ইনসাইড গ্রাউন্ড

অবসর কেন দুশ্চিন্তার?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 01/10/2020


Thumbnail

দেশে এবং দেশের বাইরে ক্রিকেটাররা অবসরের পর ক্রিকেটের সাথে সম্পৃক্ত বিভিন্ন পেশায় যোগ দেন। অনেকেই রাজনীতির সাথে সম্পৃক্ত হন, অনেকেই যোগ দেন ক্রিকেট কোচিংয়ে বা ক্রিকেট সংগঠনের সাথে।   

একজন ভালো মানের ক্রিকেটার সর্বোচ্চ ৩৫ বছর পর্যন্ত খেলতে পারে। এরপরই তাদের খুঁজতে হয় অন্য পেশা। আমাদের দেশের চিত্রটা আরও করুন।  

শুধু তারকা খেলোয়াড়রাই সুযোগ পায় অবসরের পর ধারাভাষ্য অথবা নানবিদ ক্রিকেট সংস্থার সাথে সম্পৃক্ত থাকতে। তারকা খেলোয়াড় বাদে বাকি খেলোয়াড়রগুলো তাই আগে ভাগেই ঠিক করে ফেলেন অবসরের পর কে কি করবেন। এমন অনেক জাতীয় দলের খেলোয়াড় রয়েছে যারা ভাল না খেলতে পারায় দল থেকে ছিটকে পড়ছে। তারা অবসর পরবর্তী জীবন নিয়ে আগে ভাগেই সাজিয়ে রাখে তাদের পরিকল্পনা।  

কিন্তু কেন এককালের দাপটে খেলোয়াড়রা অবসরের আগেই গুছিয়ে রাখেন অবসর পরবর্তী ভাবনা?  

বেশ কিছু বিষয় মাথায় রেখে তাদের বাধ্য হয়েই অবসরের পর তাদের বেছে নিতে হয় অন্য পেশাকে।

অবসরের পর একটা নির্দিষ্ট টাকা বোর্ড থেকে জাতীয় দলের খেলোয়াড়দের দেয়া হয়ে থাকে যাকে পেনশন বলা হয়। কিন্তু বোর্ড থেকে যে টাকা দেয়া হয় সেটি দিয়ে আসলেই অবসর পরবর্তী জীবন চালানো কতটুকু সহজ সেটি খেলোয়াড়দের উদ্বেগ দেখলেই টের পাওয়া যায়।

খেলার পরবর্তী জীবনে খেলোয়াড়দের নানারকম ইনজুরিতে পরতে হয়। খেলায় সামরিক ব্যথা কমানোর জন্য তাদের শরীরে স্প্রে ব্যবহার করা হয়। পরবর্তী জীবনে এই সকল স্প্রের পার্শ্ব প্রতিক্রিয়া বশত নানারকম ইনজুরিতে পরতে হয় তাদের। কিন্তু ব্যয়বহুল এই অপারেশন করতে কোনো ফান্ডিংয়ের ব্যবস্থা নেই বোর্ড থেকে। বাধ্য হয়ে তাই পরবর্তী জীবনের কথা ভাবতেই হয় তাদের।

তাছাড়া আমাদের বোর্ড থেকে জাতীয় দলের খেলোয়াড়দের সঠিক কোন তালিকাও নেই। যতক্ষণ তারা তারকা ততক্ষণ তাদের নিয়ে ভাবার সময় থাকে বার্ডের। বার্ডে ঘন ঘন খেলোয়াড় পরিবর্তনের মনোভাবে লম্বা তালিকায় বাদ পরে যায় অনেকেই। এদের পৃষ্ঠপোষকতার সঠিক তালিকা থাকেনা বোর্ডগুলোতে। এরজন্য অবসরের পর বিপদে পরতে হয় এই সকল খেলোয়াড়দের।     

তবে ভবিষ্যতে খেলোয়াড়দের জীবনের চিত্রটি এমন সাদাকালোই থাকবে নাকি রঙিন হবে সেটি এখন সময়ই বলে দিবে।  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭