ইনসাইড ইকোনমি

বৈরি আবহাওয়ায় অস্থির কাঁচাবাজার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/10/2020


Thumbnail

রাজধানী জুড়ে গুড়ি গুড়ি বৃষ্টি এবং বৈরি আবহাওয়ার প্রভাব পড়েছে সবজির বাজারে। দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি ও গুমোট আবহাওয়ার কারনে সবজির সরবারার কম। এতে নতুন করে দাম না বাড়লেও আগের মত চড়া দামেই বিক্রি হচ্ছে সব ধরনের সবজি। বাজারে এখন ৫ প্রকারের সবজির কেজি একশ টাকায় বিক্রি হচ্ছে। আর পেঁপে বাদে বাকি সবজিগুলোর কেজি ৫০ টাকার উপরে রয়েছে। দাম কমেছে বরবটি ও শসা। 

এদিকে দুই দফায় আলুর দাম বেঁধে দেয়া হয়েছে। এরপরও দাম নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। সরকার খুচরায় আলুর কেজি ৩৫ টাকা নির্ধারণ করলেও ৪৫ টাকার নিচে মিলছে না কোথাও। এমনকি কোনো কোনো ব্যবসায়ী এখনও আলুর কেজি ৫০ টাকা বিক্রি করছেন। গত সপ্তাহের মতো এখনো শিম, পাকা টমেটো, গাজর, বেগুন ও উস্তার কেজি একশ টাকার ভেতর রয়েছে। শিমের দাম কিছুটা কমে ৮০ থেকে ১১০ টাকা কেজি বিক্রি হচ্ছে, যা গত সপ্তাহে ছিল ১২০ থেকে ১৪০ টাকা। আর শসার কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৭০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৯০ থেকে ১০০ টাকা।

দাম অপরিবর্তিত রয়েছে ঝিঙা, কাঁকরোল, ধুন্দুল, কচুর লতি। ঝিঙার কেজি বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা, কাঁকরোল ৬০ থেকে ৭০ টাকা, একই দামে বিক্রি হচ্ছে কচুর লতি। লাউ প্রতিপিস বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা।  কাঁচা কলা হালিপ্রতি ৪০ থেকে ৫০ টাকা। বাজারে আসা শীতের আগাম সবজি ফুলকপি ও বাঁধাকপির পিস বিক্রি হচ্ছে ৩০ থেকে ৫০ টাকা।

তবে ব্যবসায়ীরা জানান, দেশের বিভিন্ন অঞ্চলে বৈরি আবহাওয়ার কারনে পণ্যবাহি ট্রাক রাজধানীতে প্রবেশ করতে পারছে না। এত সরবারাহ কমে যাওয়ায় কিছু কিছু সবজি চড়া মুল্যে বিক্রি হচ্ছে। অপরদিকে ক্রেতারা জানান, সরকার বাজার মনিটরিং ব্যবস্থা জোরদার করলে দাম কিছুটা নিয়ন্ত্রণে রাখা সম্ভব। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭