ওয়ার্ল্ড ইনসাইড

মরিয়ম নওয়াজের সরকার বিরোধী বক্তব্যের কয়েক ঘন্টা পর গ্রেপ্তার তাঁর স্বামী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/10/2020


Thumbnail

পাকিস্তান পুলিশ করাচির একটি হোটেল থেকে গতকাল পাকিস্তান মুসলিম লীগ (এন)- এর নেতা মরিয়ম নওয়াজের স্বামী সফদার আওয়ানকে গ্রেপ্তার করে।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের কন্যা ও পিএমএল (এন)- এর ভাইস প্রেসিডেন্ট  মরিয়ম নওয়াজ পাকিস্তানের ১১ দলীয় বিরোধী জোট পিপলস ডেমোক্রেটিক মুভমেন্ট (পিডিএম)-এর দ্বিতীয় জনসভায় ইমরান খান সরকারের তীব্র সমালোচনা করে বক্তব্য রাখার কয়েক ঘন্টার মধ্যে এই ঘটনা ঘটে।

সোমবার সকালে মরিয়ম নওয়াজ এক টুইট বার্তায় তাঁর স্বামীকে গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেন। মরিয়ম জানান, করাচির যে হোটেলে তারা অবস্থান করছিলেন, সোমবার ভোরে সেই হোটেল কক্ষের দরজা ভেঙে পুলিশ জোর করে তাদের কক্ষে প্রবেশ করে। এরপর পুলিশ তাঁর স্বামীকে গ্রেপ্তার করে নিয়ে যায়। 

পাকিস্তানের তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সরকারের প্রতিনিধিরা মরিয়ম, সফদার আওয়ান এবং তাদের ‘২০০ গুন্ডার’ বিরুদ্ধে কায়েদের মাজারের পবিত্রতা নষ্ট করায় ‘কায়েদ-ই-আজম মাজার সুরক্ষা ও রক্ষণাবেক্ষণ অধ্যাদেশ ১৯৭১’ এর আওতায় ব্রিগেড থানায় গত রবিবার যে এফআইআর দায়ের করেছিলেন সে কারণে সফদারকে গ্রেপ্তার করা হয়েছিল কিনা তাও পরিষ্কার নয়।

গত রবিবার বাঘ-ই-জিন্নাহ গার্ডেনে যাওয়ার পথে মরিয়ম কায়েদ-ই-আজমের মাজার পরিদর্শনে কিছু সময়ের জন্য থামলে অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন সফদার পিএমএল (এন)- এর শ্লোগান দিয়েছিলেন ‘ভোটকে সম্মান করুন’ এবং উপস্থিত লোকজনকে তাঁর সাথে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন।

সরকারী প্রতিনিধিরা এই পদক্ষেপের নিন্দা জানিয়ে বলেছিলেন, এতে কায়েদের মাজারের পবিত্রতা নষ্ট করা হয়েছে। জিও নিউজের মতে, সরকারী প্রতিনিধিরা এই আইন ভাঙায় অংশ নেয়া সবার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য পুলিশকে অনুরোধ করেছিলেন।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ফাওয়াদ চৌধুরীও সফদারের সমালোচনা করে বলেছিলেন, তাকে এবং মরিয়ম উভয়েরই ক্ষমা চাইতে হবে।

পিটিআই টুইট করেছে, মরিয়ম, সফদার আওয়ানসহ কায়েদ- এর মাজারের পবিত্রতা লঙ্ঘনকারী ২০০ গুন্ডার বিরুদ্ধে ব্রিগেড থানায় একটি এফআইআর দায়ের করা হয়েছে।

রোববারের সরকারবিরোধী সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে মরিয়ম ফেডারেল সরকার কর্তৃক কটূক্তি ও অবজ্ঞার শিকার হয়েও কোভিড -১৯ মহামারীর মধ্যে রাজ্য সরকারের নানা প্রচেষ্টার জন্য ধন্যবাদ জানান। জনসভায় মরিয়ম অভিযোগ করেন, ইমরান খান গণতন্ত্রের কবর খুড়েছেন।

উল্লেখ্য, গ্রেপ্তারের কয়েক ঘন্টার মধ্যেই এক লাখ রূপি জামানত দিয়ে ছাড়া পান সফদার আওয়ান।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭