ওয়ার্ল্ড ইনসাইড

ওয়াবিনারে উঠে এলো উইঘুর নির্যাতনের বর্ণনা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/10/2020


Thumbnail

উইঘুর জনগোষ্ঠীর মানবাধিকার,গণতান্ত্রিক অধিকার নিশ্চিত করতে একটি ওয়েবিনারের আয়োজন করে ক্যাম্পেইন ফর উইঘুরস। ওয়েবিনারে চীনের জিনজিয়াং প্রদেশে অবস্থারত উইঘুর মুসলিম সম্প্রদায়ের উপর চীনা প্রশাসনের নৃশংস নির্যাতনের বর্ননা তুলে ধরা হয়।


উইঘুর শরনার্থী শিবিরে আটক ছিলেন এমন একজন নারী বলেন, শরনার্থী শিবিরে আমাদের অজানা ওষুধ দেওয়া হয়েছিল। ওষুধটি সেবনে আমাদের ঋতুচক্র বন্ধ হয়ে গেছে এবং আজ অবধি আমার ঋতুচক্র ফিরে আসেনি। আমাদের সপ্তাহে একবার অজানা পদার্থের ইনজেকশনও দেওয়া হয়েছিল।


আন্তর্জাতিক গণমাধ্যমের খবরগুলো বলছে; চীনের কমিউনিস্ট পার্টি কমপক্ষে ৮ মিলিয়ন উইঘুর এবং অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়দেরকে কনসেন্ট্রেশন ক্যাম্পে আটক করে রেখেছে। প্রতিবেদনে দাবি করা হয়েছে কমপক্ষে ৮০,০০০ উইঘুরকে তাদের ইচ্ছার বিরুদ্ধে চীন জুড়ে বিভিন্ন  কারখানায় কাজে পাঠানো হয়েছে।


আমেরিকার ভার্জিনিয়ায় বসবাসরত উইঘুর মুসলিম জিবা মুরাত বলেছেন, “ ২০১৮ সালের ১১ ই সেপ্টেম্বর আমার মাকে বাসা থেকে ধরে কনসেন্ট্রেশন ক্যাম্পে নেওয়া হয়েছিল। এরপর থেকে আমার মা নিখোঁজ রয়েছেন। তিনি বলেন; আমার মায়ের ঘটনাটি আইসবার্গের একটি অংশ মাত্র। উইঘুরে আরও এমন লক্ষ লক্ষ পরিবার আছে যারা একই পরিণতি ভোগ করছে”



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭