতে পারছে, তাদের ফোনটি বৈধভাবে আমদানি করা হয়েছে কি না।

ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার বা এনইআইআর প্রযুক্তি সরবরাহের জন্য গত ফেব্রুয়ারিতে আন্তর্জাতিক দরপত্র আহ্বান করে বিটিআরসি। তবে করোনাভাইরাস পরিস্থিতিতে নির্ধারিত সময়ের মধ্যে দেশি-বিদেশি প্রতিষ্ঠানগুলোর অংশগ্রহণ অনিশ্চিত হয়ে পড়লে ওই সময়সীমা কয়েক দফায় বাড়ানো হয়। শেষ পর্যন্ত ডজনখানেক কোম্পানি নিলামে অংশ নিয়েছে। এর মধ্যে চারটি কোম্পানিকে প্রাথমিকভাবে বাছাইও করা হয়েছে। বিটিআরসি এখন তাদের কাগজপত্র যাচাই করে দেখছে। খুব তাড়াতাড়ি এর মধ্যে একটি কোম্পানিকে এনইআইআর সরবরাহের জন্য বাছাই করা হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭