ওয়ার্ল্ড ইনসাইড

মান উন্নত হয়েছে কাশ্মীরের কাজু বাদামের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 01/10/2020


Thumbnail

এ বছর কাজু বাদামের উৎপাদন কমলেও নতুন জাতের চারা এবং অনুকূল আবহাওয়ায় বাদগামে কাজু বাদামের মান উন্নত হয়েছে। এটি কৃষকদের ভালো ফলন পেতে সহায়তা করবে বলে আশা করা হচ্ছে।

ইরশাদ আহমেদ নামে একজন কৃষক জানান, “এ বছর কাজু বাদামের মান ভাল ছিল। পরিমাণে কম হলেও, গুণগত মানে ভাল। এবার সেচের সুবিধাও ছিল। তৈলাক্ত হওয়ার কারণে কাশ্মীরের কাজু বাদামের খ্যাতি বিশ্বজুড়ে।”

নিসার আহমেদ নামে আরেকজন কৃষক জানান, “এবার খুব উৎকৃষ্ট মানের বাদাম পেয়েছি। এগুলো খেতে খুব মিষ্টি, আর ক্রেতারাও কোনো অভিযোগ করছে না। এ ফসলের চাষাবাদের জন্য অনেক লোকের কর্মসংস্থানও হয়েছে।”
সেন্ট্রাল ইন্সটিটিউট ফর টেম্পারেট হর্টিকালচার (সিআইটিএচ) এবং শেরি কাশ্মীর ইউনিভার্সিটি অব এগ্রিকালচার সাইন্স এন্ড টেকনোলজি উন্নতমানের কাজুবাদামের এই চারা উদ্ভাবন করেছে।
আজকাল কাশ্মীরে তরুণদের মাঝে কাজু বাদামের ব্যবসা বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।  বাদাম ছাড়াও কাশ্মীরে ভাল মানের আপেল, নাশপাতি, চেরি, আঙ্গুর, ডালিম, তুঁত, পীচ, এপ্রিকট, আখরোট উৎপাদিত হচ্ছে যার কদর বিশ্বব্যাপী।
উদ্যানতত্ত্ব বিভাগ উৎপাদন ক্ষমতা এবং দেরিতে ফুল আসার বৈশিষ্ট্যের কারণে কাগজির উপর সবচেয়ে বেশি জোর দিলেও বিভিন্ন প্রকরণেরর কাজু বাদাম উপত্যকায় চাষ করা হয়। সেগুলোর মধ্যে রয়েছে-  শালিমার, মাকদুন, ওয়ারিস এবং কাগজি (পাতলা খোসাযুক্ত বাদাম)।
সিআইটিএইচ- এর প্রধান বিজ্ঞানী ডাঃ জাভেদ ইকবাল মীর জানান, “এ বছর মান উন্নত হয়েছে। আমাদের এখানে ১০ টি প্রকরণ রয়েছে। আমরা এ বছর এখানে বিদেশী জাত উৎপন্ন করেছি। এগুলোর খোসা পাতলা ও খেতে মিষ্টি এবং এগুলোর ভাল ফলনও প্রত্যাশিত।”



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭