ইনসাইড ইকোনমি

আগামী মঙ্গলবার থেকে চালু হচ্ছে মোবাইল আর্থিক সেবাদাতাদের আন্তলেনদেন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/10/2020


Thumbnail

দেশে বর্তমানে ১৬টি মোবাইলে আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান আছে। এসব প্রতিষ্ঠানের গ্রাহক সংখ্যা প্রায় ৯ কোটি ২৯ লাখ। জনপ্রিয়তা বাড়ায় দিন দিনই বাড়ছে এসব প্রতিষ্ঠানের গ্রাহক।

তবে বাংলাদেশ ব্যাংকের নীতিমালা মেনে এসব প্রতিষ্ঠানের সেবাদানে কিছু সীমাবদ্ধতা আছে। তাই কোনো গ্রাহক চাইলেই তার বিকাশ হিসাব থেকে সহজেই এমক্যাশে টাকা পাঠাতে পারেন না। আবার গ্রাহকদের ব্যাংক হিসাব থেকেও তাদের এমএসএফ অ্যাকাউন্টে ঠাকা পাঠানো যায় না।

গ্রাহকদের সুবিধার কথা মাথায় রেখে তাই এই নীতিমালা কিছুটা শিথিল করেছে কেন্দ্রীয় ব্যাংক।

এখন থেকে সব ব্যাংক থেকেই মোবাইলে টাকা পাঠানো যাবে। আগামী মঙ্গলবার থেকে এ সেবা চালু হচ্ছে। তবে আপাতত ৪টি ব্যাংক ও ৪টি মোবাইলে আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান যুক্ত হচ্ছে। বাকিরা আগামী বছরের ৩১ মার্চের মধ্যে এ প্রক্রিয়ায় যুক্ত হবে। বৃহস্পতিবার সন্ধ্যায় এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ।

এতে বলা হয়, এ সেবা দুটি চালু হলে গ্রাহকরা সহজেই ব্যাংক থেকে এমএফএস সেবাদাতা প্রতিষ্ঠানের হিসাবে এবং এমএফএস প্রতিষ্ঠান থেকে ব্যাংক অ্যাকাউন্টে টাকা স্থানান্তর করতে পারবেন। অর্থাত্ বিকাশ, ইসলামী ব্যাংকের এমক্যাশ, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ইউক্যাশ ও আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের ইসলামিক ওয়ালেট থেকে গ্রাহকেরা একে অপরের মধ্যে লেনদেন করতে পারবেন। আবার এর পাশাপাশি ইসলামী ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল, আল-আরাফাহ্‌ ইসলামী ও পূবালী ব্যাংক থেকে এমএফএস প্রতিষ্ঠানে টাকা লেনদেন করা যাবে।

এই সেবার জন্য গ্রাহকদের কাছ থেকে কোনো মাশুল নেয়া যাবে না। তবে ব্যাংক ও এমএফএসগুলো কীভাবে মাশুল ভাগাভাগি করবে, সেটি নির্দিষ্ট করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

নগদ লেনদেনের ব্যবহার কমাতে কেন্দ্রীয় ব্যাংকের উদ্যোগে ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশের (এনপিএসবি) মাধ্যমে নতুন এ সেবা চালু করা হচ্ছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭