ইনসাইড টক

`দক্ষ শ্রমিক পাঠালে অভিবাসন খাতের সামগ্রিক চিত্রের বদল ঘটবে`

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 30/09/2020


Thumbnail

করোনা পরিস্থিতির পর থেকে সৌদি আরব বাংলাদেশের জন্য অস্বস্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। গত এক সপ্তাহ ধরে সৌদি প্রবাসীরা তাদের ভিসার মেয়াদ বৃদ্ধি, আকামা নবায়ন ও সৌদি এয়ারলাইন্সের টিকেটের দাবিতে রাস্তা বন্ধ করে বিক্ষোভ করছেন। প্রবাসীরা তাদের কর্মস্থলে ফেরার জন্য মরিয়া হয়ে উঠেছেন কিন্তু কোথাও তারা এর সদুত্তর  পাচ্ছেন না। চলমান অভিবাসন সংকট নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে কথা বলেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ এর পরিচালক অধ্যাপক ড. মাহবুবা নাসরীন। পাঠকদের জন্য সাক্ষাৎকারটি নিয়েছেন বাংলা ইনসাইডার নিজস্ব প্রতিবেদক মির্জা মাহমুদ আহমেদ।    

বাংলা ইনসাইডার: অভিবাসী শ্রমিকদের ফেরত যাওয়া নিয়ে এক ধরনের অনিশ্চয়তা দেখা দিয়েছে। এর সমাধান কোন পথে?

মাহবুবা নাসরীন: আমাদের অভিবাসী শ্রমিকরা বৈধভাবে বিদেশ যাচ্ছেন।  তারা যেহেতু বৈধভাবে যাচ্ছেন সেহেতু আামি মনে করি কূটনৈতিক চ্যানেলে এই সমস্যার সমাধান করা সম্ভব। অভিবাসী শ্রমিকদের ফেরত পাঠাতে সরকারের অনেক আন্তরিকতা আছে। রেমিট্যান্স বা বৈদেশিক মুন্দ্রা প্রাপ্তির অন্যতম উৎস হচ্ছেন অভিবাসী শ্রমিকরা। রেমিট্যান্স প্রাপ্তির দিক থেকে বাংলাদেশ বিশ্বে ১১ তম অবস্থানে আছে। তৈরি পোশাক শিল্পকে আমরা যেমন গুরুত্ব দেই ঠিক তেমনিভাবে অভিবাসী শ্রমিকদেরকেও গুরুত্ব দেয়া উচিত। কূটনৈতিক তৎপরতার মাধ্যমে অভিবাসী সমস্যার সমাধান করা সম্ভব। তাছাড়া অভিবাসী শ্রমিকদের নিয়ে যারা কাজ করেন তাদেরও এ বিষয়টি নিয়ে কথা বলা উচিত।

এমনিতেই কোভিড আমাদের অর্থনৈতিকভাবে ক্ষতিগ্র্স্ত করেছে। অনেকেই কর্মহীন হয়ে পড়েছে। যারা অভিবাসী শ্রমিক আছেন বাংলাদেশ তাদের কাজ নিয়ে অনিশ্চতা তৈরি হয়েছে। কারণ তারা তো এদেশে কোন কাজ করতেন না। দেশেও কাজের ক্ষেত্র অনেক সংকুচিত হয়ে গেছে। অনেক লোক ছাটাই হয়েছে। আমাদের যে অপ্রাতিষ্ঠানিক খাত আছে করোনায় সে খাত বড়সড় ধাক্কা খেয়েছে। অনেক নারী বেকার হয়ে গেছেন। নারী পুরুষের যৌথভাবে যে আয় উর্পাজন এটাও তো কমে গেছে।

একটা পরিবার একজন চালাবেন আরেকজন বসে থাকবেন সেই সুযোগও এখন কমে গেছে। করোনার কারণে অর্থনৈতিক কর্মকান্ডের ব্যাপ্তি যেহেতু কমে গেছে সেক্ষেত্রে অর্থনৈতিক অনিশ্চয়তা কাটাতে অভিবাসী খাতটাকে বাংলাদেশকে অনেক গুরুত্বের সঙ্গে দেখতে হবে। করোনায় বিশ্বের প্রায় সব দেশই অর্থনৈতিক অনিশ্চতায় পড়েছে। তারপরও যেহেতু অভিবাসী গ্রহণকারী দেশগুলোর একটা কমিটমেন্ট আছে। করোনার আগে তারা সবচেয়ে বেশি শ্রমিক আমাদের দেশ থেকে নিচ্ছিলেন। সেই ধারাবাহিকতা যাতে বজায় থাকে সে ব্যাপারে সচেষ্ট থাকতে হবে।

যদি পুরনো জায়গায় কাজ না থাকে তাহলে নিশ্চয়ই নতুন অনেক জায়গায় কাজের সুযোগ সৃষ্টি হয়েছে। আমার মত হচ্ছে সেক্ষেত্রে আমরা  বাংলাদেশে সেই প্রশিক্ষণের জায়গা খুঁজে বের করতে পারি; এবং অভিবাসী শ্রমিকদের নতুন জব মার্কেট অরিয়েনন্টেড হিসেবে গড়ে তুলতে পারি। রেমিন্টেন্স প্রবাহ না রাখতে পারলে আমাদের অর্থনীতির জন্য বিরাট ক্ষতি হয়ে যাবে। আমরা জানি অভিবাসী শ্রমিকদের ফেরত পাঠাতে সরকারিভাবে কূটনৈতিক তৎপরতা চলছে। এই তৎপরতা আরও জোরদার করতে হবে। প্রয়োজনে জাতিসংঘের মাধ্যমে অভিবাসী গ্রহণকারী দেশগুলোকে চাপ দেয়া যেতে পারে। মানবাধিকার সংগঠনগুলোকে বিষয়টি দেখা উচিত।

বাংলা ইনসাইডারঃ অভিবাসী শ্রমিকদের ফেরত পাঠাতে সরকার কী  ধরনের পদক্ষেপ নিতে পারে।

মাহবুবা নাসরীন: প্রথমেই যে কাজটি করতে হবে সেটি হচ্ছে সৌদি কর্তৃপক্ষের সঙ্গে আলাপ আলোচনা করে ভিসার মেয়াদটা যাতে বাড়ানোর পদক্ষেপ নিতে হবে। অভিবাসী শ্রমিকরা যে খাতে দক্ষ ছিলেন দেশে তাদের সেই খাতে অর্ন্তভুক্তের ব্যবস্থা করতে হবে। পরবর্তীতে যেই সেক্টরে তারা কাজে যেতে পারেন প্রশিক্ষণের মাধ্যমে সেই সেক্টরের উপযোগী হিসেবে গড়ে তুলতে হবে। কোন না কোন কাজে তাদের যুক্ত করতে হবে। অভিবাসী শ্রমিকরা বেকার থাকলে কোন ব্যাক্তির ক্ষতি হচ্ছে না বরং এটা পুরো অর্থনীতির জন্য ক্ষতি। আমাদের অভিবাসী শ্রমিকদের লো স্কিলটাকে যদি আমরা দেশে বিদেশে প্রশিক্ষণের মাধ্যমে আরও দক্ষ করতে পারি তাহলে তাদের একটা স্টিগমা থেকে আমরা বের করে নিয়ে আসতে পারব। হেলথ কেয়ার বা অনান্য সেক্টরের জন্য আমরা তাদের দক্ষ হিসেবে গড়ে তুলতে পারি।

এছাড়া অভিবাসী গ্রহণকারী দেশগুলোর কাছে আমরা যদি কমিটমেন্ট করতে পারি আমাদের অভিবাসী শ্রমিকরা স্যোসাল ডিসটেন্স মেনে চলেছে। আমরা কোভিড টেস্টটাও ভালো মতো করছি। সুতরাং এই অভিবাসী শ্রমিকদের নিলে কোন দেশ ক্ষতিগ্রস্ত হবে না এই নিশ্চয়তা যদি আমরা দিতে পারি তাহলে এই সংকট অচিরেই কেটে যাবে। কূটনীতিক মহলে আলাপ আলোচনার মাধ্যমে অভিবাসী গ্রহণকারী দেশগুলোতে যদি আমরা দক্ষ শ্রমিক পাঠাতে পারি এবং দক্ষ শ্রমিক তৈরিতে দেশে প্রশিক্ষণের ব্যবস্থা করতে পারি তাহলে অভিবাসন খাতের সামগ্রিক চিত্রের বদল ঘটবে।

বাংলা ইনসাইডারঃ করোনা পরবর্তী ‘নিউ নরমাল’ সময়ে অভিবাসী শ্রমিক পাঠাতে কী ধরনের সর্তকর্তামূলক ব্যবস্থা নেয়া উচিত বলে মনে করেন।  

মাহবুবা নাসরীন: করোনা পরবর্তী ‘নিউ নরমাল’ সময়ে অভিবাসী শ্রমিক পাঠাতে হলে স্বাস্থবিধি কঠোরভাবে মানতে হবে। করোনা প্রতিরোধে ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন যেসব স্বাস্থ্যবিধি পালন করতে বলেছে সেসব স্বাস্থ্যবিধি অবশ্যই মানতে হবে। করোনা টেস্ট ঠিক মতো করতে হবে। মাস্ক পড়তে হবে, সোশ্যাল ডিসটেন্স মেনে চলতে হবে। আমরা করোনার স্বাস্থ্যবিধি মেনে জীবনযাপন করছি এটা বিশ্বকে জানাতে হবে। প্রচার মাধ্যমের সুবাদে বিশ্ব যদি জানে আমরা করোনার স্বাস্থ্যবিধি মেনে চলছি না তার প্রভাব আমাদের অভিবাসী শ্রমিকদের ওপরেও পড়বে। তাই করোনা স্বাস্থ্যবিধি মানতে সবাই সচেতন করার পাশাপাশি এক্ষেত্রে তদারকিও বাড়াতে হবে।

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭