ইনসাইড আর্টিকেল

পেশা নির্বাচনে মাথায় রাখবেন যে বিষয়গুলো

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/10/2020


Thumbnail

ফয়সাল করিম। সম্প্রতি স্নাতকোত্তর শেষ করেছেন। দীর্ঘ সময়ে শিক্ষা জীবন শেষ হল। কিন্তু এখন পরেছেন নতুন বিপত্তিতে। পেশা নির্বাচন নিয়েই তার এই উভয় সংকট। কোন পেশায় যাবেন বা কোন পেশায় যাওয়া উচিত- তা যেন স্থিরই করতে পারছেন না। শিক্ষা জীবন শেষে পেশা নির্বাচন নিয়ে ফয়সালের মতো সমস্যায় অনেকেই। তবে পেশা নির্বাচনের বিষয়ে কিছু বিষয় মাথায় রাখা দরকার। তাই চলুন জেনে নেই পেশা নির্বাচনের ক্ষেত্রে এই রকম কিছু বিষয় সম্পর্কে।

ভালো লাগা
পেশা নির্বাচনের ক্ষেত্রে সবার আগে প্রাধান্য দিন নিজের ভালো লাগাকে। আপনি যেই পেশায়ই যান কেন- সফল হতে ওই পেশার প্রতি আপনার ভালো লাগা কাজ করতে হবে। এতে করে ওই নির্দিষ্ট পেশার প্রতি কাজের প্রতি আনন্দ কাজ করবে। তাই পেশা নির্বাচনের ক্ষেত্রে সবার আগে নিজের ভালো লাগাকে প্রাধান্য দিন।

দক্ষতা/গুণ
প্রতিটি পেশার জন্যই বেশ কিছু দক্ষতা বা গুণ থাকা লাগে। বুদ্ধিবৃত্তিক কাজে এই ধরণের দক্ষতা যেন একটু বেশীই লাগে। যেমন- আপনি যদি সাংবাদিকতা বা লেখালেখির কাজে আসতে চান; তাহলে অবশ্যই আপনাকে ভালো লেখা পড়তে হবে। কারণ কথায়ই আছে, লেখক যদি হতে চান পাঠক হন তবে। তাই পেশা নির্বাচনের আগে আপনার দক্ষতা/গুণগুলো সম্পর্কে ভালো করে জেনে নিন।

পেশার ভবিষ্যৎ
যে কোন কাজই যদি আপনি ভালোভাবে করেন, তাহলে ওই পেশায় আপনি সফল হবেনই। সবার আগে নিজের সেরাটা দিতে হবে। কিন্তু তারপরও পেশার ভবিষ্যৎ বলতে একটা বিষয় থাকে। আপনি যে পেশায় যেতে চান, ওই পেশার ভবিষ্যৎ সম্পর্কে একটু ভালো করে জেনে নিবেন। এতে করে ক্যারিয়ারের মধ্যে পথে গিয়ে আবার বিকল্প কিছু খুঁজতে হবে না।  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭