ইনসাইড হেলথ

স্বাস্থ্যে প্রশাসন কর্মকর্তা নিয়োগে চিকিৎসকদের ক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/10/2020


Thumbnail

 

স্বাস্থ্য অধিদপ্তর, ঔষুধ প্রশাসন অধিদপ্তর ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরে চিকিৎসকদের বিশেষায়িত পদ সমূহে প্রশাসন ক্যাডার ও অন্যান্য বিভাগের কর্মকর্তাদের পদায়নে চরম ক্ষোভ প্রকাশ করেছেন চিকিৎসক নেতারা।

আজ সোমবার (১৯ অক্টোবর) বিএমএ ভবনস্থ শহীদ ডা. শামসুল আলম খান মিলন সভাকক্ষে বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন এবং স্বাধীনতা চিকিৎসক পরিষদের সাথে দেশের চিকিৎসকদের এই মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। এই সভায় এই সমস্ত ক্ষোভের বিষয়ে তুলে ধরা হয়।

এর আগে রোববার (১৮ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে এক অনুষ্ঠানে তারা অভিযোগ করেন, চিকিৎসকদের সরিয়ে স্বাস্থ্য খাতের বড় বড় পদে একের পর এক প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের পদায়ন করা হচ্ছে। সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রেও তারা চিকিৎসক কর্মকর্তাদের উপেক্ষা করছেন। তারা সর্বগ্রাসী হয়ে উঠেছেন। অবিলম্বে এ সমস্যার সমাধান না হলে কঠোর আন্দোলনের হুমকি দেন চিকিৎসক নেতারা।

সেখানে বিএমএ মহাসচিব বলেন, `কেন্দ্রীয় ঔষধাগারের পরিচালক স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের অধীনস্ত একটি পদ। অথচ তিনি স্বাস্থ্য অধিদপ্তরের মহা পরিচালককে পাত্তাই দেন না। এই পদে প্রশাসন ক্যাডারের কর্মকর্তাকে নিয়োগের সময় চিকিৎসকরা প্রতিবাদ করলেও তা আমলে নেওয়া হয়নি। তিনি সচিব, নাকি অতিরিক্ত সচিব তা বিবেচ্য বিষয় নয়। তিনি একজন পরিচালক হিসেবে যোগ দিয়েছেন, সুতরাং মহাপরিচালকের সভায় তাকে আসতে হবে। যদি না পোষায় তাহলে চলে যান; কে আসতে বলেছে এখানে? দিস ইজ মাই হোম।`

জানা যায়, আগামী সপ্তাহে কৃষিবিদ ইনস্টিটিউশন, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনসহ অন্যান্য পেশাজীবী সংগঠনের সঙ্গে মতবিনিময় এবং প্রতি সপ্তাহে বিভিন্ন জেলার পেশাজীবী সংগঠনের নেতাদের সঙ্গে বৈঠক হবে। তারপর কর্মসূচি ঘোষণা করা হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭