ইনসাইড টক

‘সাপ্লাই চেইনের সমস্যায় নিত্যপণ্যের দাম বাড়ছে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 15/10/2020


Thumbnail

নিত্যপণ্যের মূল্য বৃদ্ধি সাথে অর্থনীতির সম্পৃক্ততার বিভিন্ন দিক নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে কথা বলেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্ট্যাডিজ (বিআইডিএস) এর জ্যেষ্ঠ গবেষণা ফেলো অর্থনীতিবিদ ড. নাজনীন আহমেদ।

সাপ্লাই চেইনের সমস্যায় নিত্যপণ্যের দাম বাড়ছে জনিয়ে এই অর্থনীতিবিদ বলেন, এখন আলুর দাম অনেক বেশি কিন্তু যখন কৃষকের ক্ষেতে আলু উৎপাদন হবে তখন আলূর দাম কমে যাবে। যখন ধান উৎপাদন হয় তখন ধানের দাম কমে যায়। এতে করে পণ্য সংরক্ষণ কিংবা মধ্যসত্বভোগীরা লাভবান হচ্ছে কিন্তু দাম পাচ্ছে না কৃষকরা।

শীতের আগের এই সময়টাতে পণ্যের উৎপাদন কম থাকায় নিত্যপণ্যের দাম বেড়ে যায়। এতে করে নিম্ন আয়ের মানুষের ওপরে বড় ধরনের চাপ পরে। অন্যদিকে বন্যার কারণে দেশের বিভিন্ন অঞ্চলের চাউল, পেয়াজ সবজিসহ কৃষি পণ্য উৎপাদন কমে গেছে। বন্যার পর থেকেই দ্রব্যমূল্য বাড়তে শুরু করেছে। প্রতিবছর শীতের আগে সরবরাহ কম থাকায় দাম বেড়ে যায়। তবে এবছর বন্যার কারণে নিত্যপণের দাম অন্য বছরের তুলনা বেশি বাড়বে বলে জানান ড. নাজনীন আহমেদ।

 অন্যদিকে যখনই বাজারে কোন পণ্যের দাম বাড়ে তখন মানুষ সেই জিনিস বেশি বেশি কিনতে থাকে। ব্যবসায়ীরা এই সুযোগকে পুঁজি করে নিত্যপণ্যের দাম বাড়িয়ে দেয়। এছাড়া শুকনা সবজি কম থাকায় এই সময়ে এসে এসব পণ্যের দাম বাড়ে।

ড. নাজনীন আহমেদ বলেন, সরকারের পক্ষ থেকে প্রতিনিয়ত নিত্যপণ্য বিক্রি করতে হবে। চাল, ডাল, পেয়াজ, তেল, পেঁয়াজ আলুসহ শুকনো পণ্য বছরব্যাপি বিক্রির ব্যবস্থা করতে হবে। এতে হঠাৎ দাম বাড়ানোর প্রবণতা কমে যাবে।

হঠাৎ করে পণ্যের দাম বাড়লে দরিদ্র মানুষের ওপরে নেতিবাচক প্রভাব পরে। এছাড়া দরিদ্র মানুষের ব্যায়ের একটা বড় অংশই চলে যায় নিত্যপণ্য-খাদ্য সামগ্রি কিনতে। এই খাতে অর্থ ব্যয়ের কারণে তাদের মৌলিক চাহিদাগুলো পূরণ করা কঠিন হয়ে পড়ে। এই অবস্থায় পণ্যের দাম বাড়লে তাদের জন্য মরার ওপর খাঁড়ার ঘা। নিত্যপণের দাম যদি উদ্ধগতির দিকে থাকে তাহলে মূল্যস্ফিতি হতে থাকে এতে করে সবচেয়ে বেশি সমস্য হয় দেশের নিম্নআয়ের মানুষের। এজন্য বাজার স্বাভাবিক রাখতে বাজার ব্যবস্থাপনা, বাজার মনিটরিং ও সরবরাহ চেইন স্বচল রাখতে সমন্বিত উদ্যোগ প্রয়োজন বলে মনে করেন এই অর্থনীতিবিদ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭