লিভিং ইনসাইড

দেশে বাড়ছে ‘ছদ্মবেশী যৌনতা’!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/10/2020


Thumbnail

 

রাজধানীর অভিজাত এলাকার একটি রেস্টুরেন্ট। সামনের দিকটা একটু খোলামেলা হলেও, ভেতরের চিত্র সম্পূর্ণ ভিন্ন। স্মোকিং জোনের নামে সেখানে রয়েছে কয়েকটি প্রাইভেট স্পেস। নিবু নিবু আলো-ছায়া খেলার বাইরে সেখানে ভিন্ন রকম খেলাও পরিলক্ষিত হয়। আবছা আলোয় শোনা যায় ফিসফিস গুঞ্জন, আর অনুভূত হয় মানব মানবির যুগলবন্দী নড়াচড়া। রাজধানী ঢাকায় জনপ্রিয় হয়ে উঠছে রেস্টুরেন্ট সংস্কৃতি। সেইসাথে রেস্টুরেন্টগুলোতে বাড়ছে প্রাইভেট স্পেসের সংস্কৃতিও। এই সমস্ত জায়গায় তরুণ-তরুণীরা খাবার গ্রহণের যায় কি না- এমন প্রশ্ন অনেকের। আর এর সত্যতাও পাওয়া যায় বিভিন্ন রেস্টুরেন্ট ঘুরে। দেখা যায়, রেস্টুরেন্টগুলোতে থাকা এই সমস্ত প্রাইভেট স্পেসে চলে ‘ছদ্মবেশী যৌনতা’।

এমন চিত্র যে, শুধু ঢাকায়- তা নয়। জেলা শহরেও এই ধরণের রেস্টুরেন্ট গড়ে উঠছে। যেখানে, খাবার বিক্রির আড়ালে চলে তরুণ-তরুণীদের অনৈতিক কর্মকাণ্ড। কোন কোন রেস্টুরেন্ট এই স্পেসে সময় কাটাতে আলাদা ভাড়াও নেয়। এই খুপরি ঘরগুলোতে উঠতি বয়সের তরুণ-তরুণীদের যাতায়াতই বেশি। তবে খাবারের স্বাদ নিতে নয়, ছদ্মবেশি যৌনাচার ও জৈবিক লীলায় মত্ত হওয়াই তাদের উদ্দেশ্য। আর এমন সুযোগের কারণেই এই সকল রেস্টুরেন্টগুলোর জনপ্রিয়তা দিনকে দিন বাড়ছে বলে জানা যায়। আর সেইসাথে পাল্লা দিয়ে বাড়ছে ছদ্মবেশী যৌনতা।

অবশ্য ছদ্মবেশী এমন যৌনতা যে, শুধু রেস্টুরেন্ট কেন্দ্রিক তা নয়। স্পা, বিউটি পার্লার কিংবা বডি ম্যাসাজ সেন্টার এই সমস্ত প্রতিষ্ঠানেও চলছে ছদ্মবেশী যৌনতা। প্রথাগত ব্যবসার আড়ালে তাদের মূল ব্যবসাই যৌনতা নিয়ে। অবশ্য এই সমস্ত বিষয় এখন আর ‘হট কেক’ এর মতো নয়। চোখ-কান খোলা রাখেন এই রকম মানুষ মাত্রই ছদ্মবেশী এই সমস্ত যৌনাচার সম্পর্কে। সাম্প্রতিক সময়ে রেস্টুরেন্টের মতো স্পা, বডি ম্যাসাজ এবং পার্লারের ব্যবসাও বেড়ে চলছে জোয়ারের পানির মতো করে। এই সমস্ত সেবাদাতা প্রতিষ্ঠানের গ্রাহক কারা, তা দেখলেই এই সম্পর্কে খুব ধারণা করা যায়।

একটি রেস্টুরেন্টে ছোট বোনকে নিয়ে খেতে যাওয়ার অভিজ্ঞতা সম্পর্কে বলেন এক তরুণী। মেডিকেলে পড়ুয়া এই তরুণী বলেন, ‘পরিবারের সবাইকে নিয়ে হলিউডের সিনেমা দেখলে যেমন একটা আতঙ্ক কাজ করে; এই বুঝি চুমুর দৃশ্য এসে পড়ল! আমাদের বেশিরভাগ রেস্টুরেন্টই এখন সে রকম হয়ে গেছে। এখানে কেউ খাবার গ্রহণের জন্য যায় না; যায় অন্তরঙ্গ ও অনৈতিক সম্পর্কে জড়াতে’।

ছদ্মবেশী এমন যৌনতা নিয়ে অবশ্য খুব একটা হৈ চৈ নেই। সবাই যেন মেনেই নিয়েছে এসব। কিন্তু এতে করে সমাজে যেমন একটা নেতিবাচক প্রভাব পড়ছে; তেমনি নেতিবাচক হয়ে উঠছে আমাদের নৈতিকতা ও মানবিক মূল্যবোধ। যৌনতা নিয়ে কাজ করেন এই রকম বেশ কয়েকজন জানান, এই ধরণের সংস্কৃতির ক্রমবিকাশ সমাজে মানবিক মূল্যবোধ গুলোকে আঘাত করে। সেইসাথে যৌনতা নিয়ে আমাদের সামাজিক অস্থিরতার জন্য এই বিষয়গুলো দায়ী।          



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭