ইনসাইড হেলথ

বসুন্ধরার হাসপাতাল নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের দুই মত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 29/09/2020


Thumbnail

 

বসুন্ধরা হাসপাতালের কার্যক্রম বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছিল স্বাস্থ্য মন্ত্রণালয়। বসুন্ধরা হাসপাতালের সঙ্গে যে চুক্তি সেই চুক্তি বাতিল করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছিল। কিন্তু গতকাল স্বাস্থ্যমন্ত্রী এই চুক্তি বাতিলের বিপক্ষে অবস্থান নিয়েছেন, বলে জানা গেছে। আসছে শীতে করোনার ‘দ্বিতীয় ঢেউ’ আসতে পারে, তাই ডিসেম্বর পর্যন্ত এই চুক্তি বহাল রাখার পক্ষে তিনি মত দিয়েছেন।  

তবে এ ব্যাপারে এখন পর্যন্ত কোন চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি সূত্র বলছে, বসুন্ধরার এই হাসপাতালের জন্য প্রতি মাসে ভাড়া বাবদ ৩৮ লক্ষ টাকা প্রদান করতে হচ্ছে সরকারকে। সেইসাথে বিদ্যুৎ বিল বাবদ দিতে হচ্ছে প্রতি মাসে আরও ১৭ লক্ষ টাকা। তাছাড়া, সেখানে ১৫০ জন চিকিৎসক ছাড়া আরো অন্যান্য খরচও রয়েছে। কিন্তু রোগীর সংখ্যা নেই বললেই চলে। গত সপ্তাহে এক প্রতিবেদনে সেখানে মাত্র ২০ জন রোগী আছে বলে উল্লেখ করা হয়।

এই রকম অবস্থায় সরকারের এত অর্থ খরচ করে এই হাসপাতাল চালু রাখার কোন যৌক্তিকতা আছে কিনা- এই রকম প্রশ্ন তুলেছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তা। তারা বলছে, ১ হাজার ৫০০ শয্যার এই হাসপাতালটিকে আপাতত ৫০০ বেডে সংকুচিত করে রাখা যায়। যদি প্রয়োজন পরে পরবর্তীতে এই বেড সংখ্যা আর বাড়ানো যাবে।

কিন্তু স্বাস্থ্য মন্ত্রী মন্ত্রণালয়ের কর্মকর্তাদের জানিয়েছেন যে, করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কায় তিনি এই হাসপাতালটি রাখতে চান। তবে জানা যায়, এই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিবে প্রধানমন্ত্রীর কার্যালয়।          

 
 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭