ওয়ার্ল্ড ইনসাইড

করোনার সেকেন্ড ওয়েভে বির্পযস্ত ইউরোপ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/10/2020


Thumbnail

ইউরোপের কয়েক দেশে করোনার প্রাদুর্ভাব আশঙ্কাজনকভাবে বেড়ে গেছে। এর মধ্যে এবার জার্মানির স্বাস্থ্যমন্ত্রী ইয়েনস স্পান করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত দেশগুলো ও যুক্তরাজ্যে গত মঙ্গলবার পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন পাঁচ লাখের বেশি মানুষ। মারা গেছেন ২ লাখ ৩৪ হাজার জন।
ইউরোপের গণমাধ্যমগুলোর খবর অনুযায়ী নতুনভাবে সংক্রমণের হার আশঙ্কাজনকভাবে বাড়ছে। কোনো কোনো দেশে এই সংক্রমণের হার গত মার্চ, এপ্রিলের চেয়ে অনেক বেশি।

বিশেষজ্ঞরা বলেছেন, ইউরোপজুড়ে করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গ এখনো সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়নি। করোনায় বির্পযস্ত ইউরোপের বিভিন্ন দেশ অর্থনীতির চাকা সচল রাখতে পুরোপুরি লকডাউনে না গিয়ে বিকল্প ব্যবস্থা গ্রহণ করছে। করোনার সংক্রমণ ঠেকাতে বিভিন্ন দেশ কঠোর পদক্ষেপ নিচ্ছে।

জার্মানির স্বাস্থ্যমন্ত্রী ইয়েনস স্পান গতকাল বুধবার চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলসহ মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে বৈঠক করেন। পরে সন্ধ্যায় তাঁর করোনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসে। এরপর থেকে তিনি বাড়িতেই আছেন। গতকালের বৈঠকে থাকা সব মন্ত্রী এখন দ্রুত করোনা পরীক্ষা করছেন। জার্মানিতে গত ২৪ ঘণ্টায় ১১ হাজার ৩০০ ব্যক্তি করোনায় আক্রান্ত হয়েছেন, যা দেশটির জন্য রেকর্ড। জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল দেশের জনগণকে প্রয়োজন ছাড়া ভ্রমণ না করতে ও সবাইকে মাস্ক পরার অনুরোধ করেছেন।


আগামীকাল শুক্রবার থেকে ইতালির রাজধানী রোম, লাজিও, লোম্বার্ডি ও ক্যাম্পপানিইন অঞ্চলে এক মাসের জন্য রাতে কারফিউ জারি করা হচ্ছে। গতকাল বুধবার ২৪ ঘণ্টায় দেশটিতে করোনাভাইরাসে মারা গেছেন ১২৭ জন। আর সংক্রমিত হয়েছেন ১৫ হাজার ২০০ জন। সংক্রমণের হার বাড়ার কারণে ইতালির হাসপাতালগুলো সাধারণ রোগী নেওয়া বন্ধ করে দিচ্ছে। ইতালির প্রধানমন্ত্রী জিউসেপ্পে কন্তে রোমের সিনেটে এক ভাষণে জনগণকে অপ্রয়োজনীয় ভ্রমণ থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭