ইনসাইড গ্রাউন্ড

দুরন্ত ফার্গুসন চার উইকেট হারলো হায়দ্রাবাদ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/10/2020


Thumbnail

দুরন্ত লকি ফার্গুসন। তাঁর আগুন পেসেই সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে লড়াইয়ে ফিরল কলকাতা নাইট রাইডার্স। পর পর কেন উইলিয়ামসন, প্রিয়ম গর্গ, মণীশ পাণ্ডেকে ফেরালেন তিনি।

১৬৪ রানের জয়ের লক্ষ্য তাড়া করে ভালই এগোচ্ছিল সানরাইজার্স হায়দরাবাদ। প্রথম উইকেটে পঞ্চাশ তুলে ফেলেছিলেন কেন উইলিয়ামসন ও জনি বেয়ারস্টো। পাওয়ারপ্লে-র ৬ ওভারে উঠেছিল ৫৮। কিন্তু, সেখান থেকে ৮২ রানে চতুর্থ উইকেট পড়ে গেল তাদের। ২৪ রানের মধ্যে ৪ উইকেট ফেলে দিয়ে বিপক্ষকে জোরে ধাক্কা দিয়েছিল কলকাতা।
পাওয়ারপ্লে-র পরই প্রথম আঘাত হেনেছিল কলকাতা। পর পর দুই উইকেট নিয়েছিলেন লকি ফার্গুসন। প্রথমে তাঁর বলে কেন উইলিয়ামসন (১৯ বলে ২৯) ক্যাচ দিয়েছিলেন নীতিশ রানাকে। ৫৮ রানে প্রথম উইকেট পড়ার পর দ্বিতীয় উইকেট পড়েছিল ৭০ রানে। প্রিয়ম গর্গ (৭ বলে ৪) বোল্ড হয়েছিলেন। দলীয় ওই রানেই ফিরেছিলেন বেয়ারস্টো (২৮ বলে ৩৬)। বরুণ চক্রবর্তীর বলে আন্দ্রে রাসেলকে ক্যাচ দিয়েছিলেন তিনি। এর পর ঘন্টায় ১৪৮ কিমি গতির ইয়র্কারে বোল্ড হলেন মণীশ পাণ্ডে (৭ বলে ৬)।
তার আগে চাপ কাটিয়ে সম্মানজনক স্কোর খাড়া করেছিল কলকাতা নাইট রাইডার্স। রবিবার আবু ধাবিতে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে টস হেরে ব্যাট করতে নেমে চাপে পড়ে গিয়েছিল ইনিংস। সেখান থেকে অধিনায়ক অইন মর্গ্যান ও দীনেশ কার্তিকের জুটি ১৬৩ রানে পৌঁছে দিয়েছিল দলকে।

৪৮ রানে প্রথম উইকেট পড়েছিল কলকাতার। নটরাজনের বলে বোল্ড হয়েছিলেন রাহুল ত্রিপাঠী (১৬ বলে ২৩)। ১১.৪ ওভারে ৮৭ রানে পড়েছিল দ্বিতীয় উইকেট। রশিদ খানের লং অফে শুভমনের (৩৭ বলে ৩৬) ক্যাচ ধরেছিলেন প্রিয়ম গর্গ। তৃতীয় উইকেট পড়েছিল তার পরের ওভারে। বিজয় শঙ্করের বলে নীতিশ রানার (২০ বলে ২৯) ক্যাচ ধরেছিলেন প্রিয়ম। প্রিয়মের দুটো ক্যাচই প্রশংসা কুড়িয়েছিল। ৮৮ রানে তিন উইকেট হারিয়েছিল কলকাতা। চতুর্থ উইকেট পড়েছিল ১০৫ রানে। নটরাজনের বলে মারতে গিয়ে ফিরেছিলেন আন্দ্রে রাসেল (১১ বলে ৯)। পঞ্চম উইকেটে মর্গ্যান-কার্তিক ৩০ বলে যোগ করেছিলেন ৫৮ রান। ফলে, পাঁচ উইকেটে ১৬৩ রানে থেমেছিল কলকাতা।

টস হেরে ব্যাট করতে নেমে ধীরে ধীরে গতি বাড়াচ্ছিল কলকাতা। প্রথম ৩ ওভারে উঠেছিল মাত্র ১৫। সেটাই পাওয়ারপ্লে-র ৬ ওভারে দাঁড়িয়েছিল ৪৮। ৯ ওভারের শেষে ১ উইকেট হারিয়ে বোর্ডে উঠেছিল ৬৪। কিন্তু, তার পর শুভমন-রানা ফেরায় মিডল অর্ডারে সমস্যা বেড়েছিল। তার উপর রাসেলও রান পাননি।

এ দিন দ্বিতীয় ওভারেই জীবন পেয়েছিলেন শুভমন গিল। নটরাজনের বলে ডিপ স্কোয়ারে তাঁর ক্যাচ ফেলেছিলেন রশিদ খান। শুভমনের তখন মাত্র ১। কিন্তু সেই সুযোগ কাজে লাগাতে পারলেন না। রানের গতি বাড়াতে পারছিলেন না তিনি। এই অবস্থায় রশিদকেই মারতে গিয়ে দিয়েছিলেন উইকেট।

 

আক্রমণাত্মক ভঙ্গিতে শুরু করেছিলেন তিনে নামা নীতিশ রানা। কিন্তু তিনিও বেশিক্ষণ থাকেননি। চারে নামলেও রান পাননি রাসেল। পঞ্চম উইকেটে অধিনায়ক অইন মর্গ্যান ও প্রাক্তন অধিনায়ক দীনেশ কার্তিকের উপর দায়িত্ব পড়েছিল দলকে সম্মানজনক স্কোরে পৌঁছে দেওয়ার। মর্গ্যান ২৩ বলে ৩৪ করে ফিরেছিলেন ইনিংসের শেষ বলে। বাসিল থাম্পির বলে ক্যাচ দিয়েছিলেন তিনি। আর কার্তিক অপরাজিত ছিলেন ১৪ বলে ২৯ রানের ঝোড়ো ইনিংস খেলে।

কলকাতা দলে এদিন দুটো বদল ঘটেছিল। এগারোয় এসেছিলেন কুলদীপ যাদব ও লকি ফার্গুসন। বাদ পড়েছিলেন ক্রিস গ্রিন ও প্রসিদ্ধ কৃষ্ণ। হায়দরাবাদেও ঘটেছিল দুই পরিবর্তন। বাদ পড়েছিলেন খলিল আহমেদ ও শাহবাজ নাদিম। দলে এসেছিলেন বাসিল থাম্পি ও আব্দুল সামাদ।

এই সাক্ষাতের আগে ৮ ম্যাচে ৮ পয়েন্টে চার নম্বরে ছিল কলকাতা। অন্যদিকে, ৮ ম্যাচে ৬ পয়েন্টে পাঁচে ছিল হায়দরাবাদ। জিতলে প্লে-অফের দিকে অনেকটাই এগিয়ে যাবে নাইটরা।

সূত্র: আনন্দবাজার পত্রিকা 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭