লিভিং ইনসাইড

যৌন অক্ষমতা শারীরিক না মানসিক?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 05/10/2020


Thumbnail

 

মুনাসির আহমেদ। পেশায় একজন বেসরকারি চাকরিজীবী। বাড়ির বড় ছেলে। পরিবারের প্রতি বেশ দায়িত্বশীল। ছোট বোনটিকে ভাল ঘর দেখে বিয়ে দিয়েছেন। আদরের ভাইটি এখন বিশ্ববিদ্যালয়ে পড়ছে। পাঠ্য বইয়ে পড়া মি. রফিকের সাথে তার অনেক মিল। রফিকের মতোই তিনি ছা-পোষা মানুষ। যদিও ছাদনাতলার পর্বটা মুনাসির বেশ দেরি করে সেরেছেন। বিয়ে করছেন ত্রিশের কোটা পেরিয়ে। সংসার আর সামাজিক দায়িত্ব তিনি ভালোভাবেই সামলে নিয়েছেন। গুছিয়ে নিয়েছেন সংসার। কিন্তু দাম্পত্য জিবনে তৈরি হয়েছে এক নতুন সমস্যা। মুনাসির নিজেকে যৌন অক্ষম ভাবছে। আর বিষয়টি কারও সাথে শেয়ারও করতে পারছে না। এদিকে তার স্ত্রীও সন্তুষ্ট নয়। ফলে সবকিছু মিলিয়েই মুনাসির এখন অস্বস্তিতে।

মুনাসিরের মতো এই রকম সমস্যায় থাকা মানুষের সংখ্যা হাতে গোনা। কিন্তু এই ধরণের সমস্যা নিয়ে বিব্রতের শেষ নেই। সেইসাথে সামাজিকভাবেও নানা হেনস্তার স্বীকার হতে হয়, যা যে কোন সভ্য দেশে ‘হেইট ক্রাইম’ হিসেবে বিবেচিত হয়। এবার প্রসঙ্গতে আসা যাক। যৌন অক্ষমতা নিয়ে আমাদের গুঞ্জনের শেষ নেই। এটা নিয়ে সমাজে একেক মানুষের একেক রকম ধারণা। এই সমস্ত ধারণার বেশিরভাগই কল্পনাপ্রসূত। যার বিজ্ঞান ভিত্তিক কোন ব্যাখ্যা নেই।

মুনাসিরের সমস্যা নিয়ে কথা হয় বেশ কয়েকজন বিশেষজ্ঞের সাথে। তারা জানান, এই ধরণের সমস্যা বেশিরভাগ ক্ষেত্রেই মানসিক। আর এই সমস্যাটাও হয় যারা বেশি বয়সে বিয়ে করেন, এই রকম মানুষের ক্ষেত্রে। একজন বিশেষজ্ঞ জানান, একটা নির্দিষ্ট বয়সের পর শরীরে শুক্রাণু উৎপাদন ধীরে ধীরে কমতে থাকে। এটা যে, শুধু বয়সের কারণে হয়- তা নয়। জীবন-যাপন, খাদ্যাভাস ইত্যাদি অনেক নির্দেশক এখানে ভূমিকা পালন করে। ফলে, যৌবনের শুরুর দিকে যে রকম যৌন সক্ষমতা থাকে, ধীরে ধীরে তা লোপ পায়। তবে কদাচিৎ কারও কারও ক্ষেত্রে শারীরিক সমস্যা থাকে, তবে এটা নিয়ে বিচলিত হওয়ার কিছু নেই।

তবে কেউ কেউ এই ধরণের সমস্যায় যৌন শিক্ষার প্রয়োজনীয়তার কথা বলেন। তারা বলেন, বাউল তত্ত্ব, দেহ তত্ত্ব, কামসূত্রসহ অনেক প্রাচীন গ্রন্থেই যৌন শিক্ষার বিষয়ে বলা হয়েছে। কিন্তু আধুনিক শিক্ষা ব্যবস্থায় যৌনতা নিয়ে অনেকেই আড়ষ্ট। এতে করে অনেকে যেমন অনিরাপদ যৌন সম্পর্কে জরিয়ে পরে। তেমনি কেউ কেউ এই ধরণের সম্পর্কের ক্ষেত্রে ঝুঁকিতেও পরেন।

বিশেষজ্ঞদের মতে, যৌন অক্ষমতা নিয়ে বিচলিত হওয়ার কিছু নেই। এই ধরণের সমস্যা বেশিরভাগ ক্ষেত্রেই মানসিক। তাই প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়ার কথা বলেন তারা। সেইসাথে যৌন শিক্ষার প্রতি জোর দেওয়ার পরামর্শও দেন।                                          

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭