ইনসাইড আর্টিকেল

বর্ণবাদ বিরোধী প্রেমে ঘর ছাড়া এক বাঙালি মেয়ে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/10/2020


Thumbnail

 

প্রেম কোন বাঁধা মানে না। বাঙালি সমাজে এই কথা যেন প্রবাদপ্রতিম। কিন্তু এই গল্প যেন একটু ভিন্ন। কৃষ্ণাঙ্গ বন্ধুর সন্তান গর্ভে ধারণ করার ফলে ঘর ছাড়তে হয়েছিল এই বাঙালি তরুণীকে। মনিরা (ছদ্মনাম) নামের এই তরুণী একজন ব্রিটিশ-বাঙালি।

ভালবেসে সন্তান নেওয়ার কারণেই তিনি আজ ঘর ছাড়া। পাশ্চাত্য সমাজে এই ধরণের মানুষদের বলা হয় ‘হোমলেস পিপল’। যদিও এ ঘটনার মধ্যে দিয়েই তার পরিবারের কৃষ্ণাঙ্গ-বিরোধী মানসিকতার মুখোমুখি হবার অভিজ্ঞতা হয় মনিরার। মনিরা বুঝেছিলেন কী অবস্থার মধ্যে পড়েছেন তিনি। একুশ বছরের তরুণী, দু মাসের গর্ভবতী, এবং এখন - একজন `হোমলেস`। গৃহহীন।

কারণ একটাই। একজন বাঙালি নারী হয়ে তিনি একটি কালো লোকের সন্তানের মা হতে যাচ্ছেন। মনিরার সমাজে বাঙালি মেয়েদের সাধারণত: মিশ্র বর্ণের - বিশেষভাবে কৃষ্ণাঙ্গ পুরুষের সাথে বিয়ে হয় না, বিয়ের বাইরে সন্তান ধারণ তো বহু দূরের কথা। যে দিন মনিরা বাড়ি থেকে বেরিয়ে এলেন, সেদিন তার খালা তাকে অনেক অনুনয় করে গর্ভপাত করিয়ে ফেলতে। কিন্তু হার মানেননি তিনি।

নিজের ইচ্ছা শক্তি দিয়ে, মনোবলের কারণেই টিকে আছেন মনিরা। অবশ্য মনিরা এখনও মনে করে সে নারী না হলে হয়তো ভিন্ন কিছুই ঘটত। হয়তো তার ইচ্ছের প্রাধান্য থাকত পরিবারে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭