ইনসাইড গ্রাউন্ড

টাইগার উডস: গলফ দুনিয়ার ফিনিক্স পাখি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/10/2020


Thumbnail

ধ্বংস হতে হতে ছাই চাপা পড়েও আহত ফিনিক্স পাখির মতো স্ফুলিঙ্গ ছড়িয়ে বিষ্ফোরিত হয়ে পুরো দুনিয়াকে বিস্মিত করে দেয়ার প্রবণতাকে লুকিয়ে রাখা এক অ্যাথলেট বীরের নাম টাইগার উডস!

ইতিহাসে সর্বকালের সেরা গলফার এলড্রিক টন্ট উডস। যিনি বিশ্বে টাইগার উডস নামেই পরিচিত। জন্মেছিলেন আমেরিকার ক্যালিফোর্নিয়ায় ১৯৭৫ সালে। আমেরিকান বাবা আর থাই মায়ের সংসারে একমাত্র সন্তান ছিলেন তিনি। খুব ছোটবেলাতেই বাবার কাছেই গলফ খেলার হাতেখড়ি হয় টাইগারের। বাল্যকাল থেকেই গলফ প্রতিভাবান ছিলেন। সাত বছর বয়সেই অনূর্ধ্ব ১০ বিভাগে সাইপ্রেস নেভি গলফতে চ্যাম্পিয়ন হন। ১৯৮৪ সালে জুনিয়র ওয়ার্ল্ড গলফ চ্যাম্পিয়নশীপতে চ্যাম্পিয়ন হয়ে রীতিমতো হৈচৈ ফেলে দেন। এই ইভেন্টটিতে তিনি টানা চারবার সহ মোট ছয়বার চ্যাম্পিয়ন হন। ১৯৯১ সালে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে কমবয়সী হিসেবে জুনিয়র চ্যাম্পিয়ন হন।

১৯৯৬ সালে পেশাদার গলফার হিসেবে ক্যারিয়ার শুরু করেন। পেতে শুরু করেন বিশ্বের সব দামী দামী স্পনসরশীপ। অল্পদিনেই হয়ে উঠেন বিশ্বের সবচেয়ে দামী অ্যাথলেট। ১৯৯৬ সালে হন স্পোর্টস ইলাস্ট্রেটেড বর্ষসেরা ক্রীড়াবিদ। ১৯৯৭ সালে প্রথম এবং সবচেয়ে কম বয়সে দ্য মাস্টার্স জিতে নেন। একই সময়ে সবচেয়ে কম সময়ে র‍্যাংকিয়ে এক নম্বরে চলে আসেন। ২০০০ সালে ইতিহাসে একমাত্র হিসেবে টানা ছয়টি টুর্নামেন্ট জিতেন। এভাবেই ক্যারিয়ারের প্রথম ১১ বছরে ১৪টি মেজর জিতেন। পিজিএ শিরোপা জিতেন ৮২টি। গলফ র‍্যাংকিয়ে টানা ৬৮৩ সপ্তাহ শীর্ষে ছিলেন তিনি। টাইগারের নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন যেখানে মাত্র ৩৩১ সপ্তাহ। ২০০৫ সাল অবধি টানা ১৪২টি পিজিএ ট্যুরে কাট পার করেছেন, যা ইতিহাসে একমাত্র রেকর্ড। ইতিহাসের ৫জনের একজন গলফার হিসেবে ৪টি মেজরই জিতেন। ফোর্বসের সেরা ধনী ক্রীড়াবিদ হিসেবে সবচেয়ে দীর্ঘসময় ছিলেন শীর্ষে। গলফের প্রায় সব রেকর্ডই নিজের ভাগে নিয়ে নিয়েছিলেন এই গলফ সুপারস্টার। 

কিন্ত ২০০৯ সালে হঠাৎ করেই এক নাইটক্লাবের ম্যানেজারের সাথে টাইগারের সেক্স স্ক্যান্ডাল প্রকাশ পেলে তিনি তা অস্বীকার করেন। এর কিছুদিন পরপরই টানা প্রকাশ পেতে থাকে একাধিক স্ক্যান্ডাল৷ পরবর্তীতে তিনি তা সব স্বীকার করে নেন৷ গলফ সম্রাটের পতন যেন শুরু হয় তখন থেকেই। একাধিক নারী কেলেঙ্কারিতে ২০১০ সালে বিচ্ছেদ হয়ে যায় ২০০৩ সালে বাগদান হওয়া এলেন নর্ডগ্রীনের সাথে। তাদের এই সংসারে দুইটি বাচ্চাও ছিল। বিচ্ছেদের জেরে চরম মানসিকভাবে ভেঙ্গে পড়ে গলফ থেকে নিজেকে পুরোপুরি সরিয়ে নেন৷ পরবর্তীতে মাদকাসক্ত হয়ে রিহ্যাবে ছিলেন দীর্ঘ সময়৷ ২০১৩ সাল থেকে শুরু হয় ইঞ্জুরির ধকল। টানা অনেকগুলো পিঠের অপারেশন করাতে হয় তাকে। এক সময়ের সেরা গলফার ছিটকে পড়েন ১০০ গলফারের তালিকা থেকেও! ২০১৭ সালে মদ্যপ অবস্থায় গাড়ি চালিয়ে গ্রেফতার হয়ে পাম বিচ কাউন্ট জেলে কারাবন্দী হন। র‍্যাংকিয়ে তখন তার অবস্থান ১১৯৯ তম স্থানে!

নিজের জাত চেনানো টাইগার এর এক বছর পরেই সব প্রতিবন্ধকতাকে জয় করে ২০১৮ সাল থেকে নিজেকে লাইমলাইটে নিয়ে আসতে শুরু করেন। বিশ্বের সবচেয়ে সেরা নাটকীয় ঘুরে দাঁড়ানোর উদাহরণ হয়ে দীর্ঘ ১১ বছর পরে ২০১৯ সালে জয় করেন অগাস্টা মাস্টার্সের শিরোপা। ফিনিক্স পাখির মতই ঘুরে দাঁড়িয়ে প্রমাণ করেছেন চ্যাম্পিয়নদের শেষ বলে আসলে কিছুই নেই৷ জীবনে অনেক বারই চ্যাম্পিয়ন হয়েছেন তবে তার এইবারের জয় সব কিছুকেই ছাপিয়ে ইতিহাসে স্থান করে নিয়েছে। ৩৯৫৪ দিন পরে তার এই ১৫তম মেজর জয়ে বিশ্বের বিভিন্ন দেশের প্রেসিডেন্ট, ফুটবলার, টেনিস তারকা, বাস্কেটবল তারকা, ক্রিকেটার, অভিনেতা একযোগে টাইগারকে অভিনন্দন জানিয়েছেন। অ্যাথলেট দুনিয়ার সর্বকালের সেরা প্রত্যাবর্তন হিসেবেই ফিরে এসেছেন সর্বকালের সেরা গলফার টাইগার উডস!

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭