ওয়ার্ল্ড ইনসাইড

টিকটক নিয়ে নিষেধাজ্ঞা খারিজ করে দিলো যুক্তরাষ্ট্রের আদালত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 29/09/2020


Thumbnail

চীনকে ব্যবসায়িক ভাবে কোণঠাসা করার প্রচেষ্টায় আবারো ধাক্কা খেল ট্রাম্প প্রশাসন। জাতীয় নিরাপত্তার পরিপন্থী এই অভিযোগে চীনা ভিডিও অ্যাপ টিকটকের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের এই নিষেধাজ্ঞা জারির নির্দেশ খারিজ করে দিয়েছে যুক্তরাষ্ট্রের আদালত ।

রবিবার মধ্যরাত থেকেই আমেরিকায় চীনা অ্যাপ টিকটকের উপর নিষেধাজ্ঞা জারি হওয়ার কথা ছিল। তবে রবিবার বিকেলে টিকটকের মূল সংস্থা বাইটড্যান্স-এর আবেদনের ভিত্তিতে ট্রাম্পের ওই নিষেধাজ্ঞাটি আপাতত স্থগিত রাখার নির্দেশ দিয়েছে ওয়াশিংটনের ফেডারেল আদালত।

রবিবার থেকে ট্রাম্পের নির্দেশ কার্যকর হলে অ্যাপল এবং গুগলের অ্যাপ স্টোর থেকে নতুন করে টিকটক ডাউনলোড করতে পারতেন না মার্কিনীরা।

যদিও ইতিমধ্যেই যারা ডাউনলোড করে ফেলেছেন, তাদের অ্যাপটি ব্যবহারে কোনও অসুবিধা হতো না। রায়ের ফলে আপাতত ১২ নভেম্বর পর্যন্ত সকলেই এই অ্যাপটি ব্যবহার করতে পারবেন। তাৎপর্যপূর্ণ এই রায় দিয়েছেন ফেডারেল বিচারক কার্ল নিকোল্স।  অনিশ্চয়তার মধ্যেও যুক্তরাষ্ট্রে কার্যক্রম চালাতে চুক্তিবদ্ধ হয়েছে বাইটড্যান্স সিলিকন ভ্যালির অন্যতম মুখ্য সংস্থা ‘ওরাক্ল’-এর সঙ্গে চুক্তিবদ্ধ হতে চলেছে বাইটড্যান্স। ওরাক্ল এর সঙ্গে চুক্তিবদ্ধ হলে ‘টিকটক গ্লোবাল’ নামে কাজ চালাবে সংস্থাটি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭