ইনসাইড হেলথ

প্রকাশ্য দ্বন্দ্বে চিকিৎসক বনাম আমলা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/10/2020


Thumbnail

গত কয়েক দিন ধরেই স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে চিকিৎসকদের বিরোধ প্রকাশ্য রূপ নিয়েছে। চিকিৎসকরা দাবি করেছেন, স্বাস্থ্য ক্যাডারের উপর প্রশাসনের কর্তারা খবরদারি করছে। এটি অনভিপ্রেত। অন্যদিকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা বলছেন, ‘স্বাস্থ্য খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনার চেষ্টা করা হচ্ছে’।

এই বিতর্কের সূত্রপাত হয় সহকারী অধ্যাপক থেকে সহযোগী অধ্যাপকের পদন্নোতি নিয়ে। স্বাস্থ্য মন্ত্রণালয় ১২৯ জন সহকারী অধ্যাপককে সহযোগী অধ্যাপক পদে পদন্নোতি দেয়। বিএমএ এবং স্বাধীনতা চিকিৎসক পরিষদ অভিযোগ করেছে যে, এই পদোন্নতিতে তাদের মতামত নেওয়া হয়নি। স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, ‘নীতিমালায় পেশাজীবী সংগঠনের মতামত নেওয়ার কোন সুযোগ নেই’।     

গত রোববার এক অনুষ্ঠানে চিকিৎসক নেতারা আমলাদের সমালোচনা করেন। এরপর বিএমএ প্রশাসনের অযাচিত হস্তক্ষেপের সমালোচনা করে বিবৃতি দেন।

আজ বিএমএ এবং স্বাচিপের চার নেতা যৌথ বিবৃতি দিয়ে প্রকাশ্য যুদ্ধ ঘোষণা করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিরুদ্ধে। চিকিৎসক নেতাদের এই যৌথ বিবৃতিতে বলা হয়, ‘সাম্প্রতিক সময়ে চিকিৎসক নেতৃবৃন্দের বিরুদ্ধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন কর্তা ব্যক্তির অযাচিত বক্তব্য আমাদের দৃষ্টিগোচর হয়েছে’।

অত্যন্ত দুঃখের সাথে পরিলক্ষিত হওয়ার কথা বলে ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘যখনই দেশের কল্যাণে প্রধানমন্ত্রী ঘোষিত আন্তঃক্যাডার বৈষম্য দূরীকরণের কথা বলা হয়, যখনই স্বাস্থ্য ক্যাডারসহ অন্যান্য ক্যাডারে প্রশাসন ক্যাডারের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার লক্ষ্যে পার্শ্ব অন্তর্ভুক্তির বিরুদ্ধে কথা বলা হয়, চিকিৎসকদের পদমর্যাদা, চাকুরিবিধি অনুযায়ী পদোন্নতির কথা বলা হয়, যখনই মন্ত্রণালয়ের দুর্নীতির বিষয়টি সকলের দৃষ্টিগোচরে আসে, যখনই পদোন্নতির ক্ষেত্রে যোগ্যতা, জৈষ্ঠতার পাশাপাশি মুক্তিযুদ্ধের আনুগত্যের কথা বলা হয় তখনই ঢালাওভাবে চিকিৎসক নেতাদের বিরুদ্ধে বক্তব্য দিয়ে প্রশাসনের কর্তা ব্যক্তিরা মূল বিষয়গুলো আড়াল করার অপপ্রয়াসে লিপ্ত হয়’।            

আজ মঙ্গলবার বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বিএমএ মহাসচিব ডা. ইহতেশামুল হক চৌধুরী, স্বাচিপ সভাপতি ডা. এম ইকবাল আর্সলান ও স্বাচিপ মহাসচিব ডা. এম এ আজিজ স্বাক্ষরিত বিবৃতিতে এমন বক্তব্য তুলে ধরা হয়েছে।

বিএমএ এবং স্বাধীনতা চিকিৎসক পরিষদ নতুন করে কর্মসূচী দেওয়ার কথাও ভাবছে। আর এর ফলে স্বাস্থ্য খাতে নতুন সংকট সৃষ্টি হয়েছে বলে পর্যবেক্ষক মহল মনে করছেন।     



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭