ইনসাইড টক

অনলাইনে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার বিষয়টি এখনো চূড়ান্ত নয়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/10/2020


Thumbnail

করোনার স্বাস্থ্য ঝুঁকির কথা বিবেচনা করে চলতি বছরে এইচএসসি পরীক্ষা বাতিল করেছে শিক্ষা মন্ত্রণালয়। এতে করে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কীভাবে হবে- এই বিষয়টিও আলোচনায় উঠে এসেছে। দেশের স্বায়ত্তশাসিত ও পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোতে অনলাইনের মাধ্যমে স্নাতক ভর্তি পরীক্ষা চান উপাচার্যরা। এজন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির (বিডিইউ) উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূরের নেতৃত্বে তৈরি করা একটি মোবাইল বেসড সফটওয়্যার প্রস্তাব করেছে উপাচার্যদের সংগঠন। শনিবার (১৭ অক্টোবর) সন্ধ্যায় উপাচার্যদের সংগঠন ‘বিশ্ববিদ্যালয় পরিষদের’ ভার্চুয়াল এক সভায় এ প্রস্তাব আসলে তাতে উপাচার্যরা সম্মত হন। প্রথমবারের মতো সমন্বিত ও অনলাইনে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নিয়ে কথা হয় সমন্বিত ভর্তি পরীক্ষার প্রস্তাবনা প্রণয়নকারী জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানের সাথে। বাংলা ইনসাইডারের পাঠকদের জন্য ভার্চুয়াল এই সাক্ষাৎকারটি নিয়েছেন মোস্তাকিম ভুঞা

বাংলা ইনসাইডার: অনলাইন বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ও এ ক্ষেত্রে ব্যবহৃত সফটওয়্যারটি সম্পর্কে যদি কিছু বলতেন......

মীজানুর রহমান: আমাদের বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় যে পরীক্ষাগুলো আটকে আছে, তা নেওয়ার জন্য একটি সফটওয়্যার ডেভেলপ করা হয়েছে। এই সফটওয়্যারের মাধ্যমে আমাদের বিশ্ববিদ্যালয়ের সাধারণ পরীক্ষাগুলো নেওয়া হবে। আর এই সকল পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে যদি দেখা যায় যে, এই সফটওয়্যারটি বেশ কার্যকর। সেইসাথে এই সফটওয়্যারে কোন সমস্যা থাকলে তা সংশোধন করা যাবে। এটাকে বলা হয় ‘প্রক্টরিয়াল এক্সাম সিস্টেম’। এখানে শিক্ষার্থীদের কোন রকম অসুবিধা হওয়ার সুযোগ নেই। আমাদের অভ্যন্তরীণ পরীক্ষাগুলো নিয়ে যদি দেখি যে, কোন সমস্যা নেই। বেশিরভাগ উপাচার্যের মত হল ভর্তি পরীক্ষা অনলাইনে নেওয়া যেতে পারে। তাই এই সফটওয়্যারটা দিয়ে আমরা আগে আমাদের নিজস্ব কিছু পরীক্ষা নিয়ে টেস্ট করে দেখব।

বাংলা ইনসাইডার: শিক্ষার্থীদেরকে এই ধরণের একটি সফটওয়্যারের সাথে পরিচিত করানোর বিষয়ে কোন ভাবনা...  

মীজানুর রহমান: শিক্ষার্থীদেরকে এটার সাথে পরিচিত করানোর জন্য পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে দেওয়া হবে, টিউটোরিয়াল দিয়ে দেওয়া হবে। এই বিষয়ে শিক্ষার্থীরা সময় মতো জানতে পারবে, জানিয়ে দেওয়া। পরীক্ষা এখনো অনেক দেরি। পরীক্ষা যখন আসবে, তখন শিক্ষার্থীদের পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে প্রক্রিয়া সম্পর্কে জানিয়ে দেওয়া হবে। আর এর ব্যবহারবিধিও অনেক সহজ। ক্লিক করলেই একটার পর একটা বিষয় আসতে থাকবে।

বাংলা ইনসাইডার: চলতি বছরের বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা অনলাইনেই হবে এই বিষয়টা কি চূড়ান্ত?

মীজানুর রহমান: এটি এখনো চূড়ান্ত হয়নি। তবে বেশিরভাগ উপাচার্য ১৭/১৮ লক্ষ শিক্ষার্থী সংখ্যা বিবেচনা করে অনলাইনে পরীক্ষা নেওয়ার পক্ষে মত দিয়েছেন। ইউজিসি, সরকার সবার সাথে আলাপ-আলোচনা করে এবং এই সফটওয়্যারটির কার্যকারিতা দেখে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।      



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭