ইনসাইড আর্টিকেল

নতুন কর্মস্থল: কাজে আনন্দ পেতে যা করতে পারেন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/10/2020


Thumbnail

তারেক ইমতিয়াজ। একটি বেসরকারি চাকরি করতেন। মার্কেটিং এ এন্ট্রি লেভেলের কাজ। প্রতিনিয়তই থাকে টার্গেট পূরণের চাপ। আর বসদেরও যেন প্রত্যাশার শেষ নেই। একটা সন্তুসজনক জায়গায় আসলে টার্গেট প্রতিনিয়ত বাড়তে থাকে। আর এভাবে চাপ নিতে না পেরে গত মাসেই চাকরিটা ছেড়ে দেন তারেক। তারেকের মতো এই রকম মানুষের সংখ্যা কম নয়; যারা কাজে আনন্দ না পেয়ে চাকরিটা ছেড়ে দেন। কিন্তু শুধু চাকরি ছেড়ে দেওয়াটাই কি সমাধান! তাই চলুন জেনে নেই কাজে আনন্দ পেতে বেশ কিছু করণীয় কাজ সম্পর্কে।

স্থির হওয়া
কোন কিছুতে আনন্দ পেতে সবার আগে স্থির হওয়ার চেষ্টা করেন। কারণ অস্থির চিত্ত নিয়ে কোন কিছু হয় না। যে কোন সিদ্ধান্ত গ্রহণ কিংবা কাজের ক্ষেত্রে স্থিরতা অনেক বেশী দরকারি বিষয়।

খাপ খাওয়ানো
নতুন পরিবেশে খাপ খাওয়ানোটা অনেক দরকারি বিষয়। এক পুকুরের মাছ অন্য পুকুরে ছাড়তে হলেও আগে কিছুক্ষণ ওই পানির সাথে খাপ খাইয়ে নিতে হয়। কারও বাড়িতে বেড়াতে গেলেও প্রথম রাতে সহজে ঘুম আসতে চায় না। তাই বিচলিত না হয়ে নতুন পরিবেশে নিজেকে খাপ খাওয়ানোর চেষ্টা করেন।

বন্ধুত্বপূর্ণ সম্পর্ক
যা কিছুই হোক না কেন, প্রতিষ্ঠান এবং সহকর্মীদের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুলুন। কাউকে কাউকে আপনার কাছে ভালো নাই লাগতে পারে, কিন্তু পেশাদারিত্ব দিয়ে দেখার চেষ্টা করুন। আপনি ওই প্রতিষ্ঠানে থাকুন বা না থাকুন- সেটা বিষয় নয়। কেউ যেন আপনাকে নিয়ে নেতিবাচক মন্তব্য করতে না করতে পারে তা মাথায় রাখবেন।

কাজে আনন্দ
অনেকের ক্ষেত্রে এমন সমস্যা হয় যে, কাজে আনন্দ পাচ্ছেন না। এটা যেমন পরিবেশগত। তেমনি মানসিক একটা বিষয়ও থাকে। শুধু একটা বিষয় মাথায় রাখবেন, জগতের সকল কিছু আপনার মনের মতো হবে না। তবে মনের মতো করে নেওয়ার চেষ্টাটা করতেই পারেন। যদি না হয়, বিচলিত হবেন না। মানিয়ে নিতে চেষ্টা করুন। হয়তো এভাবেই একদিন আনন্দ চলে আসবে।                  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭