ইনসাইড হেলথ

স্বাস্থ্যের ‘নিয়ন্ত্রণে’ প্রশাসন ক্যাডার, চিকিৎসক নেতাদের হুমকি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/10/2020


Thumbnail

স্বাস্থ্যখাতের বড় পদগুলোতে প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের রাখা এবং সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে চিকিৎসক কর্মকর্তাদের উপেক্ষা করাসহ বিভিন্ন বিষয়ে স্বাস্থ্যমন্ত্রীর কাছে অভিযোগ করেছেন চিকিৎসক নেতারা।

গতকাল রোববার (১৮ অক্টোবর) সোসাইটি অব সার্জনস অব বাংলাদেশ আয়োজিত আলোচনা অনুষ্ঠানে চিকিৎসক নেতারা এ নিয়ে ক্ষোভ প্রকাশ করে বলেছেন। তারা বলেছেন এই সমস্যার সমাধান না হলে ভবিষ্যতে আন্দোলনে নামবেন।

স্বাধীনতা চিকিৎসা পরিষদেরও সভাপতি ডা. ইকবাল আর্সলান অভিযোগ করে বলেন, করোনা মোকাবেলায় বিশ্বের বিভিন্ন দেশ বিশেষজ্ঞদের পরামর্শকে গুরুত্ব দিয়ে প্রতিরোধ পরিকল্পনা সাজালেও বাংলাদেশে প্রশাসন ক্যাডারের কর্মকর্তারা তা করতে গিয়ে ‘বিজ্ঞানকেও নিয়ন্ত্রণের চেষ্টা চালাচ্ছেন’। রাজনৈতিক নেতারা বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে নীতি নির্ধারণ করবেন। প্রশাসনের কর্মকর্তারা তা বাস্তবায়ন করবেন।এদেশের বিজ্ঞানীরা যে পরামর্শ দিচ্ছেন, সেগুলোকে পাশ কাটিয়ে তাদের (প্রশাসন ক্যাডার) নিজেদের মনগড়া সিদ্ধান্ত বাস্তবায়নের চেষ্টা করছেন।

ডা. ইকবাল আর্সলান বলেন, অতিমারীকে উপলক্ষ করে দেশটাকে দখল করার একটা পাঁয়তারা করছেন তারা। এটা আমরা মেনে নিচ্ছি না। এর আগে যখন এ ধরনের কর্মকাণ্ড শুরু হয়েছিল আমরা তাদের হুঁশিয়ার করেছিলাম। কিন্তু হুঁশিয়ারিটা আসলে তাদের কানে মনে হয় পানি যাচ্ছে না। যদি কানে পানি দিতে হয় তাহলে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন অতীতে যেভাবে সব আন্দোলন পরিচালনা করেছে, ভবিষ্যতেও করবে।

বিএমএ মহাসচিব ডা. এহতেশামুল হক চৌধুরী অনুষ্ঠানে বলেন, বিএমএ এবং স্বাচিপের উদ্যোগে সোমবার বিএমএ ভবনে দেশের জ্যেষ্ঠ চিকিৎসকদের সভা ডাকা হয়েছে। আগামী সপ্তাহে অন্যান্য পেশাজীবী সংগঠনের সঙ্গে মতবিনিময় করে কর্মসূচি ঘোষণা করা হবে।

কেন্দ্রীয় ঔষধাগারের পরিচালক স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালেকর অধীনস্থ একটি পদ হলেও তিনি স্বাস্থ্যের মহাপরিচালককে পাত্তাই দেন না বলে অভিযোগ করেন ডা. এহতেশামুল। তিনি অ্যাডিশনাল সেক্রেটারি না সেক্রেটারি আমাদের বিবেচ্য বিষয় নয়। তিনি একজন একজন পরিচালক হিসেবে যোগ দিয়েছেন, সুতরাং মহাপরিচালকের সভায় তাকে আসতে হবে। যদি না পোষায় তাহলে চলে যান, কে আসতে বলেছে এখানে? 

বিএমএর সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন স্বাস্থ্যমন্ত্রীকে উদ্দেশ করে বলেন, বাংলাদেশের চিকিৎসকদের পিঠে আরেকবার ছুরি বসানোর চেষ্টা করা হচ্ছে। স্বাস্থ্যমন্ত্রী আপনি জানেন কি না আমি জানি না, নতুন ডিজি হয়ত তার কাজকর্ম এখনও বুঝে উঠতে পারেননি। তিনি আপনাকে বলেছেন কিনা আমরা জানি না। আজ স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনেক কাজে চিকিৎসক কর্মকর্তাদের বাদ দিয়ে আমলাতান্ত্রিক করা হচ্ছে।

অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন ক্ষুব্ধ চিকিৎসকদের আশ্বস্ত করে বলেন, তাদের স্বার্থহানি হয়, এমন কিছু তিনি করবেন না।

অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক খুরশীদ আলম প্রশাসন ক্যাডারদের স্বাস্থ্যে নিয়োগ ঠেকাতে চিকিৎসকদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। প্রশাসন ক্যাডার চিকিৎসকদের জায়গা দখল করে নিচ্ছে,সেটা চিকিৎসকদেরই প্রতিহত করতে হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭