ইনসাইড টক

অবিলম্বে স্বাস্থ্য অধিদফতর থেকে প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের প্রত্যাহার করা হোক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/10/2020


Thumbnail

স্বাস্থ্য খাতের বিভিন্ন প্রতিষ্ঠানে প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের পদায়ন, সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে চিকিৎসকদের উপেক্ষা করায় সম্প্রতি স্বাস্থ্যমন্ত্রীর উপস্থিতিতে ক্ষোভ প্রকাশ করেছেন চিকিৎসক নেতারা। তারা স্বাস্থ্যমন্ত্রীর কাছে এ নিয়ে অভিযোগ করে বলেন, প্রশাসন চিকিৎসকদের জায়গা দখল করে নিচ্ছে। আর এসব সমস্যার সমাধান না হলে ভবিষ্যতে কর্মসূচিও দেবেন বলেও হুঁশিয়ারি দেন তারা। স্বাস্থ্যখাতের সাম্প্রতিক অস্থিরতা নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে কথা বলেছেন স্বাধীনতা চিকিৎসক পরিষদ(স্বাচিপ) এর মহাসচিব অধ্যাপক ডা: এম এ আজিজ।  পাঠকদের জন্য সাক্ষাৎকারটি নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক মির্জা মাহমুদ আহমেদ।  

বাংলা ইনসাইডার: সাম্প্রতিক সময়ে চিকিৎসক ও প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের দ্বন্দ্ব প্রকাশ্য রুপ নিয়েছে। এর কারণ কী?

এম এ আজিজ: প্রথমত আমরা কোনো দ্বন্দ্বে জড়াই নাই। করোনা মোকাবেলায় মাননীয় প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশে চিকিৎসকরা কাজ করে যাচ্ছেন। জান প্রাণ দিয়ে দিন রাত খেটে তারা রোগির সেবায় কাজ করে যাচ্ছেন। কিন্তু দু:খজনক হলেও সত্যি স্বাস্থ্য মন্ত্রণালয় অদৃশ্য কারণে যে সমস্ত অধিদফতরে সার্ভিস রুল ও অরগ্রানোগ্রাম অনুযায়ী  চিকিৎসক কর্মকর্তা থাকার কথা সেখানে প্রশাসনের লোকজনকে একের পর এক পোষ্টিং দেয়া হচ্ছে।

এই করোনাকালীন সময়ে এবং করোনার সেকেন্ড ওয়েভ সামনে রেখে যেখানে স্বাস্থ্য মন্ত্রণালয়ের আরও চিকিৎসকদের সহযোগীতা করার কথা সেখানে প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের নিয়োগ দেয়া বৈরি মনোভাব ও আগ্রাসনের মতো মনে হচ্ছে।

চিকিৎসকদের মাঝে এর নেতিবাচক প্রভাব পড়বে। এর ফল স্বরুপ আপনাদের কাছে মনে হচ্ছে চিকিৎসক ও প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের মধ্যে দ্বন্দ্ব চলছে।

 চিকিৎসকদের নেতৃত্বদানকারী সংগঠন হিসেবে চিকিৎসকদের দাবিগুলো স্বাচিপ তুলে ধরছে। স্বাচিপের পক্ষ থেকে আমরা বলেছি চিকিৎসক কর্মকর্তাদের স্থলে প্রশাসন ক্যাডারদের নিয়োগ দেয়া ঠিক না। তাদের প্রত্যাহার করা হোক।

বাংলা ইনসাইডার: সরকারের কাছে আপনাদের দাবিটা কী?

এম এ আজিজ: সরকারের কাছে আমাদের দাবি হলো অধিদফতরের বিভিন্ন জায়গায় প্রশাসন ক্যাডারের যাদেরকে নিয়োগ দেয়া হয়েছে তাদেরকে অবিলম্বে প্রত্যাহার করা হোক।

তাদেরকে প্রত্যাহার করে যেখানে চিকিৎসক কর্মকর্তা থাকার কথা সে জায়গায় চিকিৎসকদের পোস্টিং দেয়া হোক। এই দাবি ছাড়াও আমাদের দীর্ঘমেয়াদী আরও দাবি আছে।

বর্তমান সরকার আসার পরেই মাননীয় প্রধানমন্ত্রী আন্তঃক্যাডার বৈষম্য দুর করার উদ্যোগ নিয়েছিলেন। আন্তঃক্যাডার বৈষম্য দুর করার ব্যাপারে জন প্রশাসন প্রতিমন্ত্রীও আমাদের সঙ্গে মত বিনিময় করেছেন।

মাননীয় প্রধানমন্ত্রী মনে করেন সুশাসন প্রতিষ্ঠার জন্য আন্তঃক্যাডার বৈষম্য দুর করা দরকার। সেই প্রেক্ষাপটে স্বাস্থ্য মন্ত্রনালয়ে যে সমস্ত আন্তঃক্যাডার বৈষম্য আছে তা দুরীকরণে সরকারের পদক্ষেপ নেয়া উচিত।

বাংলা ইনসাইডার: আপনাদের দাবির ব্যাপারে সরকারকে আনুষ্ঠানিকভাবে কিছু জানিয়েছেন?

এম এ আজিজ: আমরা আমাদের দাবির ব্যাপারে স্বাস্থ্য মন্ত্রী মহোদয়কে জানিয়েছি। স্বাস্থ্য সচিবকে জানিয়েছি। জনপ্রশাসন মন্ত্রণালয়কে জানিয়েছি যাতে তারা দ্রুত ব্যবস্থা নিতে পারেন। 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭