ইনসাইড টক

‘ভর্তি পরীক্ষা নিয়ে শিক্ষার্থীরা যাতে মানসিক এবং একাডেমিকভাবে প্রস্তুতি গ্রহণ করে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/10/2020


Thumbnail

চলতি বছরে এইচএসসি পরীক্ষা হচ্ছে না। ডিসেম্বরে জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এইচএসসি’র ফলাফল ঘোষণা করা হবে, এমনটাই ঘোষণা করা হয়েছে। কিন্তু এই পরীক্ষার ফলাফলের উপর নির্ভর করছে শিক্ষার্থীদের উচ্চ শিক্ষা। তাছাড়া, এই বছর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা হবে কিনা- তা নিয়েও শঙ্কিত অনেক শিক্ষার্থী। এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও সেমিস্টার ফাইনাল পরীক্ষা না নিয়েই পরবর্তী সেমিস্টারের ক্লাশ চালিয়ে যাওয়ার নির্দেশনা দিয়েছে। তাছাড়া, কভিড পরিস্থিতির মধ্যেই বন্ধ ক্যাম্পাসে অনশন করছেন এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রকটর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানীর দেওয়া সাক্ষাৎকারে উঠে এসেছে ইত্যাদি নানা বিষয়। বাংলা ইনসাইডারের পাঠকদের জন্য সাক্ষাৎকারটি নিয়েছেন মোস্তাকিম ভুঞা।          

বাংলা ইনসাইডারঃ পরীক্ষা ছাড়া অনলাইন ক্লাশ সম্পর্কে যদি কিছু বলতেন....

গোলাম রব্বানীঃ বিশ্ববিদ্যালয় বিষয়ে জানিয়ে দিয়েছে। কিছু লক্ষ্য নিয়ে আমাদের এমন সিদ্ধান্ত। যেহেতু বিভাগ এবং ইন্সটিটিউট গুলোতে অনলাইন ক্লাশ চলছে। শিক্ষার্থীদেরকে শিক্ষা কার্যক্রমের সাথে সংযুক্ত রাখার জন্যই এই অনলাইন ক্লাশ অব্যাহত আছে। শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমের সাথে সংযুক্ত রাখা, তাদের পাশে থাকা ও সেশন জট কমানো ইত্যাদি নানা কারণেই এই অনলাইন ক্লাশ। এক্ষেত্রে সুনির্দিষ্ট নির্দেশনাটা হল, শিক্ষার্থীদেরকে শিক্ষা কার্যক্রমের সাথে যুক্ত রাখার স্বার্থে শিক্ষা বর্ষ বা সেমিস্টার সবাইকে অনলাইন ক্লাশ চালিয়ে নেওয়ার অনুরোধ করা হয়েছে। তবে পরিক্ষার বিষয়ে কিছু বলা হয়নি।

বাংলা ইনসাইডারঃ পরীক্ষা ছাড়া অনলাইন ক্লাশ নিয়ে শিক্ষার্থীরা বিভ্রান্ত কি?

গোলাম রব্বানীঃ শিক্ষার গুণগত মান রক্ষার্থে এবং সমতা নিশ্চিত করার জন্য বিশ্ববিদ্যালয় খোলার পর প্রয়োজনে ক্লাশ নেওয়া হবে। শিক্ষার্থীদেরকে শিক্ষা কার্যক্রমের সাথে সংযুক্ত রাখার জন্যই এই অনলাইন ক্লাশ। তবে এভাবে ক্লাশ নিয়ে পরিক্ষা নেওয়া বা মূল্যায়ন করার সিদ্ধান্ত নেওয়া হয়নি। পরীক্ষা সকল শিক্ষার্থীকে নিয়েই হবে। কিছু শিক্ষার্থী অনলাইন শিক্ষা কার্যক্রমে যুক্ত হতে পারছে না। আমরা জানি। এটি নিয়ে শিক্ষার্থীদের বিভ্রান্তির কোন সুযোগ নেই দুটো কারণে। এক বিশ্ববিদ্যালয় এই বিষয়ে গণমাধ্যমে জানিয়ে দিয়েছে, সেখানে পরীক্ষার বিষয়ে উল্লেখ করা হয়নি। এই বিষয়ে কোন সিদ্ধান্ত নেই। সবকিছু স্বাভাবিক হলে মূল্যায়ন শুরু করা হবে, আমরা এই রকম একটা আশাবাদ নিয়ে সামনে এগুচ্ছি। সবকিছু স্বাভাবিক হলেই হল খুলে দেওয়া হবে, লাইব্রেরি খুলে দেওয়া হবে এবং পরীক্ষার প্রস্তুতি নেওয়া হবে। এই বিষয়ে সবাইকে জানিয়ে দেওয়া হবে। সুতরাং এটা নিয়ে বিভ্রান্তির সুযোগ নেই।    

বাংলা ইনসাইডারঃ চলতি বছরের ভর্তি পরীক্ষা নিয়ে বিশ্ববিদ্যালয়ের ভাবনা......

গোলাম রব্বানীঃ দুটো তথ্য দেই। আমার প্রিয় শিক্ষার্থীদের কাজে লাগবে। ঢাকা বিশ্ববিদ্যালয় তখনই ভর্তি পরিক্ষার কার্যক্রম শুরু করে, যখন পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়। এইচএসসির ফলাফল প্রকাশের প্রক্রিয়া সম্পর্কে সরকার এবং শিক্ষা মন্ত্রণালয় একটা সিদ্ধান্ত নিয়েছে। এই ফলাফলের সাথে বিশ্ববিদ্যালয় ভর্তি প্রক্রিয়া সম্পৃক্ত। গত বছর আমাদের ভর্তি পরিক্ষার প্রক্রিয়ায় পরিবর্তন হয়েছে। এই বিষয়টা যাতে শিক্ষার্থীরা খেয়াল রাখে। ঢাকা বিশ্ববিদ্যালয় সহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সাথে যাতে ছেলে-মেয়েরা পরিচিত থাকে। আগে শুধু বহু নির্বাচনী পরীক্ষা হতো। এখন বহু নির্বাচনী এবং লিখিত দুই প্রক্রিয়াতেই মূল্যায়ন করা হচ্ছে। সুতরাং শিক্ষার্থীদের প্রতি অনুরোধ থাকবে শিক্ষার্থীরা মানসিক এবং একাডেমিকভাবে যাতে প্রস্তুতি গ্রহণ করে লিখিত এবং বহু নির্বাচনী পরিক্ষার গাইডলাইনের আলোকে। ভর্তি পরীক্ষা কবে হবে এটা মাথায় না রেখে তারা যাতে প্রস্তুতি গ্রহণ করে।      

বাংলা ইনসাইডারঃ ভর্তি পরীক্ষা পরিবর্তনের বিষয়ে কোন ভাবনা আছে কি...

গোলাম রব্বানীঃ সর্বশেষ পরীক্ষা পদ্ধতি পরিবর্তিত হয়েছে গত বছর। নতুন পরীক্ষা পদ্ধতিতে মাত্র এক বছর পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। সুতরাং পরীক্ষা পদ্ধতি পরিবর্তন এখনো কিছু শুনিনি। আর যদি পরিস্থির কারণে পরিবর্তনের প্রয়োজন দেখা দেয় তবে তা আগাম তা জানিয়ে দেওয়া হবে।  

বাংলা ইনসাইডারঃ বন্ধ ক্যাম্পাসে শিক্ষার্থীর অনশন বিষয়ে...

গোলাম রব্বানিঃ এখন সভ্যতার সংকট চলছে। ইউনেস্কো এটাকে বলছে বিশ্ব শিক্ষা বিপর্যয়। আর এই সময়ে সবাই এখন জীবনকে গুরুত্ব দিচ্ছে। সকল কিছুকে মাথায় রেখেই আমরা ক্যাম্পাসে এক ধরণের নিয়ন্ত্রিত অবস্থা বজায় রেখেছি। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এখনো প্রয়োজন সাপেক্ষে সীমিত পরিসরে কাজ চলছে। করোনার বাস্তবতাকে মেনে নিয়েই জীবন চলছে। তবে বিশ্ববিদ্যালয়ে কোন অনুষ্ঠান আনুষ্ঠানিক অনুমোদন দেয়া হয়নি। সরকার, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং স্বাস্থ্য বিশেষজ্ঞদের সিদ্ধান্ত জনসমাগন ঘটানো যাবে না। ব্যাপকহারে গণপরিবহন ব্যবহার করা যাবে না, মাস্ক পরতে হবে, হাত ধুতে হবে। এর পাশাপাশি কিছু বিচ্ছিন্ন ঘটনা ঘটছে যেগুলো সবজায়গাতে না ছড়ায়। এ রকম ঘটনার পেক্ষিতে কোন শিক্ষার্থ ফৌজদারি মামলায় বিচার প্রার্থী হয়ে নিজের পরিচয়েই আইনের আশ্রয় নিয়েছে। সুতরাং সে একটি অবস্থান গ্রহণ করেছে। আমরা তার এই অভিযোগের ভিত্তিতে এগুলো দ্রুত মূল্যায়ন করে একটা ন্যায় বিচার প্রতিষ্ঠিত হয়, এটি যেন খেয়াল রাখে। বিশ্ববিদ্যালয়ে জায়গা থেকে সবকিছুই পর্যবেক্ষণ করছে। ন্যায় বিচার প্রতিষ্ঠার লক্ষ্যে সহযোগিতা দিয়ে যাচ্ছে।

বাংলা ইনসাইডারঃ নূর এর বিরুদ্ধে নারী ধর্ষণে সহযোগিতা করার অভিযোগ বিশ্ববিদ্যালয় তদন্ত করবে কিনা......

গোলাম রব্বানীঃ এই ঘটনায় ওই শিক্ষার্থীর ন্যায় বিচার পাওয়ার জন্য আমরা বিষয়টা পর্যবেক্ষণ। সকল শিক্ষার্থী আমাদের কাছে সমান। বিশেষ করে নারী শিক্ষার্থীরা আমাদের জন্য সংবেদনশীল। তাদের নিরাপত্তাবোধ সম্মানবোধ আমরা যেন মাথায় রাখি। তাই তার অধিকারবোধটা আমরা সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি। আর অধিকারের দিক দিয়ে সকল শিক্ষার্থীই আমার কাছে সমান। তাই আমরা এমন কিছু না করি, যাতে এই বিচার প্রক্রিয়া বাধাগ্রস্ত হয়। এই বিষয়ে তিনটি মামলা হয়েছ। বিশ্ববিদ্যালয়ে যে, কোনো শিক্ষার্থীর ন্যায় বিচারের স্বার্থে আমরা নিরপেক্ষ আছি। আমরা প্রত্যাশা করি, খুব দ্রুত এই ঘটনার বিচার হবে।  

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭