ওয়ার্ল্ড ইনসাইড

কোন পথে আগাচ্ছে নাগর্নো-কারাবাখ যুদ্ধ?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/10/2020


Thumbnail

বিতর্কিত নাগর্নো-কারাবাখ অঞ্চল নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে বিরোধ বহু পুরনো।  চলতি বছরের সেপ্টেম্বর মাসের ২৭ তারিখে এ অঞ্চলের দখল নিয়ে দুই দেশের মধ্যে আবার নতুন করে যুদ্ধ শুরু হয়। প্রায় দুই সপ্তাহ আগে রাশিয়ার মধ্যস্থতায় সাময়িক যুদ্ধবিরতি  চুক্তি করেছিল আর্মেনিয়া এবং আজারবাইজান। কিন্তু তা কোনো কাজে আসেনি। উল্টো যুদ্ধের ভয়াবহতা বেড়েছিল।

গত রবিবার দুই দেশকে নিয়ে আবার শান্তি আলোচনায় বসে রাশিয়া। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরভের মধ্যস্থতায় নতুন করে যুদ্ধবিরতিতে সম্মত হয় দেশ দুটি। ত্রিপাক্ষিক আলোচনায় ঠিক হয়, আগামী তিন সপ্তাহ কোনো দেশই একে অপরকে আক্রমণ করবে না। কিন্তু বিধি বাম। শান্তি স্থাপনের সব চেষ্টাই ব্যর্থ। দ্বিতীয়বারও যুদ্ধবিরতি ফলপ্রসূ হয়নি নাগর্নো-কারাবাখে।

যুদ্ধবিরতি ঘোষণার কয়েক মিনিটের মধ্যেই আর্মেনিয়া এবং আজারবাইজান যুদ্ধে জড়িয়ে পড়েছে। দু’ পক্ষই গোলাবর্ষণের মাধ্যমে আঘাত হেনেছে একে অপরের ভূখণ্ডে। এর ফলে ক্ষতি হয়েছে শহরগুলোর। মারা গেছে কয়েকশ মানুষ। নতুন করে যুদ্ধ শুরুর ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে রাশিয়া এবং জাতিসংঘ।

আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রী দাবি করেছেন, চুক্তির মাত্র কয়েক মিনিটের মধ্যেই আর্মেনিয়া আজারবাইজানের বেশ কয়েকটি শহরে গোলাবর্ষণ শুরু করে। গত রবিবার সারারাত ধরেই গোলাবর্ষণ করে ধ্বংস করা হয় শহরগুলো। এর মধ্যে গুরুত্বপূর্ণ এলাকা হল টারটার, আঘজাবেদি, আঘদাম। আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের অভিযোগ, অন্যায়ভাবে আর্মেনিয়া যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে। একের পর এক শহরে গোলাবর্ষণের পরে আজারবাইজানও তার উত্তর দিতে বাধ্য হয়েছে।

এ দিকে আর্মেনিয়া পাল্টা অভিযোগ করে বলেছে, যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে আজারবাইজান। নাগর্নো-কারাবাখের আর্মেনিয় যোদ্ধাদের দাবি যুদ্ধবিরতি কার্যকর হওয়ার কিছুক্ষণের মধ্যেই কারাবাখের মারতুনি এবং আরও চারটি গ্রামে গোলাবর্ষণ শুরু করে আজারি সেনা। আর্মেনিয়ার সেনা কারাবাখের যোদ্ধাদের মদত দিচ্ছে। যোদ্ধাদের সমর্থন করে আর্মেনিয়ার সেনা জানিয়েছে, আজারি বাহিনী হামলা চালানোর পর উপযুক্ত জবাব দেয়া হয়েছে আজারবাইজানকে।

আজারবাইজান জানিয়েছে, এখনো পর্যন্ত নাগর্নো-কারাবাখের ১৬টি এলাকা তাদের সেনা দখল করতে পেরেছে। আর্মেনিয়া অবশ্য আজারি সেনাবাহিনীর এই দাবি নাকোচ করে দিয়েছে ।

এই যুদ্ধের গতি-প্রকৃতি কী হতে পারে তা নিয়ে রাজনৈতিক বিশ্লেষকরা নানা সম্ভাবনার কথা বলছেন। এখনো পর্যন্ত আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে যুদ্ধ সীমাবদ্ধ থাকলেও তুরস্ক আজারবাইজানকে সম্পূর্ণ সাহায্য দিচ্ছে। অন্য দিকে আর্মেনিয়াকে সাহায্য করার চুক্তিতে আবদ্ধ রাশিয়া। রাশিয়া, ফ্রান্স ও অ্যামেরিকা- এ তিন দেশ নিয়ে গঠিত ওএসসিই মিনস্ক গ্রুপ মধ্যস্থতার চেষ্টা চালিয়ে যাচ্ছে। কিন্তু এখনো পর্যন্ত যুদ্ধ বন্ধের কোনও সম্ভাবনা দেখা যাচ্ছে না। বরং ভবিষ্যতে এ যুদ্ধ পরাশক্তিগুলোর মধ্যে ‘ছায়া যুদ্ধে’ রূপ নিতে পারে বলে আশঙ্কা অনেক রাজনৈতিক বিশ্লেষকের।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭